BGMI: গেম লাভার্সদের জন্য সুখবর, ব্যাটলগ্রাউন্ড গেম থেকে নিষেধাজ্ঞা তুলল কেন্দ্র

 ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া (BGMI) এই নিষেধাজ্ঞার পর থেকেই শিরোনামে রয়েছে। গত বছর গোপনীয়তা ও নিরাপত্তাজনিত কারণে 'ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া' নিষিদ্ধ করে মোদী সরকার। জনপ্রিয় পাবজি মোবাইলের কাস্টমাইজড ভার্সন এই গেম। অনলাইন মাল্টিপ্লেয়ার ব্যাটল রয়্যাল এবং ডেভেলপার ক্রাফটনের জন্য ভারত ছিল অন্যতম বড় বাজার। অবশেষে এই গেম থেকে নিষেধাজ্ঞা তুলল কেন্দ্র। 

Updated By: Jun 12, 2023, 04:30 PM IST
BGMI: গেম লাভার্সদের জন্য সুখবর, ব্যাটলগ্রাউন্ড গেম থেকে নিষেধাজ্ঞা তুলল কেন্দ্র
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া (BGMI) এই নিষেধাজ্ঞার পর থেকেই শিরোনামে রয়েছে। গত বছর গোপনীয়তা ও নিরাপত্তাজনিত কারণে 'ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া' নিষিদ্ধ করে মোদী সরকার। জনপ্রিয় পাবজি মোবাইলের কাস্টমাইজড ভার্সন এই গেম। অনলাইন মাল্টিপ্লেয়ার ব্যাটল রয়্যাল এবং ডেভেলপার ক্রাফটনের জন্য ভারত ছিল অন্যতম বড় বাজার। অবশেষে এই গেম থেকে নিষেধাজ্ঞা তুলল কেন্দ্র। 

আরও পড়ুন, 2nd highest volcano on Mars: মাউন্ট এভারেস্টের থেকেও বড় এই আগ্নেয়গিরি! ছবি দেখেই আঁতকে উঠলেন বিজ্ঞানীরা

তবে খেলা ফিরে এলেও কিছু জরুরি বিষয় জেনে নেওয়া উচিত। শেষ পাওয়া তথ্য অনুযায়ী, তিন মাসের জন্য দেশে বিজিএমআইয়ের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। নিউজ 18-এর খবর অনুযায়ী, ৯০ দিন ধরে এই গেমকে নজরে রাখবে কেন্দ্র। সংবাদ সূত্রে জানা গেছে, শীর্ষ পর্যায়ের MeitY  কর্মকর্তার কাছ থেকে এ তথ্য পাওয়া গেছে। শিগগিরই গুগল প্লে স্টোর ও অ্যাপল অ্যাপ স্টোর থেকে বিজিএমআইকে অপসারণের আনুষ্ঠানিক আদেশ জারি করবে মন্ত্রক।

নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর সরকারের চোখ থাকবে বিজিএমআইয়ের উপর। অর্থাত্ এটি রাডারের আওতায় থাকবে এবং ক্র্যাফটনকে কিছু শর্ত মেনে নিতে হবে। নিয়ম না মানলে নিষেধাজ্ঞা জারি হতে পারে। রং পরিবর্তন করে রক্তের মতো হিংসাত্মক গ্রাফিক্স দেখাবে না বলেও প্রতিশ্রুতি দিয়েছে ডেভেলপারটি। আগে গেমারদের রক্তের রং পরিবর্তনের সুযোগ থাকলেও এখন সেটি ডিফল্ট সেটিং হবে।

ভারত সরকার বা ক্রাফটন এখনও খেলা ফিরে আসার ব্যাপারে সরকারি ভাবে কোনও বিবৃতি দেয়নি।

আরও পড়ুন, WhatsApp Chat Lock: হোয়াটসঅ্যাপ এখন আরও নিরাপদ, যেকোনও চ্যাটকে করুন লক

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.