স্বাস্থ্যের কথা ভেবে

উৎসবের সময়ে ভালো খাবার খেতে কার না ভালো লাগে। কিন্তু স্বাস্থ্যের কথা ভেবে খেতে পারছেন না। জেনে নিন ৯ টি স্ন্যাক্সের ব্যাপারে যা স্বাস্থ্য়ের পাশাপাশি আপনার মনও ভালো রাখবে।

ঝালমুড়ি

মুড়ি, সরষের তেল, পেঁয়াজ, টমেটো আরও অনেক কিছু মিশিয়ে তৈরী হয় এই স্ন্যাক্স। পেট ভরা খাবার অথচ মুখে দিলেই শান্তি উৎসবের দিনে মন ভরে খান ঝালমুড়ি।

সেঁকা ভুট্টা

কয়লার আঁচে ভুট্টা সেঁকে তার মধ্যে একটু নুন, লঙ্কা, লেবু দিয়ে খেতে কার না ভালো লাগে। উৎসবের দিনে স্বাস্থ্যের দিকে নজর রেখে খাবার উপভোগ করতে চাইলে এই স্ন্যাক্স বেষ্ট।

স্প্রাউট চাট

পোষাকি নাম সরিয়ে বলা চলে অঙ্কুরিত ছোলা, চানা, বাদাম সবকিছু মিশিয়ে যে স্যালাড বা চাট তৈরী হয় তা স্বাস্থ্য়ের জন্য খুবই ভালো।

উপমা

সুজির উপমাতে থাকে প্রচুর পরিমাণে সব্জী। যদি শুধু সব্জী খেতে না ভালোবাসেন তবে এই স্ন্য়াক্সই আপনার তালিকার প্রথমে থাকা উচিত।

ডালিয়া

পুজোর দিনে চালের খিচুরির বদলে ডালিয়ার খিচুরি খেতেই পারেন। তাহলে আপনার মনও ভালো থাকবে আর স্বাস্থ্যও।

সোয়া টিক্কি

সোয়াবিন স্বাস্থ্যের জন্য খুবই উপকারী, তা আমরা সকলেই জানি। তবে সেই একঘেয়ে সোয়াবিনের তরকারি খেতে ভালো না লাগলে খান সোয়া টিক্কি। হালকা তেলে সেঁকা এই স্ন্যাক্স সকলের মন জয় করবেই।

বাদাম চাট

সাধারণ স্যালাড খেতে না ভালো লাগলে, শশা, পেঁয়াজ, টমেটো, বাদাম একটু নুন আর লঙ্কার সঙ্গে মিশিয়ে চাট বানিয়ে খান। এতে পাবেন গুড ফ্যাট।

ধোকলা

একঘেয়ে বাঙালি খাবার খেতে খেতে বিরক্ত? এবার খান ধোকলা। এই স্ন্য়াক্স স্বাস্থ্যের জন্যও ভালো আবার খেলে আপনার মুখও ছাড়বে।

স্যুপ

আমরা অনেকেই বাইরে কোথাও খেতে গেলে খাবার শুরুতে স্যুপ খাই। আর এইটা সত্যিই খুব উপকারী। ভেজ হোক বা নন-ভেজ যে কোনও স্য়ুপেই থাকে অনেক পরিমাণে প্রোটিন থাকে।

VIEW ALL

Read Next Story