Bengal Corona Update: উদ্বেগের কালো ছায়া! করোনার সম্পূর্ণ নতুন এক ভাইরাস বাংলায় ফের ছড়িয়ে দিল ভয়ংকর আতঙ্ক!

New Covid Variant in Bengal: বাংলায় করোনার নতুন প্রজাতি! কতটা ভয়ংকর এই ভ্যারিয়েন্ট? কেন এসব প্রশ্ন উঠে আসছে? কারণ, বাংলায় করোনার নতুন প্রজাতি দেখা দিয়েছে! মহারাষ্ট্র, কেরালা, কর্নাটকের পরে এবার পশ্চিমবাংলায় মিলল করোনার নতুন প্রজাতি।

Updated By: May 19, 2024, 04:13 PM IST
Bengal Corona Update: উদ্বেগের কালো ছায়া! করোনার সম্পূর্ণ নতুন এক ভাইরাস বাংলায় ফের ছড়িয়ে দিল ভয়ংকর আতঙ্ক!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাংলায় করোনার নতুন প্রজাতি! কতটা ভয়ংকর এই ভ্যারিয়েন্ট? কেন এসব প্রশ্ন উঠে আসছে? কারণ, বাংলায় করোনার নতুন প্রজাতি দেখা দিয়েছে! মহারাষ্ট্র, কেরালা, কর্নাটকের পরে এবার পশ্চিমবাংলায় মিলল করোনার নতুন প্রজাতি। খোঁজ মিলল করোনার নতুন সাবভ্যারিয়েন্ট তথা উপ প্রজাতি KP.2-র। এখনও পর্যন্ত সারা দেশে ২৭২ জন এই নতুন উপ প্রজাতির করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছেন বলে স্বাস্থ্য মন্ত্রক সূত্রের খবর। যার মধ্যে বাংলা থেকে যাওয়া ৩০টি নমুনা রয়েছে। 

আরও পড়ুন: Narendra Modi Slams Mamata Banerjee: 'ছিঃ! শেষে রামকৃষ্ণ মিশন, ভারত সেবাশ্রমেরও সমালোচনা?' মমতাকে কড়া আক্রমণ মোদীর...

বিভিন্ন সময়ে বিভিন্ন হাসপাতালে সংগৃহীত নমুনার মধ্যে থেকে কিছু নমুনা পাঠানো হয়েছিলো পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে। বাংলা থেকে গত চার মাসে যেক'টি নমুনার জিন বিশ্লেষণের জন্য পাঠানো হয়েছিল, এর মধ্যে ৩০টি নমুনা পজিটিভ আসে। এই KP.2 ভ্যারিয়েন্ট, FLiRT ভ্যারিয়েন্ট নামেও পরিচিত। সংক্রমণ এড়াতে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

কয়েক বছর আগে পৃথিবী জুড়ে যে অতিমারি-পরিস্থিতি তৈরি হয়েছিল, কালক্রমে তা কেটে গেলেও, করোনা ভাইরাস যে সম্পূর্ণ বিদায় নেবে না-- এমন একটা কথা বলেই রেখেছিলেন বিশেষজ্ঞরা। তাঁদের কথা সত্যি করে করোনা বারবার বিভিন্ন রূপে ফিরেও এসেছে। ফিরেছে করোনা আতঙ্ক। এবারে তার নতুন রূপ-- কেপি.২! এই সাব-ভ্যারিয়েন্টে সব থেকে বেশি সংক্রমণ ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। ইতিমধ্যে সে ভারতেও এসে পৌঁছেছে। কোভিডের ওমিক্রন প্রজাতির উপপ্রজাতি এই কেপি.২।

আরও পড়ুন: Bengal Weather Update: নববর্ষার আনন্দমুহূর্ত শিয়রেই! দেশে ঢুকল মৌসুমী বাতাস; কবে শুরু শান্তির অঝোর বর্ষণ?

গত মার্চে দেশের মধ্যে মহারাষ্ট্রে প্রথমবার কোভিডের কেপি.২ সাব-ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগীর খোঁজ মিলেছিল। এরপর থেকে কেরালা, কর্ণাটকেও একাধিক আক্রান্তের শরীরে এই সাব-ভ্যারিয়েন্টের দেখা মেলে। এবার বাংলাতেও মিলল।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.