আয়ুষ্মান ভারত প্রকল্পে ২ লক্ষ বেকারের কর্মসংস্থান!

Sep 23, 2018, 18:01 PM IST
1/7

কর্মসংস্থানেও আয়ুষ্মান

ayush_7

ঝাড়খণ্ডের রাঁচিতে বিশ্বের সবচেয়ে বড় স্বাস্থ্য বিমা প্রকল্পের সূচনা করেছেন নরেন্দ্র মোদী। এই প্রকল্পের জেরে শুধু যে সাধারণ মানুষ চিকিত্সার বিশাল খরচ থেকে মুক্তি পাবেন, তাই নয়। বিশাল কর্মসংস্থানেরও সম্ভাবনা তৈরি হয়েছে।

2/7

কর্মসংস্থানেও আয়ুষ্মান

ayush_6

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, আগামী পাঁচ বছরে প্রায় ২ লক্ষ যুবকযুবতী কাজ পাবেন। 

3/7

কর্মসংস্থানেও আয়ুষ্মান

ayush_5

প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনায় 'আয়ুষ্মান মিত্র' পদে নিয়োগ করা হবে। মাসে ১৫,০০০ টাকা বেতন পাবেন। এছাড়া প্রতি সুবিধাপ্রাপকদের জন্য ৫০ টাকা ইনসেনটিভও পাবেন তাঁরা।

4/7

কর্মসংস্থানেও আয়ুষ্মান

ayush_4

চলতি বছরেই ১০ হাজার আয়ুষ্মান মিত্র নিয়োগ করা হবে। এছাড়া চিকিত্সক, নার্স, কর্মী, টেকনিয়াশিয়ান পদেও প্রচুর নিয়োগ হবে।

5/7

কর্মসংস্থানেও আয়ুষ্মান

ayush_3

সাধারণ মানুষের কাছে যাতে এই প্রকল্প পৌঁছতে পারে, সেজন্য আয়ুষ্মান মিত্রদের নিয়োগ করছে কেন্দ্র। সাধারণ মানুষ যাতে হয়রান না হন, তা দেখবেন তাঁরা। হাসপাতালেই থাকবেন তাঁরা।

6/7

কর্মসংস্থানেও আয়ুষ্মান

ayush_2

আয়ুষ্মান মিত্র নিয়োগের জন্য কৌশল বিকাশ মন্ত্রকের সঙ্গে সমঝোতা করেছেন স্বাস্থ্যমন্ত্রক। এর ফলে বেকারত্ব কমবে বলে দাবি করেছেন আয়ুষ্মান ভারতের সিইও ইন্দু ভূষণ।   

7/7

কর্মসংস্থানেও আয়ুষ্মান

ayush_1

২০১৮ সালে বাজেটে আয়ুষ্মান ভারত প্রকল্পে ঘোষণা করেছিলেন অরুণ জেটলি। স্বাধীনতা দিবসে লালকেল্লার ভাষণে প্রকল্পের সূচনার নির্ঘণ্ট জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। দেশের ৫০ কোটি মানুষের চিকিত্সার খরচ লাঘব বলে জানিয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।