গুড ফ্যাট

ফ্যাট মানেই যে তা শরীরের পক্ষে খারাপ, এমনটা নয়। কিছু খাবারে আছে গুড ফ্যাট, যা আপনার ওজন এবং শরীর ঠিক রাখতে সাহায্য করে।

শরীরের ক্ষতি

খাবার থেকে একেবারে ফ্যাট বাদ দিয়ে দিলে, উল্টে আপনার শরীরের ক্ষতি হতে পারে। তাই প্রতিদিনের ডায়েটে রাখুন কিছু গুড ফ্যাট।

ফল

কলা, নারকেল বা অ্যাভোকাডোর মতো ফলে থাকে গুড ফ্যাট, যা আপনার শরীর সুস্থ রাখে এবং আপনার ওজন বাড়াতে সাহায্য করবে।

ডিম

আগে বহুক্ষেত্রে মনে করা হতো, যে ডিমের কুসুমে থাকা ফ্যাট, গুড ফ্যাট নয়। তবে বর্তমানে গবেষণায় দেখা গেছে, ডিমে থাকা ফ্যাট মোটেও রক্তে থাকা কোলেস্টেরলকে কোনও ভাবে প্রভাব ফেলে না।

বাদাম এবং বীজ

কিছু বাদাম এবং বীজ যেমন ভেজানো আমন্ড, আখরোট, তিল, ফ্লেক্স বীজ ইত্যাদি খেলে আপনি সহজেই শরীরে গুড ফ্যাট পেতে পারেন।

ঘি

ডায়েটে থাকাকালীন বহু মানুষই ঘি খায় না, কারণ মনে করা হয় ঘি খেলে ওজন অনেক বেড়ে যেতে পারে, শরীর অসুস্থ হতে পারে। কিন্তু আসলে এই ধারণা একেবারেই ভুল। ঘি-তে থাকে গুড ফ্যাট।

টক দই

আপনার রোজকার খাওয়াদাওয়াতে বা ডায়েটে রাখতে পারেন টক দই। টক দইতে থাকে গুড ফ্যাট এবং টক দই আপনার হজম ক্ষমতাও বাড়াতে সাহায্য় করে।

ডার্ক চকোলেট

ডার্ক চকোলেটে থাকে ক্যাফেইন, ফ্ল্যাবোনয়েডস্ এবং অন্যান্য মিনারেল যা আপনার শরীরকে দেবে গুড ফ্যাট এবং আপনার স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।

চর্বিযুক্ত মাছ

স্যামন, সারডিন, টুনা জাতীয় মাছগুলিতে থাকে প্রচুর পরিমানে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, যা আপনার শরীর সুস্থ রাখতে এবং স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।

VIEW ALL

Read Next Story