মধ্যপ্রদেশের পর রাজস্থানেও ২ লক্ষ টাকা পর্যন্ত কৃষি ঋণ মকুবের ঘোষণা কংগ্রেস সরকারের

নিজস্ব প্রতিবেদন: লোকসভার আগে বিধানসভা ভোটে দেওয়া প্রতিশ্রুতি পূরণে তত্পর কংগ্রেস। মধ্যপ্রদেশের পর রাজস্থানেও কৃষকদের ঋণ মকুবের ঘোষণা করল অশোক গেহলতের সরকার। 

রাজস্থানে বসুন্ধরা রাজেকে সরিয়ে ফের মুখ্যমন্ত্রীর আসনে ফিরেছেন অশোক গেহলত। বুধবার তিনি ঘোষণা করেন, কৃষকদের ঋণের বোঝা কমাতে ২ লক্ষ টাকা পর্যন্ত মকুবের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সংবাদ সংস্থা এএনআই-এর দাবি, রাজস্থান সরকারের এই সিদ্ধান্তের জেরে কোষাগার থেকে খসবে ১৮,০০০ কোটি টাকা। 

মধ্যপ্রদেশে রাষ্ট্রায়ত্ত ও সমবায় ব্যাঙ্ক থেকে নেওয়া কৃষি ঋণ মকুবের ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী কমলনাথ। ২০১৮ সালের ৩১ মার্চ পর্যন্ত নেওয়া ঋণ মকুব করা হবে। 

মধ্যপ্রদেশ ও রাজস্থানে নির্বাচনী ইস্তাহারে ঋণ মকুবের প্রতিশ্রুতি দিয়েছিল কংগ্রেস। দুটি রাজ্যে ভোটপ্রচারে একাধিকবার ঋণ মকুবের কথা বলেছিলেন রাহুল গান্ধী। তিনি দাবি করেছিলেন, ক্ষমতায় আসার ১০ দিনের মধ্যেই কৃষকদের ঋণ মকুব করবে রাজ্য সরকার। সেইমতোই কৃষি ঋণ মাফ করলেন কংগ্রেসের দুই মুখ্যমন্ত্রী।     

আরও পড়ুন- ঘণ্টায় ১৩০ কিমি গতিবেগে দৌড়বে লোকাল, দেখে নিন সেই ট্রেনের ছবি

তবে কংগ্রেস শাসিত রাজ্যই নয়, ইতিমধ্যে চাপে পড়ে ঋণ মকুবের ঘোষণা করেছে অসম সরকার। অসম সরকারের মুখপাত্র তথা পরিষদীয় মন্ত্রী চন্দ্রমোহন পাটোয়ারি জানান, রাজ্যের প্রকল্প অনুসারে কৃষিঋণে ২৫ শতাংশ ছাড় পাবেন কৃষকরা। সর্বোচ্চ ২৫,০০০ টাকা ছাড় মিলবে। কিষান ক্রেডিট কার্ডের মাধ্যমে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে নেওয়া সমস্ত ঋণে ছাড় মিলবে। মঙ্গলবার রাতে মন্ত্রিসভার এক বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। এছাড়া সরকার আগামী বছর থেকে কৃষকদের বিনা সুদে ঋণ দেবে বলে জানিয়েছেন তিনি। যার ফলে সেরাজ্যের ১৯ লক্ষ কৃষক উপকৃত হবেন বলে জানা গিয়েছে।      

প্রসঙ্গত, সাংবাদিকদের মুখোমুখি হয়ে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী ইতিমধ্যেই বলেছেন, 'বিজেপি সরকার কৃষিঋণ মকুব না-করা পর্যন্ত মোদীকে ঘুমাতে দেব না।'

English Title: 
After MP, Rajasthan government announces farm loan waiver
News Source: 
Home Title: 

মধ্যপ্রদেশের পর রাজস্থানেও ২ লক্ষ টাকা পর্যন্ত কৃষি ঋণ মকুবের ঘোষণা কংগ্রেস সরকারের  

মধ্যপ্রদেশের পর রাজস্থানেও ২ লক্ষ টাকা পর্যন্ত কৃষি ঋণ মকুবের ঘোষণা কংগ্রেস সরকারের
Yes
Is Blog?: 
No
Section: