Bengal Weather Update: আনন্দসংবাদ! এবার এগিয়ে আসছে বর্ষা! কবে থেকে নামছে আষাঢ়ের সঘন বারিধারা?

Bengal Weather Forecast: বৃষ্টির স্পেল কার্যত শেষ। এবার ফের তাপমাত্রা বৃদ্ধির পালা শুরু। দক্ষিণবঙ্গের উপকূল-লাগোয়া জেলা ছাড়া আর তেমন কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। বৃষ্টি কমবে উত্তরবঙ্গেও। তবে সুসংবাদ, এবার এগিয়ে আসছে বর্ষা ঋতু!

Updated By: May 14, 2024, 07:51 AM IST
Bengal Weather Update: আনন্দসংবাদ! এবার এগিয়ে আসছে বর্ষা! কবে থেকে নামছে আষাঢ়ের সঘন বারিধারা?

অয়ন ঘোষাল: বৃষ্টির স্পেল কার্যত শেষ। এবার ফের তাপমাত্রা বৃদ্ধির পালা শুরু। দক্ষিণবঙ্গের উপকূল-লাগোয়া জেলা ছাড়া আর তেমন কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। বৃষ্টি কমবে উত্তরবঙ্গেও। তবে সুসংবাদ, এবার এগিয়ে আসছে বর্ষা ঋতু!

দক্ষিণবঙ্গ

দক্ষিণবঙ্গে দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগনা ছাড়া আর কোথাও আজ, মঙ্গলবার তেমন ভাবে বৃষ্টির পূর্বাভাস নেই। বুধবার থেকে মূলত শুষ্ক আবহাওয়া। ১৮ মে পর্যন্ত পশ্চিমাঞ্চল শুষ্ক গরম। তবে গাঙ্গেয় দক্ষিণবঙ্গ কিছুটা ঘর্মাক্ত পরিস্থিতির শিকার হবে। যদিও রাজ্যে কোথাও তাপপ্রবাহ বা তার অনুরূপ পরিস্থিতি এই মুহূর্তে তৈরি হচ্ছে না। আগামী অন্তত ৫ দিন ধরে লাগাতার বাড়তে থাকবে তাপমাত্রা। আরও পরিষ্কার করে বললে আগামী ৪ দিনে গাঙ্গেয় জেলায় ৩ ডিগ্রি এবং পশ্চিমের জেলায় ৫ ডিগ্রি পর্যন্ত পারদ উত্থান হতে পারে। 

আরও পড়ুন: Bengal Weather Update: ফের দহনদিন! তাপমাত্রা বাড়বে একেবারে ৫ ডিগ্রি? অসহ্য তাপপ্রবাহও ফিরছে?

উত্তরবঙ্গ

উত্তরবঙ্গে এখনও বৃষ্টি বহাল। তবে আজ, মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ, তীব্রতা এবং ব্যাপকতা কমবে। বুধবারের পর শুধুমাত্র পার্বত্য জেলা ছাড়া অন্যত্র বৃষ্টি প্রায় থাকবে না। শুক্রবারের পর ফের অক্ষরেখার হাত ধরে বৃষ্টি সামান্য বাড়বে উত্তরের সমতলের জেলাগুলিতে। 

কলকাতা

কলকাতায় আজ মঙ্গলবার থেকে ক্রমশ কমবে বৃষ্টির সম্ভাবনা। যদিও সারাদিন গুমোট অস্বস্তি থাকার পরে বিকেলের দিকে খুব সামান্য বৃষ্টি হলেও হতে পারে আজ। কলকাতায় আগামী ৭২ ঘণ্টায় তাপমাত্রা ধাপে-ধাপে ৩ ডিগ্রি পর্যন্ত বাড়বে। তবে আপাতত আগামী ৬ দিন কোনো ভাবেই তাপপ্রবাহ বা তার অনুরূপ পরিস্থিতি তৈরি হবে না, সেরকম কোনও পূর্বাভাস নেই। 

মৌসুমী বায়ু এবং বর্ষা

আজকের আবহাওয়ার সবচেয়ে চিত্তাকর্ষক বিষয় সম্ভবত মৌসুমী বায়ুর গতিপ্রকৃতি ও বর্ষার আভাস সংক্রান্ত তথ্যাবলি। জানা গিয়েছে, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের সর্বশেষ উপগ্রহ চিত্র বর্ষার ব্যাপারে ইতিবাচক ইঙ্গিত দিয়েছে। 

কীরকম ইঙ্গিত?

জানা গিয়েছে, এবার দেশে বর্ষা প্রবেশ করছে নির্ধারিত সময়ের কিছুটা আগেই। সাধারণ নিয়মে জুন মাসের প্রথম সপ্তাহে ভারতে প্রবেশ করে বর্ষা। এবার চলতি মাসের ১৯ তারিখে মৌসুমী বায়ু আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে প্রবেশ করার সম্ভাবনা অত্যন্ত উজ্জ্বল। সেই হিসেবে কেরলে বর্ষা প্রবেশ করতে চলেছে এর ৭ দিনের মাথায়, অর্থাৎ, ২৬ মে'র মধ্যে। তার পরবর্তী ৭ থেকে ১৩ দিনের মাথায় তা দেশের পূর্বাঞ্চলের রাজ্যে প্রবেশ করার সম্ভাবনা তৈরি হয়েছে। এবার স্বাভাবিকের থেকে ৭ থেকে ১১ শতাংশ অতিরিক্ত বৃষ্টি পেতে চলেছে দেশ। অন্তত তেমনই ইঙ্গিত দিল্লির মৌসম ভবনের। 

আরও পড়ুন: Hyderabad: বিজেপি প্রার্থীর কীর্তি! ভোটের লাইনে হিজাব ধরে টানাটানি মহিলার...

পরিসংখ্যান

বৃষ্টি কমতেই ২৪ ঘণ্টায় প্রায় ২ ডিগ্রি বাড়ল কলকাতার দিনের সর্বোচ্চ তাপমাত্রা। ৩২.৭ থেকে বেড়ে গতকাল সোমবার দিনের তাপমাত্রা হয়েছিল ৩৪.২ ডিগ্রি। গতকাল রাতের তাপমাত্রা ২৬.৬ থেকে বেড়ে হয়েছিল ২৭.৮ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৮৮ থেকে ৫৩ শতাংশ।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.