গুগলের নতুন ফিচারে জানা যাবে ট্রেন-বাসের অবস্থান

কোনও ট্রেন দেরিতে চলছে কিনা সেটিও দেখে নেওয়া যাবে ফোনেই।

Updated By: Jun 5, 2019, 03:38 PM IST
গুগলের নতুন ফিচারে জানা যাবে ট্রেন-বাসের অবস্থান

নিজস্ব প্রতিবেদন: ট্রেনের অপেক্ষায় প্ল্যাটফর্মে দাঁড়িয়ে? অথবা বাস স্টপে বসে বুঝতে পারছেন না বাস কখন আসবে? আর চিন্তা নেই, ট্রেন ও বাস যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে নতুন ফিচার চালু করতে চলেছে গুগল ম্যাপস। নতুন এই পরিষেবায় ফোনেই গুগল ম্যাপ অ্যাপে দেখে নেওয়া যাবে কোন ট্রেন সেই মূহুর্তে কোথায় আছে!

আরও পড়ুন-  ফেসবুকে গেম খেলে জিতে নিন ৩ লক্ষ টাকা... জেনে নিন কিভাবে

কোনও ট্রেন দেরিতে চলছে কিনা সেটিও দেখে নেওয়া যাবে ফোনেই। দেরিতে চললে সে ক্ষেত্রে লাল রঙে চিহ্নিত  থাকবে সেই ট্রেন। অন্যদিকে, সময়ে চললে সবুজ রঙে চিহ্নিত থাকবে সেই ট্রেন। আপাতত, কেবলমাত্র দূরপাল্লার ট্রেনের ক্ষেত্রেই পাওয়া যাবে এই পরিষেবা। Where is my Train অ্যাপের সঙ্গে জুটি বেঁধেই এই অ্যাপ তৈরী করেছে গুগল। 

আরও পড়ুন-  এ বার হোয়াটসঅ্যাপ স্টেটাসে বিজ্ঞাপন দেবে ফেসবুক

ট্রেনের পাশাপাশি যাত্রীবাহী বাসের ক্ষেত্রেও পাওয়া যাবে গুগুলের এই পরিষেবা। রুটে যানজটের পরিমাণ অনুযায়ী দেখা যাবে বাস যাত্রার সম্ভাব্য সময় । ট্রেনের মতোই সময় অনুযায়ী লাল-সবুজ রঙে চিহ্নিত থাকবে বাসগুলি। তবে প্রাথমিক পর্যায়ে বেঙ্গালুরু, কোয়েম্বাটোর, হায়দ্রাবাদ, নয়াদিল্লি, লখনউ, মুম্বাই, মাইসোর, পুনে, চেন্নাই এবং সুরাটে পাওয়া যাবে গুগুল ম্যাপসের এই সুবিধা। 
এছাড়াও অটোরিক্সা সম্পর্কিত তথ্যও এবার পাওয়া যাবে গুগুল ম্যাপেই। যাত্রাপথে অটোর বিভিন্ন রুট ও ভাড়া জানতে পারা যাবে ফোনেই। প্রাথমিকভাবে নয়াদিল্লি ও বেঙ্গালুরুতে পাওয়া যাবে এই সুবিধা। পরবর্তী পর্যায়ে দেশের অন্যান্য শহরগুলিতে এই পরিষেবা আনতে চায় গুগুল কর্তৃপক্ষ। 

.