Bengal Weather: বৈশাখেই পারদ ৩৯ ডিগ্রি ছুঁই ছুঁই! তাপপ্রবাহের সতর্কতা কোন কোন জেলায়?

Weather Update: বর্ষা নিয়ে আশার কথা শোনালেও, গরমের দাপট কমছে না। আজও শহরে চাঁদিফাটা রোদ। দক্ষিণ-পশ্চিমের জেলাতে তাপপ্রবাহের সম্ভাবনা। বর্ষায় এবার স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি। জানাল মৌসম ভবন। 

Updated By: Apr 16, 2024, 09:36 AM IST
Bengal Weather: বৈশাখেই পারদ ৩৯ ডিগ্রি ছুঁই ছুঁই! তাপপ্রবাহের সতর্কতা কোন কোন জেলায়?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: বৈশাখের শুরুতেই কলকাতায় পারদ প্রায় ৪৯ ডিগ্রি ছুঁই ছুঁই। তাপপ্রবাহের কবলে পড়তে চলেছে বাংলা এবং উড়িষ্যার একাংশ। ১৭ এবং ১৮ এপ্রিল কিছু জেলা তাপপ্রবাহের কবলে পড়তে চলেছে। দুই মেদিনীপুর, দক্ষিণ চব্বিশ পরগনা, ঝাড়গ্রামে তাপপ্রবাহের পূর্বাভাস। পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের পূর্বাভাস। মঙ্গলবার উত্তরবঙ্গের সব জেলাতেই ঝড় বৃষ্টির সম্ভাবনা।

আরও পড়ুন, Bengal News LIVE Update: গার্ডেনরিচ বিএনআর রেল হাসপাতালে অগ্নিকাণ্ড! ঘটনাস্থলে দমকলের ৬টি ইঞ্জিন

দক্ষিণবঙ্গে ১৭ এপ্রিল থেকে তাপ্রবাহের কবলে পড়তে চলেছে বাংলা এবং ওড়িশার একাংশ। ১৭ এবং ১৮ এপ্রিল কিছু জেলা তাপপ্রবাহের কবলে পড়তে চলেছে। এই জেলাগুলি হল দুই মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমান। ১৯ এপ্রিল তাপপ্রবাহের কবলে পড়বে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম এবং মুর্শিদাবাদ। গাঙ্গেয় দক্ষিণবঙ্গের বাকি জেলায় খাতায় কলমে তাপপ্রবাহ না ঘোষণা হলেও কার্যত ফিল লাইক বা অনুরূপ পরিস্থিতি থাকবে। 

 উত্তরবঙ্গে ১৬ এবং ১৯ এ এপ্রিল বৃষ্টির সম্ভাবনা বেশি। মঙ্গলবার বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। মঙ্গলবার উত্তরবঙ্গের সব জেলাতেই ঝড় বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি এবং সঙ্গে ৪০/৫০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝড়ের সতর্কবার্তা। মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে দমকা ঝড়ো হাওয়া। ১৯ এপ্রিল কিছুটা বৃষ্টি বিঘ্নিত ভোটগ্রহণ পর্ব হতে পারে উত্তরের কিছু জেলায়। 

শহর কলকাতায় চলতি সপ্তাহের শেষ দিকে বিশেষত ১৮ এপ্রিলের পর তাপপ্রবাহের অনুরূপ বা ফিল লাইক পরিস্থিতি তৈরি হতে পারে। সকালের দিকে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় ঘর্মাক্ত অস্বস্তি বাড়বে। সকাল ১১ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত শুষ্ক লু-এর মতো গরম হাওয়া বইতে পারে। এই মুহূর্তে কলকাতায় দিন ও রাতের তাপমাত্রা এই সময়ের স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি করে বেশি। কাল রাতের তাপমাত্রা ২৭.৯ থেকে আরো প্রায় ১ ডিগ্রি বেড়ে ২৮.৬ ডিগ্রি। কাল দিনের তাপমাত্রা ৩৭.৯ থেকে প্রায় ১ ডিগ্রি বেড়ে ৩৮.৭ ডিগ্রি। অর্থাৎ কলকাতায় পারদ প্রায় ৩৯ ডিগ্রি ছুঁই ছুঁই। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৯ থেকে ৩৯ শতাংশ। 

আরও পড়ুন, Mithun Chakraborty: প্রবল গরমে প্রচারের মাঝেই অসুস্থ মিঠুন-মনোজ টিগ্গা!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.