নিম

নিম পাতা বিখ্যাত জীবাণুনাষক হিসেবে। কাটা জায়গায় নিম পাতা বেটে লাগালে জ্বালা কমে। দেহের রক্ত পরিশোধন করতে নিম পাতা খুবই প্রয়োজনীয়।

তুলসী

পুজোর কাজে তুলসী পাতাতো লাগেই কিন্তু তাছাড়াও তুলসী পাতার বেশ কিছু গুণাগুণ আছে। নিমের মতো এই গাছের পাতাও জীবাণুনাষক হিসেবে কাজ করে। ইমিউন সিস্টেম ভালো রাখতেও এই পাতা উপকারী।

ঘৃতকুমারী

ত্বকের জন্য এই গাছ খুবই উপকারী। ঘৃতকুমারী বা অ্যালোভেরা গাছের পাতায় থাকে একপ্রকারের জেল, যা কোনও রকম কাটা জায়গায় বা ঘা-এ লাগালে আরাম পাওয়া যায়।

কারিপাতা

অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর কারিপাতা অনেক খাবারেই ব্যবহার করে থাকা হয়, বিশেষ করে দক্ষিণ ভারতীয় খাবারে। চুল ভালো রাখতে এই পাতার জুড়ি মেলা ভার।

ব্রাহ্মী

স্মৃতিশক্তি বাড়াতে এই পাতা খুবই প্রয়োজনীয়। আয়ুর্বেদ বিজ্ঞানে ব্রেন টনিক বানানোর কাজে এই পাতা লাগে।

অশ্বগন্ধা

এই গাছের মূলই বেশি প্রয়োজনীয়। তবে এই গাছের পাতাও লাগে বিভিন্ন ঔষধ বানানোর কাজে। স্ট্রেস কমাতে এই পাতা খুবই প্রয়োজনীয়।

পুদিনা

অ্যাসিডিটির সমস্যায় ভুগলে খেতে পারেন এই পাতা। পেটকে ঠান্ডা রাখতে এই পাতা খুবই প্রয়োজনীয়। বিভিন্ন রান্নাতেও এঅ পাতা ব্যবহার করা হয়।

বেল

পুজোর কাজেই শুধু ব্যবহার করেন এই পাতা? তা ছাড়াও আরও বিভিন্ন কাজে লাগে এই পাতা। বিশেষ করে স্বাস্থ্যের জন্য খুবই উপকারী এই পাতা।

সজনে

স্বাস্থ্যের অন্যান্য রোগ সারানোর পাশাপাশি, অন্যান্য অপুষ্টির হাত থেকে রক্ষা করে এই পাতা। বাঙালিরা বেশিরভাগ সময়ই পাতা রান্না করেই খায়।

VIEW ALL

Read Next Story