Bengal Weather Update: ৬০ কিমি প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া, সঙ্গে অঝোর বৃষ্টি ক'দিনের জন্য ডেকে আনছে দুর্যোগ?

Bengal Weather Forecast: এসে গেল শনিবার বিকেলের আবহাওয়ার আপডেট। জানা গেল আজ শনিবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঝড়বৃষ্টির প্রবল সম্ভাবনা আছে। সোমবারের পরে বৃষ্টি অনেকটাই কমবে।

Updated By: May 11, 2024, 02:50 PM IST
Bengal Weather Update: ৬০ কিমি প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া, সঙ্গে অঝোর বৃষ্টি ক'দিনের জন্য ডেকে আনছে দুর্যোগ?

সন্দীপ প্রমাণিক: এসে গেল শনিবার বিকেলের আবহাওয়ার আপডেট। জানিয়ে দিলেন হিমাংশুশেখর পারিয়া। আজ শনিবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঝড়বৃষ্টির প্রবল সম্ভাবনা আছে বলে তিনি জানিয়ে দিলেন। ঝড়বৃষ্টি হবে রবিবারও। সোমবারের পরে বৃষ্টি অনেকটাই কমবে।

আরও পড়ুন: West Bengal Weather Update: ইডেন-ম্যাচের সময়ে হতে পারে বৃষ্টি! পণ্ড হবে নাইট রাইডার্সের ম্যাচ?

তাঁর ব্যাখ্যা যা বলছে, তা হল-- আজ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দুই বর্ধমান, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, নদীয়া, মুর্শিদাবাদ জেলায় ৫০ থেকে ৬০ কিমি প্রতি ঘণ্টা বেগে ঝড়-সহ বৃষ্টি হবে আজ শনিবার ও ও আগামীকাল রবিবারও।

বাকি জেলাগুলিতেও আজ ও কাল ঝড়বৃষ্টি হবে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিমি প্রতি ঘণ্টা বেগে ঝড়ও থাকবে। আগামী সোমবার দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, মুর্শিদাবাদ ও নদীয়ায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝড়-সহ বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতেও বৃষ্টি হবে, তবে ঝড় কমে যাবে। মঙ্গলবার ১৪ মে থেকে ঝড়-বৃষ্টি সার্বিক ভাবে কমবে।

আজ, শনিবার ভারী বৃষ্টি হবে দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুরে। কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টি আজ। একটি নিম্নচাপ অক্ষরেখা আছে পশ্চিম উত্তর প্রদেশ থেকে দক্ষিণ আসাম পর্যন্ত বিস্তৃত-- এরই ফলে এই বৃষ্টি। কলকাতার তাপমাত্রা ৩২ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে। তাপমাত্রা খুব একটা বেশি বাড়বেও না এই সময়ে। কিছুক্ষণ আগে কলকাতায় দু-এক ফোঁটা বৃষ্টি হয়ে গেল।

আরও পড়ুন: তলিয়ে গিয়েছে গোটা দেশটাই! ভয়াবহ বন্যায় গৃহহীন লাখ-লাখ মানুষ! নিখোঁজ প্রায় দেড়শো, কত মৃত্যু?

সকালের আবহাওয়ার পূর্বাভাসেই জানানো হয়েছিল বৃষ্টির মেয়াদ বাড়ল। তখনই জানানো হয়েছিল আজ শনিবার তো বটেই, কাল রবিবারও চলবে বৃষ্টি। সোমবারের পরে বৃষ্টি অনেকটাই কমবে। সোমবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস ছিল। বলা হয়েছিল আগামী ৪৮ ঘণ্টায় কালবৈশাখী ও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে, উত্তরবঙ্গে বৃষ্টি চলবে। তখনই জানানো হয়েছিল নিম্নচাপ অক্ষরেখার জোড়া ফলার ফলে এই অবস্থা। রাজস্থান থেকে দক্ষিণ আসাম পর্যন্ত বিস্তৃত একটি ঘূর্ণাবর্ত অক্ষরেখা। আর উত্তর বিহার থেকে ঝাড়খণ্ড হয়ে ওড়িশা পর্যন্ত বিস্তৃত অন্য একটি ঘূর্ণাবর্ত-রেখা। এই দুটি বিপরীতমুখী জলীয় বাষ্পপূর্ণ সিস্টেমের জেরেই আপাতত বৃষ্টি চলবে। আর এর জেরে আজ কলকাতায় ভেস্তে যেতে পারে কেকেআর-মুম্বইয়ের টি-২০ ম্য়াচ-- এমনই আশঙ্কা প্রকাশ করা হয়েছে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.