স্বাস্থ্যের ক্ষতি

জল খাওয়ার সময় আমরা এমন অনেক ভুল করি যা আমাদের স্বাস্থ্যের ক্ষতি করে। তাই চেষ্টা করুন এই জিনিস গুলি এড়িয়ে যেতে।

অতিরিক্ত পরিমাণে জল

অনেক সময় তেষ্টা পেলে আমরা অতিরিক্ত পরিমাণে জল পান করে ফেলি। একেবারে অনেকটা জল পান করে ফেললে ইনটক্সিকেশন এর সমস্যার দিকে এগোয়।

অতিরিক্ত পরিমাণে জল

অনেক পরিমাণে জল পান করলে পরবর্তীকালে হতে পারে ইলেক্ট্রলাইট-এর ব্যালেন্সের সমস্যা। সঙ্গে আরও অনেক রকমের শারীরিক সমস্যার সম্মুক্ষীনও হতে, হতে পারে।

তেষ্টা না এড়ানো

তেষ্টা পেলে তা কখনই এড়িয়ে যাবেন না। এই তেষ্টা এড়িয়ে যাওয়া থেকেই হতে পারে ডিহাইড্রেশনের মতো সমস্যা। তাই চেষ্টা করুন অল্প করে হলেও সারাদিন জল পান করার।

তেষ্টা না এড়ানো

ডিহাইড্রেশন থেকে সারা শরীরে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। এই সব থেকে বেশী প্রভাব ফেলে আপনার কিডনির ওপর, যা আপনাকে মৃত্যুর পথেও ঠেলে দিতে পারে।

দাঁড়িয়ে জল খান

অনেক সময়ই আমরা শুয়ে শুয়ে জল খাই, যা হতে পারে নানা সমস্যা। চেষ্টা করুন দাঁড়িয়ে জল খেতে, যাতে আপনার সারা শরীরে সমান ভাবে জল ছড়িয়ে পড়ে।

অতিরিক্ত চিনি

অনেকক্ষেত্রে জলে নানা ধরণের সিরাপ বা মিষ্টি জিনিস মিষিয়ে খাওয়ার অভ্যেস থাকে আমাদের, যাতে আমাদের শরীরে অতিরিক্ত চিনি চলে যায়।

প্রাকৃতিক জিনিস

আসলে এই অতিরিক্ত চিনি স্বাস্থ্যের ক্ষতি করে। তাই চেষ্টা করুন জলে প্রাকৃতিক জিনিস মিশিয়ে খেতে। যেমন লেবু বা শশা অথবা পুদিনা পাতা মিশিয়ে খেতে পারেন।

আস্তে জল পান করুন

দ্রুত অথবা ঢকঢক করে জল পান করলে তা আপনাকে বড় সমস্যায় ফেলতে পারে। গলায় সেই জল আটকে আপনি মারাও যেতে পারেন। তাই চেষ্টা করুন আস্তে জল পান করার।

VIEW ALL

Read Next Story