১ মে থেকে দেশে দৈনিক পরিবর্তন করা হবে পেট্রোল ডিজেলের দাম

ওয়েব ডেস্ক : বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দৈনিক দাম পরিবর্তনের সঙ্গে সঙ্গে এখন ভারতেও পেট্রোল ও ডিজেলের দাম নির্ধারিত হবে। অর্থাত্‍, দেশে প্রতিদিনই পেট্রোল ও ডিজেলের দাম বাড়বে বা কমবে। আগামী ১ মে থেকে কার্যকর হতে চলেছে এই নিয়ম।

তবে, শুরুতেই গোটা দেশে এই নতুন নিয়ম কার্যকর হচ্ছে না। দেশের পাঁচটি বড় শহরে(পুদুচেরি, ভাইজাগ, উদয়পুর, জামশেদপুর ও চণ্ডীগড়) এই নিয়ম চালু করা হবে। সমস্যা না থাকলে, তার অল্প দিনের মধ্যেই গোটা দেশে এই পরিষেবা চালু করা হবে বলে পেট্রোলিয়াম সংস্থাগুলির তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন- এবার থেকে কি প্রত্যেক রবিবার বন্ধ থাকবে দেশের সমস্ত পেট্রোল পাম্প?

বর্তমানে রাষ্ট্রায়ত্ব সংস্থা ইন্ডিয়ান অয়েল করপোরেশন(IOC), ভারত পেট্রোলিয়াম করপোরেশন লিমিটেড ও হিন্দুস্থান পেট্রোলিয়াম করপোরেশন লিমিটেড দেশের ৫৮ হাজার পেট্রোলপাম্পের ৯৫ শতাংশের মালিক। প্রতি মাসের ১ ও ১৬ তারিখ বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দামের ওপর নির্ভর করে তারা দেশে পেট্রোপণ্যের দাম নির্ধারণ করে। তবে, দৈনিক এই দাম পরিবর্তনের পক্ষে ২০১৬ সালের ডিসেম্বর মাসে এই সংস্থাগুলির পক্ষ থেকে একটি প্রস্তাব রাখা হয়। সেই প্রস্তাবে এবার মিলল সবুজ সংকেত।

তেল সরবরাহকারী সংস্থাগুলির পক্ষ থেকে জানানো হয়েছে, দৈনিক এই দাম পরিবর্তনের ফলে যেমন উপকৃত হবে তেল সংস্থাগুলি, তেমনই উপকৃত হবেন গ্রাহকরা।

English Title: 
Petrol and Diesel proces to change daily from May 1
News Source: 
Home Title: 

১ মে থেকে দেশে দৈনিক পরিবর্তন করা হবে পেট্রোল ডিজেলের দাম

১ মে থেকে দেশে দৈনিক পরিবর্তন করা হবে পেট্রোল ডিজেলের দাম
Yes
Is Blog?: 
No
Section: