Engineering at sixty: বয়স শুধুই সংখ্যা, ৬০ বছরে ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হলেন ইন্দ্রজিৎ

Engineering at sixty: অর্থনীতিতে বিএসসি  করেছিলেন ইন্দ্রজিৎ গুহ । মুর্শিদাবাদ ইনস্টিটিউট অফ সিভিল ইঞ্জিনিয়ারিং থেকে করেছেন ডিপ্লোমাও। ১৯৮৯ সালে ডিপ্লোমা শেষে কলকাতা বিশ্ববিদ্যালয় অ্যাসিস্ট্যান্ট হিসেবে যোগদান ১৯৯১ সালে  

Updated By: May 18, 2024, 07:16 PM IST
Engineering at sixty: বয়স শুধুই সংখ্যা, ৬০ বছরে ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হলেন ইন্দ্রজিৎ

অয়ন ঘোষাল: গল্প মতো হলেও সত্যি। ৬০ বছর বয়েসে জীবনের নতুন অধ্যায় শুরু করলেন মধ্যমগ্রামের বাসিন্দা ইন্দ্রজিৎ গুহ । ৬০ বছর মানেই অবসর আর পরিবারের সঙ্গে সময় কাটানো। সময় কাটানোর মধ্যে থেকেই অসম্পূর্ণ স্বপ্ন সম্পূর্ণ করার ইচ্ছে জেগে উঠেছিল ইন্দ্রজিৎ বাবুর মনে। কর্মজীবনের ব্যস্ততা শেষে নিজেকে আরাম দেওয়ার জায়গায় দাঁড়িয়ে না থেকে জয়েন্ট এন্ট্রান্স ল্যাটারাল এন্ট্রি টেস্ট দিয়ে নিজের ছেলের কলেজে ভর্তি হলেন বাবা। জেইএলইটি-তে তাঁর র‍্যাঙ্ক ছিল ৪৮১৪।

আরও পড়ুন-'মমতাকে ছাড়ব না, উনি মানুষ নন', জেল থেকে ছাড়া পেয়ে বিস্ফোরক সন্দেশখালির মাম্পি

অর্থনীতিতে বিএসসি  করেছিলেন ইন্দ্রজিৎ গুহ । মুর্শিদাবাদ ইনস্টিটিউট অফ সিভিল ইঞ্জিনিয়ারিং থেকে করেছেন ডিপ্লোমাও। ১৯৮৯ সালে ডিপ্লোমা শেষে কলকাতা বিশ্ববিদ্যালয় অ্যাসিস্ট্যান্ট হিসেবে যোগদান ১৯৯১ সালে। ৬০ বছর বয়সে অবসর নেন টেকনিক্যাল সুপারেনটেনডেন্ট পদে। জি ২৪ ঘন্টা কে তিনি বলেন, 'ডিপ্লোমা করার পর তার ইচ্ছে ছিল ইঞ্জিনিয়ারিং নিয়ে মাস্টার্স করবেন। পেটের দায়ে সংসার চালানোর চাপে তা হয়ে ওঠেনি। তার জন্যই ৬০ বছর বয়সে পড়াশোনা শুরু আবার।

দমদমের সুধীরচন্দ্র সুর ইঞ্জিনিয়ারিং কলেজে বর্তমানে ইঞ্জিনিয়ারিং পড়ছেন ইন্দ্রজিৎ গুহ। তিনি আরও জানান, 'কলেজে কাকু বলে সম্বোধন করেন বেশিরভাগ পড়ুয়া'। সহপাঠী থেকে শুরু করে শিক্ষক শিক্ষিকা প্রত্যেকেই প্রতিমুহূর্তে সহযোগিতার হাত বাড়িয়ে দেন। সম্মানও করেন প্রত্যেকে ইন্দ্রজিৎ বাবুকে। ইন্দ্রজিৎ গুহর মতে, 'পাস করি বা ফেল করি কিছু যায় আসে না কিন্তু জীবনের অসম্পূর্ণ স্বপ্ন সম্পূর্ণতা পাবে'।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.