Yellow Alert: রাজ্যে জারি এবার হলুদ সতর্কতা! কত বেগে বইবে হাওয়া? ঝড়-জলই-বা কতটা ভয়ংকর হয়ে উঠবে?

Yellow Alert: আগামী ২-৩ ঘণ্টা ধরে চলবে ঝড় ও বজ্রবিদ্যুৎ। বাজ পড়লে নিজেকে নিরাপদস্থানে আবদ্ধ রাখুন-- এই মর্মে সাধারণ মানুষকে পরামর্শ আবহাওয়া দফতরের।

Updated By: May 7, 2024, 01:43 PM IST
Yellow Alert: রাজ্যে জারি এবার হলুদ সতর্কতা! কত বেগে বইবে হাওয়া? ঝড়-জলই-বা কতটা ভয়ংকর হয়ে উঠবে?

অয়ন ঘোষাল: গতকাল যা হল, তাতে এখন আবহাওয়া নিয়েই সকলে চিন্তান্বিত। সকলেই জানতে চাইছেন, কী হবে, আজ, বা আগামীকাল। কতটা ঝড়-বৃষ্টি হবে? মঙ্গলবারের সকালের আবহাওয়াও এসে গিয়েছে আগেই। তবে এবার আলিপুর আবহাওয়া দফতর ইয়েলো অ্যালার্ট বা হলুদ সতর্কতা জারি করল রাজ্যে। তারা জানিয়ে দিল, আগামী তিন ঘণ্টার জন্য জারি থাকবে এই সতর্কতা।

ঝড়বৃষ্টি শুরু হতে না হতেই কেন ইয়েলো অ্যালার্ট জারি?

আরও পড়ুন: Digha High Tide: দিঘায় প্রবল জলোচ্ছ্বাস! পাহাড়প্রমাণ ঢেউ গার্ডওয়াল টপকে আছড়ে পড়ছে মেরিন ড্রাইভে...

জানা গিয়েছে, আপাতত উত্তর দিনাজপুর, কালিম্পং, পূর্ব মেদিনীপুর, দার্জিলিংয়ে আজ, মঙ্গলবার বিকেল চারটের পর থেকে আগামী ২-৩ ঘণ্টা ধরে চলবে ঝড় ও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে বইবে হাওয়া। বাজ পড়লে নিজেকে নিরাপদস্থানে আবদ্ধ রাখুন-- এই মর্মে সাধারণ মানুষকে পরামর্শও দিয়েছে আবহাওয়া দফতর। এটা জারি থাকবে অন্তত বিকেল সাড়ে তিনটে পর্যন্ত।

আজ, মঙ্গলবার সকালের আবহাওয়ার পূর্বাভাসে বলাই রয়েছে, সমুদ্র উত্তাল থাকবে এবং সমুদ্র উপকূল ও সমুদ্রের মধ্যে ৫৫ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বয়ে যাবে। রয়েছে জলোচ্ছ্বাসের সতর্কতাও। বাংলার উপকূলে মৎস্যজীবীদের আজ সমুদ্রে যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর। 

তিন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর মধ্যে কালবৈশাখীর সম্ভাবনা ১১ জেলায়। রাজ্য জুড়েই বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গেও ঝড়বৃষ্টির পূর্বাভাস। ইতিমধ্যেই কলকাতা-সহ বেশ কিছু জেলার তাপমাত্রা স্বাভাবিকের নীচে চলে গিয়েছে। 

দিনভর দফায় দফায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। সঙ্গে থাকবে দমকা ঝড়। তিন জেলায় ভারী বৃষ্টির সতর্কতা-- পূর্ব মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। মঙ্গলবার কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, বীরভূম এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে, সঙ্গে প্রতি ঘণ্টায় ৬০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া। শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা থাকবে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার দমকা ঝোড়ো হাওয়া। মোটামুটি সপ্তাহ জুড়েই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আকাশ থাকবে মেঘলা। রবিবার থেকে বৃষ্টির পরিমাণ কমতে পারে। 

আরও পড়ুন: Bangladesh: মরসুমের প্রথম বৃষ্টিতেই ডুবল পথঘাট! যানজট, ভোগান্তি সত্ত্বেও দাবদাহমুক্তিতে খুশি সকলেই...

উত্তরবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে রবিবার পর্যন্ত। সপ্তাহভর বৃষ্টি চলবে। উত্তরবঙ্গের আট জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা বৃষ্টির সঙ্গে থাকবে দমকা ঝোড়ো হাওয়া। বিক্ষিপ্তভাবে দু এক জায়গায় হাওয়ার গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। 

আজ, মঙ্গলবার সকালে আংশিক মেঘলা আকাশ, পরে পুরোপুরি মেঘলা আকাশ। ঝড়-বৃষ্টির সম্ভাবনা থাকছেই। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনাও প্রবল। এভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে শুক্রবার পর্যন্ত। ঝড় ও বৃষ্টির প্রভাবে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে নীচে নেমেছে। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.৭ ডিগ্রি। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৪ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৬ থেকে ৯৮ শতাংশ।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.