Mango Cultivation: তীব্র দাবদাহ, বৃষ্টি নেই! ব্যাপক ক্ষতির মুখে আমের ফলন, মাথায় হাত চাষিদের

Malda: এই বছর এমনিতেই মালদহে একটু দেরীতে আমের মুকুল এসেছে। তার ওপর গত কিছুদিন ধরে তীব্র গরমের জন্য আমের সঠিক বৃদ্ধি হচ্ছে না। বৃষ্টিপাত না হওয়ায় আমে কীট পতঙ্গের উপদ্রব বৃদ্ধি পাচ্ছে। এতেও অনেক আম নষ্ট হচ্ছে। 

Updated By: May 16, 2024, 12:57 PM IST
Mango Cultivation: তীব্র দাবদাহ, বৃষ্টি নেই!  ব্যাপক ক্ষতির মুখে আমের ফলন, মাথায় হাত চাষিদের
ফাইল ছবি

রণজয় সিংহ: খামখেয়ালি আবহাওয়া। তীব্র দাবদহ। বৃষ্টি নেই। তাই মালদহের অর্থকরী ফসল ‘আমের ’ফলনে ব্যাপক ক্ষতির মুখে। মাথায় হাত মালদহের আম চাষিদের। আমের মরশুমের শুরুতেই ফলনে ব্যাপক মার খাওয়ার সম্ভাবনা। এই বছর লাগাম ছাড়া বৃদ্ধি পাবে আমের দাম। মালদহের আম আর কম দামে মিলবে না এই বছর। প্রচন্ড দাবদাহেj জন্য আমের বোটা শুকিয়ে ঝরে পড়ছে। কৃষকেরা চেষ্টা করছেন বাগানে জল স্প্রে করে আমকে টিকিয়ে রাখার।

আরও পড়ুন, Abhijit Ganguly: 'রেখা পাত্রকে ২০০০ টাকায় কেনা হয়েছিল! মমতা তুমি কত টাকায় বিক্রি হও', মুখ্যমন্ত্রীকে নিশানা অভিজিতের

কিন্তু প্রচন্ড রোদের তাপে তা প্রায় ব্যর্থ। প্রায় নিয়মিত বাগানে জল স্প্রে করতে একদিকে যেমন খরচ হচ্ছে অপরদিকে স্প্রে করার পরেও অপক্ব অবস্থায় আম পড়ে যাচ্ছে। মালদহ জেলায় বৃষ্টিপাত না হলে বাগানের আম প্রায় সমস্ত ঝরে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। এমন পরিস্থিতিতে কি করবেন জেলার আম চাষিরা তা ভেবে উঠতে পারছেন না। সমস্তটাই নির্ভর করছে বৃষ্টির ওপর। বৃষ্টি না হওয়ায় সঠিক হারে বৃদ্ধি পাচ্ছে না আম।

এই বছর এমনিতেই মালদহে একটু দেরীতে আমের মুকুল এসেছে। তার ওপর গত কিছুদিন ধরে তীব্র গরমের জন্য আমের সঠিক বৃদ্ধি হচ্ছে না। বৃষ্টিপাত না হওয়ায় আমে কীট পতঙ্গের উপদ্রব বৃদ্ধি পাচ্ছে। এতেও অনেক আম নষ্ট হচ্ছে। এমন পরিস্থিতিতে মাথায় হাত পড়েছে জেলার আম চাষিদের। চলতি মরশুমে জেলায় তিন থেকে সাড়ে তিন লক্ষ মেট্রিক টন আম উৎপাদনের সম্ভাবনা ছিল।

কিন্তু আবহাওয়ার খামখেয়ালিপনা আমের উৎপাদনে ব্যাপক ঘাটতি হতে পারে। কারণ বৃষ্টির জলের অভাবে অধিকাংশ আম ঝরে পড়ছে। সম্ভাব্য ফলনের চেয়ে অনেক কম ফলন হওয়ার সম্ভাবনা। তাই এবার আমের দামও ব্যাপকহারে বৃদ্ধি পেতে পারে। যদিও আমচাষীরা চেষ্টা করছেন নিজেদের লোকসান ঠেকাতে নিয়মিত বাগানে স্প্রে করে আম টিকিয়ে রাখার চেষ্টা করছেন।

আরও পড়ুন, Arup on Suvendu Adhikari: 'তৃণমূলে থেকে কোটি কোটি টাকা খেয়েছেন, এখন সাধু সাজছেন!'

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.