সচেতনতাই ভালবাসার মূল সুর

ওয়েব ডেস্ক: সম্পর্ক কী? অভিধানিক উত্তর বললে বলতে হয়, "এটা এমন একটা পথ যেখানে দুই কিংবা ততোধিক মানুষ একে অপরের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে থাকেন, কখনও তা শারীরিক আবার কখনও তা মানসিক"। সম্পর্কে যেমন মানসিক অবস্থান থাকে তেমনই সমান্তরাল ভাবেই পাশাপাশি থাকে শরীরবৃত্তীয় জৈবিক উপাদান। বয়স, পরিবেশ, মানসিক অবস্থানই আসলে বিচার করে দেয় কোন সম্পর্কটা ঠিক কতটা গভীর, কিম্বা সম্পর্কটা কেবল পোশাকি কিনা! মন ঢেকে রাখার জন্য চাদর চাপিয়ে যদি কোনও সম্পর্ক এগিয়ে যায় তা নেহাতই সহবস্থান এবং বেশিরভাগ ক্ষেত্রেই সেই সম্পর্ক ক্ষণস্থায়ী হয়েছে। এমন উদাহরণ আপনার সামাজিক অবস্থানের চারপাশে ভূরি ভূরি রয়েছে। 

 

ইদানীং কালে সমাজ এমন আরও অনেক সম্পর্কের জন্ম দিয়েছে যার পোশাকি নাম হয়েছে, 'ওয়ান নাইট স্ট্যান্ড', 'ওপেন রিলেশনশিপ', আরও সহজে বললে কোনও কমিটমেন্ট নেই এমন সম্পর্ক, ব্যারিকেডে বলতে হয় কেবল "চামড়ার সম্পর্ক"। এই সবধরনের ক্ষেত্রেই অনলি ওয়ান থিঙ্ক ইস কনস্ট্যান্ট, যাহাকে গোদা বাংলায় বলে শরীর। ফ্রয়েডীয় ব্যাখ্যায় বলা হয়, "কল্পনা মানুষের যৌন উত্তেজনার একটি গুরুত্বপূর্ণ অংশ"। সেখানেই রয়েছে শরীর। ফ্রয়েড তত্ত্ব দিয়ে বিশ্লেষণ করলে ইহা মনুষ্যের জন্ম থেকেই ধ্রুবসত্য 'অপসিট অলওয়েস অ্যাট্র্যাক্টস', তাই এক শরীরের প্রতি অন্য শরীরের আকর্ষণ চুম্বকের ধর্মের মতই অনস্বীকার্য। আর এই শরীর নিয়েই সমস্যা সবথেকে বেশি। শরীর কী কেবলই শয্যায় বিনিময় হবে নাকি 'ইচ্ছের বিরুদ্ধে' কখনও কখনও বা প্রায়ই মোবাইলের ম্যাসেঞ্জারে চালান হবে! এই নিয়েই সমস্যার সূত্রপাত। 

 

বয়ফ্রেন্ডের ইচ্ছে, প্রেয়সীকে দেখতে চাইছেন টাইটানিকের রোসের মত। প্রেমিক চাইছেন লেডি ম্যাকব্যাথের মত নিজের প্রেমিকার উলঙ্গ দর্শন, কী করবেন প্রেয়সী কিম্বা প্রেমিকা? এক্সপার্টরা বলছেন মন চাইলে তবেই নিজেকে উজার করুন। কেবল ছবি পাঠিয়ে, কামতৃপ্ত করে সম্পর্কের ভিত গঠন করা যায় না। যেহেতু সম্পর্কের বন্ধন দুদিক থেকেই তৈরি হয় তাই কোনও একজনের ইচ্ছেকে সর্বদা গুরুত্ব দেওয়া মূর্খামি, বলছেন মনোবিদরা। আপনার বয়ফ্রেন্ড যদি আপনার অনিচ্ছার বিরুদ্ধে, আপনি যেখানে কমফর্ট নন তেমন কিছু করতে বাধ্য করেন বুঝতে হবে কোনও অসাধু মতলব লুকিয়ে আছে, যা আপনাকে বিপদে ফেলতে পারেন। 

 

গ্যাজেট এক্সপার্টরা বলছেন অন্তরঙ্গ কথাবার্তার জন্য স্ন্যাপচ্যাটের মত অ্যাপলিকেশন ব্যবহার করুন। বর্তমান সময়ে যেসব ম্যাসেঞ্জারে ঘনিষ্ঠ কথাবার্তায় অভ্যস্ত টিন কিংবা জেন ওয়াই তাতে বিপদ অনেক বেশি! তাই সাবধানতা অবলম্বনের কথাই বলছেন গ্যাজেট গুরু থেকে মনোবিদ, সবাই। যদি আপনি একান্তই ঘনিষ্ঠ মুহূর্তের আদান প্রদান করতেই চান তবে অবশ্যই সতর্ক থাকুন কোন মাধ্যম ব্যবহার করে আপনি ছবি চালাচালি করছেন এবং সে বিষয়ে ওয়াকিবহল থাকুন।  

English Title: 
'Valentine Special: Why being cautious is always the best thing in Love'?
News Source: 
Home Title: 

সচেতনতাই ভালবাসার মূল সুর

সচেতনতাই ভালবাসার মূল সুর
Yes
Is Blog?: 
No