Bengal Weather Today: স্বস্তির বৃষ্টির পূর্বাভাস, কবে ভিজবে রাজ্য? ভয়ঙ্কর তাপপ্রবাহের মাঝেই বড় আপডেট

Weather Update: অবশেষে স্বস্তির কথা শোনালো আবহাওয়া দফতর। তীব্র তাপপ্রবাহের পর বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। কবে থেকে বৃষ্টি শুরু দক্ষিণবঙ্গে? কতদিন পর্যন্ত চলবে? রবিবারই ভিজবে দক্ষিণবঙ্গ। 

Updated By: Apr 30, 2024, 08:27 AM IST
Bengal Weather Today: স্বস্তির বৃষ্টির পূর্বাভাস, কবে ভিজবে রাজ্য? ভয়ঙ্কর তাপপ্রবাহের মাঝেই বড় আপডেট
প্রতীকী ছবি

অর্কদীপ্ত মুখোপাধ্যায়: গরমে পুড়ছে সারা বাংলা। শনিবার পর্যন্ত একইরকমভাবে তাপপ্রবাহে পুড়বে গোটা দক্ষিণবঙ্গ এবং উত্তরের দুই জেলা। রবিবার বৃষ্টি দক্ষিণবঙ্গে। সোম এবং মঙ্গল অর্থাৎ ৬ এবং ৭ মে সেই বৃষ্টির পরিমাণ এবং ব্যাপকতা কিছুটা বাড়তে পারে। কলকাতায় সোমবার এপ্রিল মাসের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রার  রেকর্ড স্পর্শ হয়েছে। ১৯৮০ সালের ২৫ এপ্রিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল কলকাতায়। সোমবার ২০২৪ সালের ২৯ এপ্রিল বেলা ২.৩০ সময় সেই তাপমাত্রা গিয়ে পৌছায় ৪১.৭ ডিগ্রি সেলসিয়সে। যা এই সময়ের স্বাভাবিকের থেকে ৬.২ ডিগ্রি বেশি।

আরও পড়ুন, West Bengal Lok Sabha Election 2024| Abhishek Banerjee: 'বাংলার মা-বোনদের কীভাবে অপমান করছে এরা, এক সপ্তাহের মধ্যে মুখোস খুলব'

আজ আরও সামান্য পারদ উত্থান হওয়ার আশঙ্কা। কলকাতা আজ ৪২ ডিগ্রি ছুঁয়ে ফেলতে পারে। যদি তাও হয়, তাহলেও একটি রেকর্ড এখনও পর্যন্ত অক্ষত থেকে যাওয়ার সম্ভাবনাই প্রবল। তা হল আলিপুর আবহাওয়া দফতরের ইতিহাসে কলকাতায় এপ্রিল মাসে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। ১৯৫৪ সালের ২৫ এপ্রিল তাপমাত্রা কলকাতায় ৪৩.৩ ডিগ্রি সেলসিয়াস এ উঠেছিল। এখনও পর্যন্ত সেটাই সর্বকালীন রেকর্ড এপ্রিল মাসে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রার।

তবে ৫ মে থেকে বৃষ্টি শুরু দক্ষিণবঙ্গে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি বাড়বে সোম ও মঙ্গলবার। সাগর থেকে জলীয় বাষ্পপূর্ণ বাতাস ঢুকবে। বজ্রগর্ভ মেঘ তৈরি হয়ে স্থানীয়ভাবে বৃষ্টির পূর্বাভাস। কবে কোথায় কেমন বৃষ্টি তা জানিয়ে দেবে আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গে শনিবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে। তার মধ্যে ৮ জেলাতে তীব্র তাপ প্রবাহের লাল সতর্কবার্তা বুধবার পর্যন্ত। বৃহস্পতি এবং শুক্রবারেও বেশ কয়েক জেলায় চরম তাপপ্রবাহের কমলা সতর্কবার্তা। নতুন করে তাপমাত্রা খুব বেশি লক্ষ্যণীয় ভাবে বাড়ার সম্ভাবনা কম। 

উত্তরবঙ্গের নিচের দিকে তিন জেলা মালদাস উত্তর ও দক্ষিণ দিনাজপুরে আগামীকাল ১ মে পর্যন্ত তাপপ্রবাহ চলবে। উত্তরবঙ্গের উপরের দিকের জেলা কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে গরম ও অস্বস্তিকর আবহাওয়া চলবে মঙ্গলবার বিকেল পর্যন্ত। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং-এ বৃষ্টি চলবে। আজ থেকে বৃষ্টি একটু বাড়তে পারে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া। বুধ ও বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এই পাঁচ জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে।

আরও পড়ুন, Rachna Banerjee: স্পেশাল পোশাকে বুকে রচনা, বর-বন্ধুকে সঙ্গে নিয়ে 'চমকদার' মনোনয়ন পেশ!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.