শ্রীভূমি

লেকটাউনের শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের পুজো, সাম্প্রতিক দিনে সকলের কাছে খুবই বিখ্যাত। কখনও বাহুবলির রাজভবন, আবার কখনও বা ডিসনিল্যান্ড, প্রত্যেক বছরই তাদের প্রতিমা এবং মন্ডপ সকলের নজর কাড়ে।

দেশপ্রিয় পার্ক

দক্ষিণ কলকাতার সবথেকে পুরোনো পুজো গুলির মধ্যে এটি একটি। তবে ২০১৫ তে তাদের ৮৮ ফুট লম্বা দুর্গা মন্ডপের জন্য তারা আরও খ্যাতি অর্জন করে।

চেতলা অগ্রণী

বিখ্যাত চেতলা অগ্রনীর এবারের থিম, ‘যে যেখানে দাঁরিয়ে’। প্রতি বছরের মতো, এবছরও তাদের মন্ডপ সকলের নজর কাড়বে।

সুরুচি সংঘ

দক্ষিণ কলকাতার অধিকাংশ পুজোই তাঁদের থিমের জন্য় বিখ্যাত। নিউ আলিপুরের, সুরুচি সংঘও তার ব্যতিক্রম নয়। এবারে তারা তাদের মন্ডপের মধ্যে মাটির ছোঁয়া রাখছেন।

ম্যাডোক্স স্কোয়ার

দক্ষিণ কলকাতার এই পুজো তাদের থিমের জন্য না, তবে সেখানকার আড্ডা কালচার এবং তাদের মন্ডপে থাকা বিশাল ঝারবাতির জন্য বিখ্যাত।

একডালিয়া এভারগ্রিণ ক্লাব

ম্যাডোক্স স্কোয়ারের পুজোর মতো, এদেরও মন্ডপ এবং বিশেষত প্রতিমার জন্য বিখ্যাত। এবার পুজোয় ঘুরে আসুন একডালিয়া এভারগ্রিণের পুজো মন্ডপ থেকে।

মহম্মদ আলি পার্ক

২০২৩ এর দুর্গা পুজোয় তাদের ৫৪ বছর পূর্ণ হচ্ছে। সেন্ট্রাল কলকাতার এই পুজো না দেখলে অনেককিছু মিস করবেন।

সন্তোষ মিত্র স্কোয়ার

গত বছর তাদের থিমে ছিল লাল কেল্লা, আর এবারে তাদের মন্ডপে দেখতে পাবেন আয়নার রাম মন্দির। এবারের পুজোয় প্যান্ডেল হপিং এর তালিকায় রাখুন এই মন্ডপও।

কুমারটুলি পার্ক

উত্তর কলকাতার কুমারটুলি, মৃৎশিল্পীদের জায়গা। আর সেখানের বিশেষত্যই হলো তাদের প্রতিমা। প্রতি বছরই তাদের প্রতিমা সকলের নজর কাড়ে।

শোভাবাজার রাজবাড়ি

দুর্গা পুজো, আর তালিকায় থাকবে না বনেদি বাড়ির পুজো?তা আবার হয় নাকি...তালিকায় রাখুন এই পুজোও। ১৭৫৭ সালে মহারাজা নবকৃষ্ণ এই পুজো শুরু করেন।

VIEW ALL

Read Next Story