Bengal Weather: বর্ষার আগমনের আগে ফের ঝলসাবে বাংলা? তাপপ্রবাহের সতর্কতা জারি কোন কোন জেলায়?

Weather Update: সোম ও মঙ্গলবার কলকাতা-সহ রাজ্যের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সোমবার দুপুরে পর থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে।

Updated By: May 17, 2024, 08:46 AM IST
Bengal Weather: বর্ষার আগমনের আগে ফের ঝলসাবে বাংলা? তাপপ্রবাহের সতর্কতা জারি কোন কোন জেলায়?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: শুক্র, শনি ও রবিবার তাপপ্রবাহের সতর্কবার্তা। উত্তর ও দক্ষিণ দুই বঙ্গের ছয় জেলায় তাপপ্রবাহ। উত্তরবঙ্গের পাহাড়ি এলাকাতেও গরম ও অস্বস্তি। তাপমাত্রা আরও বাড়বে আগামী তিন দিনে। রবিবার থেকে মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা রাজ্যে। সঙ্গে বিক্ষিপ্তভাবে কালবৈশাখীর পূর্বাভাস। উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা। সেক্ষেত্রে সোমবার ২০ মে বিক্ষিপ্ত বৃষ্টি আংশিক বিঘ্ন ঘটাতে পারে বনগাঁ, বারাকপুর, হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর, হুগলি এবং আরামবাগ লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ পর্বে।

আরও পড়ুন, Mamata Banerjee: নজরে নন্দীগ্রাম! 'বদলা তো নেবই', শুভেন্দু জেলায় ভোট-প্রচারে হুঁশিয়ারি মমতার..

শুক্রবার ও শনিবার দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। গরম ও অস্বস্তি ক্রমশ বাড়বে। শনিবার উত্তরের মালদা ও দিনাজপুরে তাপপ্রবাহের সতর্কতা। দক্ষিণবঙ্গের পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম ও পশ্চিম বর্ধমান এই চার জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা। এই চার জেলাতে তাপপ্রবাহের সতর্কবার্তা রবিবারেও। উত্তরে ভারী বৃষ্টির সতর্কতা দার্জিলিং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায়। কালবৈশাখীর সতর্কতা জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে।

রবিবার দক্ষিণবঙ্গে বৃষ্টি শুরু হবে বিক্ষিপ্তভাবে। বীরভূম, বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সোমবার ভারী বৃষ্টির সম্ভাবনা জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ার জেলায়। সোম ও মঙ্গলবার কলকাতা-সহ রাজ্যের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সোমবার দুপুরে পর থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে।

শহর কলকাতায় আজ ও কাল কার্যত ড্রাই স্পেল। বৃষ্টির সম্ভাবনা প্রায় শূন্য। তবে আংশিক মেঘলা আকাশ। সকাল ৭ টা থেকেই গুমোট অস্বস্তি। বেলা বাড়লে তাপমাত্রা এবং অস্বস্তি দুটোই বাড়বে। রবিবার থেকে কলকাতার আকাশে মেঘের আনাগোনা বাড়বে। সোম ও মঙ্গলবার বৃষ্টির পূর্বাভাস। দিন ও রাতের তাপমাত্রা ঊর্ধ্বমুখী। দিনের থেকেও বেশি ঊর্ধ্বমুখী রাতের পারদ। কাল রাতের তাপমাত্রা ২৯.২ ডিগ্রি যা স্বাভাবিকের থেকে ২.৫ ডিগ্রি বেশি। কাল দিনের তাপমাত্রা ৩৬.৯ ডিগ্রি যা স্বাভাবিকের থেকে ১.১ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৮ থেকে ৪৬ শতাংশ।

লোকসভা নির্বাচনের ফল ঘোষণার ৪ থেকে ৯ দিনের মাথায় দক্ষিণবঙ্গে বর্ষার প্রবেশ। ৮ থেকে ১৩ জুনের মধ্যে গাঙ্গেয় দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ুর প্রবেশের সম্ভাবনা অত্যন্ত উজ্বল। ইঙ্গিত হাওয়া অফিসের। ৪৮ ঘন্টার আগাম বর্ষা আন্দামানে। ১৯ মে আন্দামান সাগরে প্রবেশ মৌসুমী বায়ুর। ভারতের মূল ভূখণ্ড কেরলেও বর্ষা ঢুকবে ৪৮ ঘন্টা আগে অর্থাৎ ৩১ মে। একদিন আগে। 

আরও পড়ুন, Thunderstorm Deaths: ভয়ংকর! মর্মান্তিক! বজ্রপাতে একদিনে রাজ্যে মৃত্যু ১২ জনের!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.