Lakshmi Puja: আলোকসজ্জা আর সৌহার্দ্যে উজ্জ্বল জোকার লক্ষ্মীপুজো! চলে তিনদিনের আরাধনা...

Lakshmi Puja: এখানে লক্ষ্মীপুজোকে দুর্গাপুজোর থেকেও বড় পুজো হিসেবে দেখেন গ্রামের মানুষ। লক্ষ্মীর আরাধনা এখানে মহা আড়ম্বরে করা হয়। সব থেকে বড় কথা, লক্ষ্মীপুজো ঘিরে এখানে সাম্প্রদায়িক সম্প্রীতির বাতাবরণ থাকে।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Oct 29, 2023, 12:16 PM IST
Lakshmi Puja: আলোকসজ্জা আর সৌহার্দ্যে উজ্জ্বল জোকার লক্ষ্মীপুজো! চলে তিনদিনের আরাধনা...

শুভাশিস মণ্ডল: হাওড়া জেলার প্রত্যন্ত এলাকা আমতা। আমতার জয়পুর থানার খালনার লক্ষ্মীপুজো রাজ্যের মধ্যে সর্ববৃহৎ, এমনই দাবি ওখানকার বাসিন্দাদের। প্রায় দুশো বছরের বেশি সময় ধরে এই লক্ষ্মীপুজো হয়ে আসছে এখানে।

আরও পড়ুন: Lakshmi Puja: বন্যা-নিবারণের প্রার্থনায় শুরু হওয়া পুজো হয়ে গেল রাজ্যের বৃহত্তম লক্ষ্মীপুজো!

হাওড়া জেলায় লক্ষ্মীপুজোর রমরমা খুবই বিশিষ্ট। এর মধ্যে মাস্ট ডেস্টিনেশন হল খালনা। হাওড়ার সর্ববৃহৎ লক্ষ্মী পুজো খালনাতেই হয়। এর পাশাপাশি বাগনান থানার জোকাও কোনও অংশে কম না। এখানেও লক্ষ্মীর আরাধনা চলে জোরকদমে। এখানকার প্রায় প্রত্যেক বাড়িতেই মা লক্ষ্মীর পুজো হয়। সার্বজনীন থেকে ক্লাব-- সকলেই তাদের মতো করে এবারও লক্ষ্মীপুজোর আরাধনা করেছে।

বাগনানের জোকাতেও এবার লক্ষ্মীপুজো ঘিরে থিমের ছড়াছড়ি। মণ্ডপ ও প্রতিমার কারুকার্য দেখার মতো। মণ্ডপেও থিমের ছোঁয়া। কোথাও মন্দিরের আদলে তৈরি করা হয়েছে মণ্ডপ, কোথাও মণ্ডপ তৈরি করা হয়েছে কাল্পনিক কোনও আদলে। বিভিন্ন সৌখিন শিল্পকাজে সাজানো হয়েছে মণ্ডপকে। গ্রামের বাড়িতে-বাড়িতে আলোকসজ্জা। গোটা গ্রামই সেজে উঠেছে আলোকসজ্জায়।

আরও পড়ুন: Lakshmi Puja: 'আমাকে প্রতিষ্ঠা কর, আমার পুজো কর, কন্যারূপে তোদের বংশে আসছি আমি'! বললেন মা লক্ষ্মী...

এখানেও লক্ষ্মীপুজোকে দুর্গাপূজার থেকেও বড় পুজো হিসেবেই গ্রামের মানুষ মানেন। লক্ষ্মীর আরাধনা এখানে মহা আড়ম্বরের সঙ্গে করা হয়। সব থেকে বড় কথা, লক্ষ্মীপুজো ঘিরে এখানে সাম্প্রদায়িক সম্প্রীতির বাতাবরণ থাকে। অন্য ধর্মের মানুষও এখানকার পুজোয় অংশগ্রহণ করেন। এখানে তিনদিন ধরে লক্ষ্মীপুজো হয়। দর্শনার্থীর ঢল নামে গ্রামে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.