Malda News: কানের দুল গিলে ফেলে ৫ বছরের খুদে, অস্ত্রোপচার ছাড়াই শিশুর জীবন বাঁচাল মালদা মেডিক্যাল!

সাফল্যের তালিকায় আবারও নিজেদের জায়গা করে নিল মালদা মেডিকেল কলেজ ও হাসপাতাল। মালদার কালিয়াচক থানার মোজামপুর এলকার বাসিন্দা রুবেল শেখ। পেশায় এক সামান্য ব্যবসায়ী। মা নাসরিন বিবি গৃহবধূ। তাদের পাঁচ বছরের সন্তান সুমাইরা খাতুন। সেই শিশুই আচমকা গিলে ফেলে কানের দুল।

Updated By: Jun 1, 2023, 05:37 PM IST
Malda News: কানের দুল গিলে ফেলে ৫ বছরের খুদে, অস্ত্রোপচার ছাড়াই শিশুর জীবন বাঁচাল মালদা মেডিক্যাল!
প্রতীকী ছবি

রণজয় সিংহ: খেলার ছলে হঠাৎই মায়ের কানের দুল খেয়ে ফেলে সুমাইরা। বহু চেষ্টা করেও তা বের করতে পারেননি পরিবারের লোকেরা। সময় যতই এগোতে থাকে ততই বিপদ ঘনিয়ে আসে। একরত্তির শুরু হয় বমি। সেই সঙ্গে শ্বাসকষ্টও হতে থাকে। পরিবার ছোটে হাসপাতালে। তবে অস্ত্রোপচারই একমাত্র সুরাহা নয়। তাই অস্ত্রোপচার না করেই মৃত্যুর মুখ থেকে ফিরে এল এক শিশু। ফের দৃষ্টান্ত স্থাপন করল বাংলার মেডিকেল কলেজ।

আরও পড়ুন, Bengal Weather: ভয়ঙ্কর তাপপ্রবাহে পুড়তে পারে বাংলা? একাধিক জেলায় সতর্কবার্তা জারি!

সাফল্যের তালিকায় আবারও নিজেদের জায়গা করে নিল মালদা মেডিকেল কলেজ ও হাসপাতাল। বিনা অস্ত্রোপচারে পাঁচ বছরের শিশুর শ্বাসনালী থেকে কানের দুল বের করে অসম্ভবকে সম্ভব করে দেখাল মালদা মেডিকেল কলেজের চিকিৎসকেরা। পাঁচ বছরের শিশুর নতুন জীবন ফিরে পেয়ে খুশি পরিবারের লোকেরা। তাঁরা সাধুবাদ জানিয়েছেন কর্তব্যরত চিকিৎসক এবং মেডিকেল কলেজ কর্তৃপক্ষকে।

মালদার কালিয়াচক থানার মোজামপুর এলকার বাসিন্দা রুবেল শেখ। পেশায় এক সামান্য ব্যবসায়ী। মা নাসরিন বিবি গৃহবধূ। তাদের পাঁচ বছরের সন্তান সুমাইরা খাতুন। সেই শিশুই আচমকা গিলে ফেলে কানের দুল। গলায় আটকে প্রাণ ওষ্ঠাগত হয় বাচ্চাটির। তড়িঘড়ি মালদা মেডিক্যাল কলেজ হাসপাতালে তাকে নিয়ে আসে পরিবারের সদস্যরা। ভর্তি করা শিশু বিভাগে। এরপর মালদা মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসক পার্থ প্রতিম মন্ডলের নেতৃত্বে একটি চার সদস্যের টিম গঠন করা হয়।

প্রায় ৪৫ মিনিট ধরে চিকিৎসা করা হয়। শেষপর্যন্ত অস্ত্রোপচার ছাড়াই গলায় শ্বাসনলী থেকে কানের দুল বের করা হয়। চিকিৎসক পার্থ প্রতিম মন্ডল বলেন, বিগতদিনে এই চিকিৎসা ব্যবস্থা বড় বড় নার্সিংহোমে রয়েছে। তবে রাজ্যের স্বাস্থ্য দফতরের উদ্যোগ মালদা মেডিক্যাল কলেজ ও হাসপাতালেও এমন চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। আর তাতেই অসাধ্য সাধন করা গিয়েছে। 

আরও পড়ুন, Sangrami Joutho Mancha: রাজ্যের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতার অভিযোগ যৌথ মঞ্চের...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.