পেট্রোল-ডিজেলের খরচ কমাতে গাড়ির ইঞ্জিন বদলের পরিকল্পনা মোদী সরকারের

Sep 27, 2018, 19:28 PM IST
1/10

বিকল্প পথে কেন্দ্র

hybrid_10

আগামী বছরের শুরুতেই লোকসভার ভোট। তার আগে পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির জেরে মধ্যবিত্তমহলে তৈরি হয়েছে উষ্মা। মাঠে নেমেছে বিরোধীরাও। ফলে চাপে রয়েছে কেন্দ্র। পেট্রোল ও ডিজেলের মূল্যবৃদ্ধি থেকে আম আদমিকে স্বস্তি দিতে নয়া পরিকল্পনা করেছে মোদী সরকার। 

2/10

বিকল্প পথে কেন্দ্র

hybrid_9

কী সেই পরিকল্পনা? আসলে জ্বালানিচালিত গাড়িকে ইলেকট্রিক  যানে রূপান্তরিত করার ব্যাপারে ভাবনাচিন্তা করছে  কেন্দ্রীয় সরকার। 

3/10

বিকল্প পথে কেন্দ্র

hybrid_8

কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রকের একটি নির্দেশিকায় মোটর যান আইন ১৯৮৯ -এ সংশোধনের উল্লেখ রয়েছে। এর ফলে বর্তমান যানে ইলেকট্রকি বা হাইব্রিড ব্যবস্থায় পরিবর্তনের অনুমোদন মিলতে পারে। 

4/10

বিকল্প পথে কেন্দ্র

hybrid_7

যান থেকে দূষণ কমাতে চাইছে সরকার। উল্লেখ্য, পেট্রোল-ডিজেল গাড়িতে হাইব্রিড সিস্টেম লাগানো হলে খরচ কমবে ৫০ শতাংশ।    

5/10

বিকল্প পথে কেন্দ্র

hybrid_6

নোটিফিকেশন অনুযায়ী যানকে ভাগ করা হয়েছে তিনটি শ্রেণিতে । প্রথমে শ্রেণিতে যাত্রিবাহী গাড়ি, ছোট গাড়ি ও ৩৫০০ কিলোগ্রামের কম ওজনের গাড়ি রয়েছে। এই ধরনের গাড়িতে হাইব্রিড সিস্টেম লাগানো যেতে পারে। 

6/10

বিকল্প পথে কেন্দ্র

hybrid_5

দ্বিতীয় শ্রেণিতে ৩৫০০ কিলোগ্রামের বেশি ওজনের গাড়িতে হাইব্রিড সিস্টেম লাগানো যেতে পারে। 

7/10

বিকল্প পথে কেন্দ্র

hybrid_4

তৃতীয় শ্রেণিতে গাড়িকে ইলেকট্রিক যানে রূপান্তিত করা হয়। পেট্রোল ও ডিজেল ইঞ্জিনের পরিবর্তনে লাগানো হয় ইলেকট্রিক ইঞ্জিন।   

8/10

বিকল্প পথে কেন্দ্র

hybrid_3

কে ইঞ্জিন বদল করবে? গাড়ির ইন্টারনাল কম্বশন ইঞ্জিনকে হাইব্রিড ও ইলেকট্রিক ইঞ্জিনে বদল করবে স্বীকৃত সংস্থা থাকবে।  তাদের অনুমোদন দেবে ভারত সরকার।  

9/10

বিকল্প পথে কেন্দ্র

hybrid_2

দাম কত পড়বে? গাড়ি অনুযায়ী দামের ফারাক রয়েছে। হ্যাচব্যাক বা ছোট গাড়িতে ইলেকট্রিক ইঞ্জিন লাগানোর খরচ পড়তে পারে আনুমানিক ৮০,০০০ টাকা। ডিজেল ও সেডানে ১ লক্ষ টাকা পর্যন্ত দাম পড়তে পারে। 

10/10

বিকল্প পথে কেন্দ্র

hybrid_1

নির্দেশিকাটি অবশ্য এখনও পাশ হয়নি। এটি এখনও ভাবনাচিন্তার স্তরেই রয়েছে। মনে করা হচ্ছে, এনিয়ে সামনের দিনে অগ্রসর হতে পারে সরকার।