ফাটা বা ভাঙা নখ ( Creacked and Bittle Nails)

যদি আপনার নখ খুবই তাড়াতাড়ি ভেঙে যায় বা ফেটে যায়, তাহলে এটি পুষ্টির ঘাটতির জন্য় হতে পারে। বিশেষ করে ভিটামিন-এ বা ভিটামিন-সি বা বায়োটিনের অভাবের কারণে নখ ফেটে যেতে পারে। এছাড়াও, হাইপোথাইরয়েডিজমের মতো হরমোনজনিত সমস্যা থাকলে নখ ভেঙে যাওয়া অস্বাভাবিক নয়।

অনুভূমিক দাগ (Horizontal Ridges)

নখে অনুভূমিক দাগ বা রেখা দেখা দিলে এটি জিঙ্কের ঘাটতির লক্ষণ হতে পারে। এছাড়াও, ডায়াবেটিস ও কিডনির সমস্যার মতো গুরুতর রোগের সাথে এর সম্পর্ক থাকতে পারে। নখের ওপরের এই ধরনের দাগগুলি কখনোই অবহেলা করা উচিত নয়, কারণ এগুলি শরীরের গুরুতর স্বাস্থ্য সমস্যার ইঙ্গিত দিতে পারে।

সাদা দাগ (White Spot)

নখে ছোট ছোট সাদা দাগ দেখা দিলে এটি সোরিয়াসিস বা অ্যালোপেশিয়া এরিয়াটার মতো ত্বকের সমস্যা হয়েছে বলা যেতে পারে। এই ধরনের দাগ সাধারণত ত্বকের রোগ বা চুল পড়ার সমস্যার সাথে যুক্ত।

হলুদ নখ (Yellow Finger Nails)

হলুদ রঙের নখ সাধারণত ফাঙ্গাসের আক্রমণের ইঙ্গিত দেয়, তবে এটি ডায়াবেটিস বা হাইপোথাইরয়েডিজমের মতো রোগের জন্যও হতে পারে। সোরিয়াসিসের ক্ষেত্রেও নখে পুরু হলুদ স্তর দেখা দিতে পারে। নখের রং পরিবর্তন হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া অত্যন্ত জরুরি।

উল্লম্ব দাগ (Vertical Ridges)

নখের উপর উল্লম্ব দাগ সাধারণত বয়সের সঙ্গে সম্পর্কিত, তবে এটি আয়রনের ঘাটতির জন্য হতে পারে। অনেক সময় বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে এমন দাগ দেখা যেতে পারে, যা খুব বেশি উদ্বেগজনক নয়। আয়রনের অভাব রক্তাল্পতা সৃষ্টি করতে পারে, যা শরীরের বিভিন্ন অংশে প্রভাব ফেলতে পারে।

কালো দাগ (Black Discoloration)

নখের উপর যদি কালো দাগ দেখা যায় তা নখের ভেতরের রক্তনালীর ভেঙে যাওয়ার কারণে হতে পারে। এছাড়াও, সোরিয়াসিস, হৃদপিণ্ডের সংক্রমণ বা মেলানোমা (এক ধরণের ত্বকের ক্যান্সার) এরও লক্ষণ হতে পারে। বিশেষ করে যদি নখের কালো দাগ পরিষ্কার থাকে, তবে এটি মেলানোমার সম্ভাবনা নির্দেশ করে, যা খুবই গুরুতর একটি সমস্যা।

VIEW ALL

Read Next Story