Cyber Crime: জুডিশিয়াল অ্যাকাডেমির সেমিনারেও 'অনলাইনে প্রতারণা'....

অর্ণবাংশু নিয়োগী: অনলাইনে প্রতারণার ফাঁদ। অজান্তে সেই ফাঁদে পড়ছেন গ্রাহকরা। ব্য়াংক অ্য়াকাউন্ট থেকে যে কীভাবে টাকা হাতিয়ে নিচ্ছে প্রতারকরা, বোঝা কার্যত অসম্ভব। বিপদ থেকে রক্ষা কীভাবে? আলোচনা হল এবার রাজ্য জুডিশিয়াল অ্যাকাডেমির সেমিনারেও।

আরও পড়ুন: CBI Raid in Madan House: 'কেউ যদি এক ইঞ্চি দুর্নীতি প্রমাণ করতে পারে তাহলে......', সিবিআই সামলে স্বমেজাজেই মদন

জীবন এখন ইন্টারনেট নির্ভর। প্রযুক্তি এতটাই উন্নত যে, আর্থিক লেনদেনের জন্য আর ব্যাংকে যাওয়ার দরকার পড়ে না। বাড়িতে বসে অনলাইনে যাবতীয় কাজ সেরে নিতে পারেন গ্রাহকরা। কিন্তু সম্প্রতি রাজ্য়জুড়ে একের পর এক অনলাইনে প্রতারণার ঘটনায় রীতিমতো আতঙ্ক ছড়িয়েছে। 

এদিন সেমিনারের আয়োজন করা হয় নিউটাউনে রাজ্য জুডিশিয়াল অ্যাকডেমির সভাঘরে। বিষয়, 'ইন্টারনেট সম্পর্কিত অপরাধ এবং ব্যাঙ্ক জালিয়াতি'। অনুষ্ঠানে ছিলেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম, জুডিশিয়াল অ্যাকাডেমির চেয়ারম্যান বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়, বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়, বিচারপতি অনন্যা বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি অনিরুদ্ধ রায় এবং রাজ্য পুলিশের এডিজি সাইবার এইচকে কুসুমাকার। 

স্বাগত ভাষণে বিচারপতি মুখোপাধ্যায় বলেন, 'আমরা সকলে তথ্যপ্রযুক্তি, ইন্টারনেট ব্যাংকিং, সাইবার ক্রাইম এবং সাইবার জালিয়াতি নামের সঙ্গে পরিচিত। কিন্তু এই ব্যবস্থা সম্পর্কে আমরা অনেকেই এখনও ওয়াকিবহাল নন।  তথ্যপ্রযুক্তির অনেক সুফল রয়েছে, কিন্তু বিপদও চিন্তার কারণ হয়ে উঠেছে। তথ্য-চুরির মতো ঘটনা ঘটছে। ব্যবহারিক দিকগুলি নিয়ে সচেতন বাড়াতেই এই কর্মসূচি'।

সাইবার বিশেষজ্ঞদের বক্তব্য, প্রতিবছর সাইবার অপরাধের সংখ্যা বাড়ছে। বদলে যাচ্ছে ধরণ। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে, সোশ্যাল মিডিয়া, বিশেষ করে ফেসবুকের অপরাধের শিকার হচ্ছেন সাধারণ মানুষ। স্রেফ সতর্ক থাকা নয়, আধার কার্ডও লক করে রাখার পরামর্শ দিয়েছেন তাঁরা।

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি  টিএস শিবজ্ঞানমের কথায়,  'ইন্টারনেটের সঙ্গে আমরা সবাই যুক্ত এবং নির্ভরশীল। ২০১৮ সালে কলকাতায় এটিএম হ্যাকের ঘটনা ঘটে। ব্যাঙ্ক জালিয়াতিতে অনেক মানুষ টাকা হারিয়েছেন। সংবাদমাধ্যমে দেখি মিষ্টি, জামাকাপড়ের দোকানের নামেও ঠকানো হচ্ছে। আমাদের সতর্ক থাকতে হবে'। তাঁর মতে, 'সাইবার অপরাধের ক্ষেত্রে পুলিস ও বিচারব্য়বস্থার সম্পর্ক একই মুদ্রা দুই পিঠের মতো। পুলিশ তদন্ত করে বিষয়টি বিচারব্যবস্থার সামনে তুলে ধরে। তাই অপরাধের পদ্ধতি সম্পর্কে জানার প্রয়োজন'।

আরও পড়ুন:  Sukanta Mazumder: ফিরহাদ-মদনের বাড়িতে সিবিআই; 'অভিষেক নাকি খুশিই হয়েছেন', বিস্ফোরক সুকান্ত

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

English Title: 
Seminar on online fraud by state judicial Academy
News Source: 
Home Title: 

জুডিশিয়াল অ্যাকাডেমির সেমিনারেও 'অনলাইনে প্রতারণা'....

Cyber Crime: জুডিশিয়াল অ্যাকাডেমির সেমিনারেও 'অনলাইনে প্রতারণা'....
Yes
Is Blog?: 
No