Iran: সাবধান! জলপ্লাবিত শহরে যত্রতত্র ঘুরে বেড়াচ্ছে কুমির...

Iran: ইরানের তরফে সাবধান করে দেওয়া হয়েছে দেশবাসীকে, কেননা সেখানে যত্রতত্র কুমির ঘুরে বেড়াচ্ছে। বন্যার কারণে ইরানের একটা অংশ বিধ্বস্ত হয়ে পড়েছে। সেই অঞ্চলের কুমিররাই তাদের বাসা-ছাড়া হয়ে এখন উদ্বাস্তু হয়ে ঘুরে বেড়াচ্ছে।

Updated By: Apr 20, 2024, 12:49 PM IST
Iran: সাবধান! জলপ্লাবিত শহরে যত্রতত্র ঘুরে বেড়াচ্ছে কুমির...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইরানের তরফে সাবধান করে দেওয়া হয়েছে দেশবাসীকে, কেননা সেখানে যত্রতত্র কুমির ঘুরে বেড়াচ্ছে। বন্যার কারণে ইরানের একটা অংশ বিধ্বস্ত হয়ে পড়েছে। সেই অঞ্চলের কুমিররাই তাদের বাসা-ছাড়া হয়ে এখন উদ্বাস্তু হয়ে ঘুরে বেড়াচ্ছে।

আরও পড়ুন: Sun Disappeared: ৩০০০ বছর আগে হারিয়ে গিয়েছিল সূর্য! কৃষ্ণের সেই সূর্য ঢেকে ফেলার সঙ্গে কি কোনও যোগ আছে?

মধ্যপ্রাচ্যে ভয়ানক ঝড়-বৃষ্টির জেরে ইরানে এই বিপর্যয় ঘটেছে। তিনটে জায়গায় তিন নির্মাণশ্রমিক বন্যার প্রকোপে মারা গিয়েছেন। প্রবল বৃষ্টি এবং তার সঙ্গে হড়পা বানে অবস্থা সঙ্গিন ইরানের। নদীগুলি প্লাবিত হয়ে গিয়েছে। বাঁধগুলিতে জল প্রায় বিপদসীমার কাছাকাছি উঠে পড়েছে। জল আরও বাড়লে বাঁধ ভেঙে যাওয়ার উপক্রমও হতে পারে। শহর জুড়ে শুধু জল আর জল। স্থানীয় মানুষজন নৌকা করে যাতায়াত করছেন। 

আর এরই মধ্যে সিসতাঁ ও বালুচিস্তানের পরিবেশ বিভাগ স্থানীয়দের সতর্ক করেছে তাঁরা যেন 'শর্ট-নোজড ক্রোকোডাইল'দের থেকে সাবধান থাকেন। কেননা, আশ্রয়চ্যুত এই প্রাণীগুলি এলাকাময় ঘুরে বেড়াচ্ছে। এলাকাবাসীদের সতর্ক করে বলে দেওয়া হয়েছে তাঁরা যেন বাহু কালাত নদীর ধার বা তার সন্নিহিত এলাকায় ঘোরাফেরা না করেন।

সংযুক্ত আরব আমিরাতের বেশ কয়েকটি অংশে ভারী বৃষ্টিপাত হয়েছে। কয়েক ঘণ্টার মধ্যে মরুভূমির শহর দুবাইতে বিপুল বৃষ্টিপাত হয়েছে। সেই কারণে প্রধান মহাসড়ক এবং এখানকার আন্তর্জাতিক বিমানবন্দরের কিছু অংশ প্লাবিত হয়েছে ।

আরও পড়ুন: Indonesia: ধেয়ে আসছে ভয়ংকর এক সুনামি! প্রায় ১২ হাজার মানুষকে ঘরবাড়ি ছেড়ে চলে যেতে হচ্ছে...

প্রবল বর্ষণ দুবাই এবং সংযুক্ত আরব আমিরাতে এই ব্যাপক বন্যার জন্য দায়ী। সংযুক্ত আরব আমিরাত ছাড়াও, সৌদি আরব, ওমান-সহ এ অঞ্চলের অন্যান্য দেশগুলি তাদের দেশে বৃষ্টিপাত বাড়ানোর জন্য নানা প্রযুক্তি অবলম্বন করে আসছে। সেটাও এই আকস্মিক বৃষ্টির জন্য কিছুটা দায়ী বলে মনে করছেন বিশেষজ্ঞেরা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.