কেন্দ্রের ছাড়পত্র মেলার পর আসছে সস্তার চার চাকা, লিটারে ৩৬ কিলোমিটার মাইলেজ

Nov 24, 2018, 22:15 PM IST
1/10

আসছে ছোট গাড়ি

qu_10

সস্তায় পরিবহণের লক্ষ্যে কোয়াড্রিসাইকেলের ব্যবহারে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় সরকার। অটোর আকারে অথচ গাড়ির মতো চারটি চাকা রয়েছে এই ধরনের বাহনে। কিন্তু ছোট গাড়ির চেয়ে গতি ও ইঞ্জিনের শক্তি অনেকটাই কম। 

2/10

আসছে ছোট গাড়ি

qu_9

বিদেশে কোয়ড্রিসাইকেলের বহুল প্রচলন রয়েছে। কিন্তু এদেশে ছিল না। সামনের বছরেই আত্মপ্রকাশ করতে চলেছে বজাজের কোয়াড্রিসাইকেল। 

3/10

আসছে ছোট গাড়ি

qu_8

২০১২ সালে আত্মপ্রকাশের পর  বাণিজ্যিকভাবেই ব্যবহৃত হত বজাজের কোয়াড্রিসাইকেল 'কিউট'। কারণ, তখন এদেশে সুরক্ষাবিধির কারণে ব্যক্তিগত কাজে কোয়াড্রিসাইকেল চালানোর অনুমতি ছিল না। এবার আইনের পরিবর্তনের জেরে উঠে গিয়েছে নিষেধাজ্ঞা।

4/10

আসছে ছোট গাড়ি

qu_7

নতুন বছরের ফেব্রুয়ারিতে এই ছোট যান বাজারে আনছে বজাজ। এক্স শোরুম দাম ২.৬০,০০০ থেকে ৩,০০,০০০ টাকার মধ্যে থাকতে পারে।

5/10

আসছে ছোট গাড়ি

qu_6

ছোট গাড়িতে বড়জোর প্রতি লিটারে ২০-২২ কিলোমিটার মাইলেজ থাকে। তবে বজাজের এই খুদে চারচাকার যানের মাইলেজ লিটারে ৩৬ কিলোমিটার।

6/10

আসছে ছোট গাড়ি

qu_5

তবে যানটির গতি অনেকটাই কম। ঘণ্টায় সর্বোচ্চ ৭০ কিলোমিটার বেগে চালাতে পারবেন চালক।কিউটে থাকবে ২১৫ সিসির পেট্রোল ইঞ্জিন। বলে রাখি অটোয় থাকে ১৯৯ সিসির ইঞ্জিন। 

7/10

আসছে ছোট গাড়ি

qu_4

মার্কিন যুক্তরাষ্ট্র, শ্রীলঙ্কা, বাংলাদেশ, ইন্দোনেশিয়া ও মেক্সিকোতে কিউট রফতানি করে বজাজ।  

8/10

আসছে ছোট গাড়ি

qu_3

বজাজের ব্যবস্থাপনা পরিচালক রাজীব বজাজ বলেন, ''শহুরে এলাকায় সাধ্যের মধ্যে নিজস্ব যান কিউট। যাত্রী সুরক্ষার জন্য সিট বেল্ট ও অন্যান্য নিরাপত্তা বিধি মানা হয়েছে। দ্বিচক্রযানের বিকল্প হয়ে উঠতে পারে এটি''।  

9/10

আসছে ছোট গাড়ি

qu_2

পেট্রোল ছাড়াও ইলেকট্রিক মডেলেও কিউট আসতে চলেছে। মারুতি সুজুকির চেয়ে একটু বেশি দাম হলেও মাইলেজ বেশি।

10/10

আসছে ছোট গাড়ি

qu_1

বলে রাখি, বজাজই ভারতে প্রথম ব্যক্তিগত ব্যবহারে কোয়াড্রিসাইকেল আনছে। ১৬ বছরের ঊর্ধ্বে বয়স হলেই এই যান চালানোর অনুমোদন দিয়েছে সরকার।