Maldives: ভারতীয় সেনা ফিরে যেতেই প্রবল বেকায়দায় এই দেশ

Maldives: সাম্প্রতিককালে ভারত ও মলদ্বীপের সম্পর্ক খুব একটা ভালো যাচ্ছে না। দেশের চিনপন্থী প্রেসিডেন্ট মইজু সম্প্রতি নির্দেশ দিয়েছেন সেদেশ থেকে ভারতীয় সেনাদের ছেড়ে যেতে হবে ১০ মে-র মধ্যে

Updated By: May 13, 2024, 10:24 AM IST
Maldives: ভারতীয় সেনা ফিরে যেতেই প্রবল বেকায়দায় এই দেশ

জি ২৪ ঘম্টা ডিজিটাল ব্যুরো: শুনতে আশ্চর্য লাগলেও সত্যি। ভারত মলদ্বীপকে উপহার হিসবে দিয়েছিল ৩টি বিমান। সেই বিমান ওড়াতে গিয়ে সমস্য়ায় পড়েছে সেদেশের সরকার। কারণটা কী? জানলে অবাক হবেন। দেশের প্রতিরক্ষামন্ত্রী ঘাসান মামুন জানিয়েছেন, ওই ৩ বিমান ওড়ানেরা মতো উপযুক্ত পাইলটই নেই মলদ্বীপে।

আকও পড়ুন-ধাপে ধাপে বাড়বে তাপমাত্রা, আজও ঝড়বৃষ্টি হবে এইসব জায়গায়

শনিবার মামুন এক সাংবাদিক সম্মেলনে জানান, ভারতীয় সেনা মলদ্বীপ ছেড়ে চলে গিয়েছে। এই অবস্থায় একটি ডরনিয়ার এয়ারক্রাফট ও ২টি হেলিকপ্টার ওড়ানোই এখন সমস্যা হয়ে গিয়েছে কারণ ওই বিমান ওড়ার মতো পাইলট দেশে দেশে। তবে এনিয়ে ট্রেনিং নিতে শুরু করেছে মলদ্বীপের সেনা।

সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী মামুন বলেছেন, ওই বিমান চালানোর জন্য ট্রেনিংয়ের প্রয়োজন। সেই ট্রেনিংয়ের সবকটি ধাপ পার হতে পারেনি আমাদের পাইলটরা। ফলে ওই দুই কপ্টার ও ডরনিয়ার বিমান ওড়ানেরা মতো যোগ্যতা এখান কোনও পাইলটের নেই।

সাম্পতিককালে ভারত ও মলদ্বীপের সম্পর্ক খুব একটা ভালো যাচ্ছে না। দেশের চিনপন্থী প্রেসিডেন্ট মইজু সম্প্রতি নির্দেশ দিয়েছেন সেদেশ থেকে ভারতীয় সেনাদের ছেড়ে যেতে হবে ১০ মে-র মধ্যে। সেই ঘোষণা অনুযায়ী সেদেশ থেকে ভারতে ফেরত এসেছে ৭৬ সেনা। এখন বিপদে পড়ে গিয়েছে মলদ্বীপ। বিমান ওড়ানোর জন্য কোনও পাইলটই পাচ্ছে না তারা।  তবে সেনাহিয়া সেনা হাসপাতাল থেকে ভারতীয় চিকিত্সকদের সরানোর কোনও ইচ্ছা সরকারের নেই বলে জানিয়েছেন সেদেশের সরকার।

ভারতীয় সেনাদের সেদেশে যাওয়ার মূল লক্ষ্য হল সেদেশের পাইলটদের ট্রেনিং দেওয়া। প্রাক্তন প্রেসিডেন্ট মহম্মদ নাসিদের সময়ে ভারত মলদ্বীপকে ২টি কপ্চার উপহার দেয়। পাশাপাশি আবদুল্লাহ ইয়ামিনের আমলে একটি ডরনিয়ারক এয়ারক্রাফট উপহার দেওয়া হয়। 

 (দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.