Ebrahim Raisi Dead: রাইসির আকস্মিক মৃত্যুর পরে কে হবেন ইরানের পরবর্তী প্রেসিডেন্ট?

Ebrahim Raisi Dead: ইরানের সংবিধান অনুযায়ী প্রথম ভাইস প্রেসিডেন্ট সর্বোচ্চ নেতার অনুমোদনক্রমে রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করেন। সেই হিসেবে মোহাম্মদ মোখবার এ দায়িত্ব পালন করতে শুরু করেছেন।

Updated By: May 20, 2024, 12:58 PM IST
Ebrahim Raisi Dead: রাইসির আকস্মিক মৃত্যুর পরে কে হবেন ইরানের পরবর্তী প্রেসিডেন্ট?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কপ্টার দুর্ঘটনায় প্রয়াত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। উত্তর-পশ্চিম ইরানে বিমান দুর্ঘটনায় মৃত ইরানের প্রেসিডেন্ট। একইসঙ্গে প্রয়াত ইরানের বিদেশমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানও। ইরানের প্রেসিডেন্টের সঙ্গে একই কপ্টারে ছিলেন তিনি। হেলিকপ্টারটি পূর্ব আজারবাইজানের একটি ঘন বন ও পাহাড়-অধ্যুষিত এলাকায় আছড়ে পড়েছে বলে মনে করা হচ্ছে। জায়গাটি প্রত্যন্ত হওয়ায় সেখানে উদ্ধারকারীদের পৌঁছতে বেশি সময় লাগতে পারে।

আরও পড়ুন: Bengal Corona Update: উদ্বেগের কালো ছায়া! করোনার সম্পূর্ণ নতুন এক ভাইরাস বাংলায় ফের ছড়িয়ে দিল ভয়ংকর আতঙ্ক!

ইরানের সংবিধান অনুযায়ী প্রথম ভাইস প্রেসিডেন্ট সর্বোচ্চ নেতার অনুমোদনক্রমে রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করেন। সেই হিসেবে মোহাম্মদ মোখবার এ দায়িত্ব পালন করতে শুরু করেছেন।  ইরানের রাজনৈতিক শ্রেণিবিন্যাস অনুসারে, রাষ্ট্রের প্রধান সর্বোচ্চ নেতা আলি খামেনি, সরকারের প্রধান রাষ্ট্রপতি। তাঁকে সেকেন্ড-ইন-কমান্ড হিসেবে বিবেচনা করা হয়। তবে যখন সেকেন্ড-ইন-কমান্ড মারা যান, তখন প্রথম ভাইস প্রেসিডেন্ট দায়িত্বে থাকেন এবং ৫০ দিনের মধ্যে নতুন রাষ্ট্রপতি নির্বাচনের জন্য একটি নির্বাচনে যেতে হবে।

দুর্ঘটনার পরপরই সোশ্যাল মিডিয়ায় গুজব ছড়িয়ে পড়ে। কেউ জানান, আছড়ে পড়া হেলিকপ্টারটিতে রাইসি ছিলেন না। অনেকের দাবি, প্রেসিডেন্টের হেলিকপ্টার থেকে হেডকোয়ার্টারে যোগাযোগ করা হয়েছে। তবে কোনও কোনও মহল থেকে বলা হচ্ছে, ইরানি প্রেসিডেন্টের হেলিকপ্টারে না থাকা এবং হেলিকপ্টার থেকে যোগাযোগ করার যে তথ্য ছড়ানো হয়েছে, সেগুলির কোনও ভিত্তি নেই। রাইসি এখনেও নিখোঁজ রয়েছেন। তাঁকে খুঁজে পেতে অভিযানের প্রস্তুতি নেওয়া হচ্ছে। ইরানের স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, বিভিন্ন উদ্ধারকারী দল হেলিকপ্টারটির সন্ধানে তল্লাশি চালাচ্ছে। তবে খারাপ আবহাওয়া ও কুয়াশার কারণে দুর্ঘটনাস্থলে যেতে সময় লাগছে। তবে জানা গিয়েছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে এবং উদ্ধারকারী দল তাদের কাজ করছে।

আরও পড়ুন: Bangladesh: ভয়ংকর! 'এই তাপপ্রবাহ অচিরেই আরও প্রাণঘাতী হয়ে উঠতে পারে' নির্দ্বিধায় জানিয়ে দিল রাষ্ট্রসংঘ...

 ইরান সম্প্রতি যুদ্ধে জড়িয়ে পড়েছে। এই যুদ্ধ ও যুদ্ধের সঙ্গে বিজড়িত বিভিন্ন সমীকরণ এ সময়ে অবশ্যই সক্রিয় থাকবে। সক্রিয় থাকবে তার বৈদেশিক নীতিও। ভারতের দিক থেকে এটা একটা আলাদ ভাবনার জায়গা হতে পারে। ভারতের সঙ্গে ইরানের সম্পর্ক স্থিতিশীল। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.