এটাই সব থেকে সেরা সবজি, খেলে কয়েকদিনেই লোহার মতো শক্তিশালী হবে শরীর

Aug 01, 2018, 15:38 PM IST
1/9

আজকাল ব্যস্ততার মধ্যে অনেকেই ফাস্ট ফুডের ওপর নির্ভর করেন। পর্যাপ্ত পুষ্টিকর খাবার খাওয়া হয় না অনেকেরই। এর ফলে নানা কঠিন অসুখে আক্রান্ত হয়ে ভোগান্তির শিকার হতে হয়। তবে জানেন কি, এমন কিছু সবজি রয়েছে যা কয়েকদিন খেলেই ফল মেলে। তেমনই একটি সবজি হল কাঁকরোল।  বিভিন্ন রোগ নিরাময়েও ব্যবহার করা হয় এই সবজি। কাঁকরোল কয়েকদিন খেলেই শরীর সতেজ ও শক্তিশালী হয়ে ওঠে। 

2/9

বিভিন্ন রোগ নিরাময়ের পাশাপাশি শরীরে ফাইবারের চাহিদা পূরণ করে কাঁকরোল। তাই খাদ্যতালিকায় কাঁকরোলকে রাখলে কয়েক দিনের মধ্যেই ফল পেতে শুরু করবেন আপনি। এমনকী আয়ুর্বেদেও এই সবজিকে অত্যন্ত উপাদেয় বলে উল্লেখ করা হয়েছে। 

3/9

কাঁকরোল একদিকে যেমন সুস্বাদু, তেমনই প্রোটিনে ভরপুর। রোজ কাঁকরোল খেলে শক্তি বাড়ে। এতে মাংসের থেকে ৫০ গুণ বেশি প্রোটিন ও শক্তি থাকে। কাঁকরোলে থাকা ফাইটোকেমিক্যাল সুস্থ থাকতে সাহায্য করে। সঙ্গে কাঁকরোলে থাকে ভরপুর অ্যান্টি অক্সিড্যান্ট। যা শরীর থেকে দূষিত রক্ত বার করতে সাহায্য করে। 

4/9

বর্ষায় কাঁকরোল সস্তা থাকে। কাঁকরোলের গুণাগুণের জন্য সারা  বিশ্বে এর চাষ শুরু হয়েছে। 

5/9

ক্যান্সার প্রতিরোধে বিশেষ সহায়ক এই কাঁকরোল। কাঁকরোলে থাকা লিউটেন নামক ক্যারোটেনাইড চোখের একাধিক রোগ, হৃদরোগ, এমনকী ক্যান্সার প্রতিরোধেও অত্যন্ত কার্যকারী। 

6/9

হজম ভাল করতেও সাহায্য করে কাঁকরোল। কাঁকরোলের তরকারি খেতে ভাল না লাগলে আচার বানিয়েও খেতে পারেন আপনি। আয়ুর্বেদে বিশেষ কয়েকটি রোগের পথ্য হিসাবে ব্যবহৃত হয় এই কাঁকরোল। 

7/9

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেও বিশেষ কার্যকরী এই কাঁকরোল। কাঁকরোলে থাকা মোমরডিজিন ও ফাইবার অব্যর্থ অষুধ বলে মনে করা হয়। অ্যান্ট অক্সিডেন্ট এই অণু ডায়াবেটিস ও উদ্বেগ রুখতে বিশেষ কার্যকারী। 

8/9

এছাড়া অ্যালার্জি প্রতিরোধেও বিশেষ কার্যকরী কাঁকরোল। শর্দি-কাশি প্রতিরোধেও বিশেষ ভূমিকা নেয় এই সবজি।  

9/9