মাছ-মাংস খান না? ক্ষতি নেই, প্রোটিনে ভরপুর এই সব নিরামিষ পদেই কেল্লা ফতে...

সয়াবিন (Soybeans)

সয়াবিন হল বিরল শস্য যাতে সমস্ত প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড থাকে, যা সয়াবিনকে সম্পূর্ণ প্রোটিনে পরিপূর্ণ একটি শস্য বানায়।

কিনোয়া (Quinoa)

কিনোয়া এমন একটি গুরুত্বপূর্ণ প্রোটিনে পরিপূর্ণ শস্য যার মধ্যে ৯-টি অ্যামিনো অ্য়াসিড থাকে, যা স্বাভাবিকভাবে শরীর জোগান দিতে পারে না।

তোফু (Tofu)

তোফু হল একটি উদ্ভিদ ভিত্তিক প্রোটিনের উৎস, যা শরীরের টিস্যু তৈরী ও মেরামতের জন্য অত্যন্ত কার্যকরী, আবার এটি রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং পেশীর ভর বজায় রাখতেও সাহায্য় করে।

ছোলা বা চানা (Chikpeas)

ছোলা বা চানা এটি ডাল জাতীয় প্রোটিনে সমৃদ্ধ একটি খাদ্যশস্য। ছোলায় আমিষের পরিমাণ মাংস বা মাছের পরিমাণের প্রায় সমান।

মসুর ডাল (Lentils)

মসুর ডাল হল উচ্চ আমিষসমৃদ্ধ একটি শস্য, ফলে মানব দেহে আমিষের অভাব পূরণ করার জন্য যথেষ্ট। মসুর ডাল প্রোটিন ও ফাইবার সমৃদ্ধ এবং এটি সবচেয়ে প্রাচীন চাষকৃত খাবারগুলির মধ্যে একটি।

সূর্যমুখী বীজ (Sunflower Seeds)

এতে থাকা থিয়ামিন, রিবোফ্লেভিন, নিয়াসিন, ভিটামিন-বি৬, ভিটামিন-ই, ফোলেট স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। এই বীজগুলি শরীরে একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে।

চিয়া বীজ (Chia Seeds)

এটি একটি শক্তিশালী বীজ যা স্বাস্থ্যকর আয়রন-এ সমৃদ্ধ। চিয়া বীজের জল ওমেগা-৩, ফ্যাটি অ্যাসিড এবং ফাইবারের জন্য পরিচিত।

কিডনি বিন (Kidney Bean)

কিডনি বিন বা মটরশুটি উচ্চ পুষ্টি সমৃদ্ধ উপাদান, যা রক্তে শর্করার নিয়ন্ত্রণ, কোলেস্টেরল হ্রাস এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি সহ অনেকগুলি সুবিধা দিয়ে থাকে।

বাজরা (Bajra)

বাজরা হল একটি দেশীয় সুপারফুড, যা ভিটামিন, খনিজ, ফাইবার এবং প্রোটিনে সমৃদ্ধ। বাজরা শীর্ষ গ্লুটেন-মুক্ত শস্য এবং শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে।

শন বীজ (Flax Seeds)

এটি হল তেল বীজগুলির মধ্যে একটি, যা ভরপুর পরিমাণে পুষ্ট এবং বিভিন্ন স্বাস্থ্যের সুবিধার অধিকারী। শণের বীজ প্রকৃতির পুষ্টির পাওয়ার হাউস! যা ওমেগা-৩, ফ্যাটি অ্যাসিড, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ।

VIEW ALL

Read Next Story