Rain Relief in Bengal: মাটি থেকে উড়ছে ধোঁয়া, অবশেষে শান্তির বৃষ্টি নামল বাংলায়

বেশ কয়েকদিন ধরে চলছে তাপপ্রবাহ। তীব্র তাপপ্রবাহে একের পর এক রেকর্ড ভেঙে চলেছে। মঙ্গলবারই তাপমাত্রা সর্বকালিন রেকর্ড পেরিয়ে ৪৭ ডিগ্রি ছুঁই ছুঁই হয়ে গিয়েছিল এই জেলায়। তীব্র তাপপ্রবাহে চরম অস্বস্তিতে রয়েছে আমজনতা। তবে ৫ মে-র পর বৃষ্টির সম্ভাবনা রয়েছে আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী।

Updated By: May 1, 2024, 06:09 PM IST
Rain Relief in Bengal: মাটি থেকে উড়ছে ধোঁয়া, অবশেষে শান্তির বৃষ্টি নামল বাংলায়
নিজস্ব চিত্র

চম্পক দত্ত, কিরণ মান্না: স্বস্তির বৃষ্টি চন্দ্রকোণায়। ক্ষণিকের বৃষ্টিতে কিছুটা হলেও স্বস্তি মিললো বলছেন চন্দ্রকোণাবাসী।

বেশ কয়েকদিন ধরে চলছে তাপপ্রবাহ। তীব্র তাপপ্রবাহে একের পর এক রেকর্ড ভেঙে চলেছে। মঙ্গলবারই তাপমাত্রা সর্বকালিন রেকর্ড পেরিয়ে ৪৭ ডিগ্রি ছুঁই ছুঁই হয়ে গিয়েছিল এই জেলায়।

তীব্র তাপপ্রবাহে চরম অস্বস্তিতে রয়েছে আমজনতা। তবে ৫ মে-র পর বৃষ্টির সম্ভাবনা রয়েছে আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী। কিন্তু তার আগেই হঠাৎ আজ বুধবার বিকেলে মেঘলা আকাশ আর তার কিছু পরেই দেখা মিললো বৃষ্টির।

আরও পড়ুন: Jalpaiguri: শ্রমিক তুমি কার! মে দিবসের অনুষ্ঠানেও তৃণমূল Vs তৃণমূল

পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোণায় শুরু হল বৃষ্টি। বৃষ্টির পরিমাণ কম থাকলেও, এই ক্ষনিকের বৃষ্টিতে আশায় বুক বাঁধছে গরমে নাভিশ্বাস হয়ে ওঠা চন্দ্রকোণাবাসী। তীব্র গরমের পর বিকেলে ক্ষণিকের বৃষ্টিতে গুমোট ভাব কিছুটা হলেও কাটবে আর তাতেই স্বস্তি দাবি চন্দ্রকোণাবাসীর।

পূর্ব মেদিনীপুর উপকূল এলাকা জুড়ে কালবৈশাখীর দাপট। তীব্র দাবদাহের পরে কিছুটা হলেও স্বস্তির বৃষ্টি দিঘা সহ উপকূল এলাকা জুড়ে। এদিন বিকাল ৫ টা নাগাদ পূর্ব মেদিনীপুর বিভিন্ন এলাকা জুড়ে ঘন কালো মেঘ কোথাও বা দমকা ঝড় আবার কোথাও বা স্বস্তির বৃষ্টি লক্ষ্য করা গেল। গত কয়েকদিন ধরেই দাবদাহে পুড়ছিল গোটা রাজ্য। সেই জায়গায় দাঁড়িয়ে কিছুটা হলেও স্বস্তির বৃষ্টি বলে মনে করছেন এলাকার মানুষেরা।

কালবৈশাখীর ঝড়ে বিশাল বড় গাছ ভেঙে পড়ল পর্যটন শহর দীঘায়। অল্পের জন্য প্রাণে বাঁচলেন পর্যটক থেকে দোকানদাররা। এদিন বিশাল বড় ঝাউ গাছ গাড়ির উপরে ভেঙে পড়ে পর্যটকরা কিছুটা দূরে দাঁড়িয়ে ছিলেন।

মঙ্গলবার সকালের আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস ছিল দক্ষিণবঙ্গে আগামী ৪ তারিখ পর্যন্ত সব জেলায় হিটওয়েভের সতর্কবার্তা থাকছে। দুই বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ, বাঁকুড়া, পুরুলিয়া জেলায় তাপপ্রবাহের চরম সতর্কতার কথা বলা হয়েছে।

বলা হয়েছিল কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই শনিবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতেও চরম তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে বলে জানানো হয়েছিল।

আরও পড়ুন: CAA: 'অসম উদাহরণ, সিএএ হলে বাঙালিদের বিদেশী বানানো হবে!'

বর্ধমান এবং বীরভূমেও গরম ও অস্বস্তিকর রাতের সতর্কতা রয়েছে। এবার এসে গেল আজকের বিকেলের আবহাওয়ার পূর্বাভাস। জানিয়ে দিলেন আবহাওয়াবিজ্ঞানী সৌরীশ বন্দ্যোপাধ্যায়।

কলকাতায় আজ বেলা ১২ টায় আলিপুরে তাপমাত্রা ছিল ৪০.২ ডিগ্রি। বেলা আড়াইটেয় ছিল ৪২ ডিগ্রি। আজ বাঁকুড়ায় তাপমাত্রা ৪৩.২, আসানসোলে ৪২, মালদায় ৪১ ডিগ্রি।

তবে তাপপ্রবাহের সতর্কতা থাকছে। আগামীকাল ২ মে তীব্র তাপপ্রবাহের সতর্কতা থাকছে। আর তাপপ্রবাহের সতর্কতা থাকছে আগামী ৪ মে পর্যন্ত।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.