ন্যাশনাল স্ট্রেস অ্যাওয়ারনেস ডে

আজ জাতীয় স্ট্রেস সচেতনতা দিবস। স্ট্রেস কমানো আমাদের মানসিক স্বাস্থ্য ঠিক রাখার জন্য ভীষণ ভাবে প্রয়োজনীয়। তাই জেনে নিন, কোন উপায়ে জীবন থেকে স্ট্রেস দূরে রাখবেন।

ধ্যানের মাধ্যেমে

শান্ত মনে গভীর নিশ্বাস নিন। দুঃশ্চিন্তা দূরে রেখে, বর্তমানে উপস্থিত থাকার জন্য এই উপায় শ্রেষ্ঠ। এই পথ আপনার মনকেও শান্ত করে।

শরীরচর্চা

নিয়মিত শরীরচর্চা দেহে এন্ড্রোফিন ক্ষরণ করে। যা নিজে থেকেই আপনার স্ট্রেস কমায় এবং আপনার মেজাজ ভালো রাখতে সাহায্য় করে।

কন্ট্রোলে রাখুন

অতিরিক্ত পরিমাণে চিনি অর্থাৎ মিষ্টি এবং ক্যাফেইন জাতীয় খাবার খেলে তা থেকে বাড়তে পারে স্ট্রেস এবং উদ্বেগ। তাই চেষ্টা করুন লিমিটের মধ্যে এই খাবারগুলি খেতে।

সামাজিক মেলামেশা

সারাদিন একা একা সময় কাটালে বাড়তে পারে দুঃশ্চিন্তা। তাই চেষ্টা করুন বাইরে বেড়োতে, এবং কাছের মানুষের সঙ্গে সময় কাটাতে।

গুছিয়ে রাখুন

আপনার নিজের ঘর যদি আগোছালো থাকে তবে তা থেকে আপনার মানসিক স্বাস্থ্যে প্রভাব পড়তে পারে। তা চেষ্টা করুন আশেপাশের জায়গা পরিস্কার এবং গুছিয়ে রাখতে।

সময় ব্যবস্থাপনা

দিনের কখন কী করবেন সে বিষয়ে ধারণা না থাকলে হতে পারে অসুবিধা। সময়ের অভাবে হয়ে যেতে পারেন খিটখিটে। দিনের শুরুতেই চেষ্টা করুন রুটিন করে রাখতে সারাদিন কী কী করবেন।

সোশাল মিডিয়া থেকে দূরে

দিনের বেশিরভাগ সময় যদি আপনি সোশাল মিডিয়াতে অ্য়াক্টিভ থাকেন, তাহলে আপানার চোখে পড়তে পারে নানা ধরণের খারাপ খবর। যা আপনাকে স্ট্রেস দিতে পারে।

সুগন্ধী রাখুন

সুন্দর গন্ধ চারপাশে থাকলে তা আপনার মন এমনিই ভালো রাখে। তাই দেহে সুগন্ধী ব্যবহার করার চেষ্টা করুন।

VIEW ALL

Read Next Story