আয়ুষ্মানের পর আরও একটি প্রকল্পে চূড়ান্ত রিপোর্টের ঠিক আগে হাত গুটিয়ে নিল রাজ্য

Jan 16, 2019, 22:03 PM IST
1/9

সুতপা সেন:'আয়ুষ্মান ভারত' প্রকল্পের পর এবার তাজপুর বন্দর থেকেও হাত গুটিয়ে নিল রাজ্য সরকার। কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে দীর্ঘসূত্রিতার অভিযোগ তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।   

2/9

তাজপুরে বন্দর নির্মাণের পরিকল্পনা করেছে রাজ্য সরকার। এই বন্দর নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছিল বছর তিনেক আগে। বন্দর নির্মাণে ৭৪ শতাংশ অংশীদারিত্ব ছিল কেন্দ্রের। বাকি ২৬ শতাংশ অংশীদারিত্ব রাজ্য সরকারের। 

3/9

মঙ্গলবার মুখ্যমন্ত্রী জানিয়ে দিলেন, তাজপুরে কেন্দ্রের সঙ্গে যৌথভাবে বন্দর নির্মাণ করবে না রাজ্য সরকার। কারণ, ৩ বছর কেটে গেলেও বন্দর নির্মাণের কাজ শুরু করতে পারেনি কেন্দ্রীয় সরকার। 

4/9

ঘটনা হল, বন্দর নির্মাণে পরিবেশ-সহ একাধিক অনুমতি জোগাড় করতে হয়। খতিয়ে দেখতে নানা সুরক্ষা বিধি। একইসঙ্গে রয়েছে বন্দরের বিস্তারিত পরিকল্পনাও। 

5/9

ফেব্রুয়ারিতে চূড়ান্ত প্রকল্প রিপোর্ট জমা পড়ত বলে খবর। কিন্তু ঠিক তার আগেই কেন্দ্রীয় সরকারের সঙ্গে চুক্তি ভেঙে বেরিয়ে এল রাজ্য।   

6/9

বন্দর নির্মাণে প্রস্তাবিত খরচ ধরা হয়েছিল ৪,৮০০ কোটি টাকা। মুড়ি গঙ্গার উপরে সেতু নির্মাণ করে দিত কেন্দ্র। গোটা প্রকল্পের খরচ ১৩ হাজার কোটি

7/9

রাজ্যের কোষাগারের যা অবস্থা তাতে এই বিপুল পরিমাণ টাকা কোথা থেকে জোগাড় করবে নবান্ন? এর সদুত্তর দিতে পারেননি শিল্পমন্ত্রী অমিত মিত্র। 

8/9

অমিত মিত্র জানিয়েছেন, বেসরকারি সংস্থার সঙ্গে পিপিপি মডেলে গড়ে তোলা হবে বন্দর। অতিসম্প্রতি গঙ্গাসাগরে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, মুড়ি গঙ্গার উপরে সেতুটি তৈরি করবে রাজ্য সরকারই।

9/9

ভোটের আগে রাজ্য সরকারের এহেন সিদ্ধান্তে রাজনৈতিক অভিসন্ধিই দেখতে পাচ্ছে ওয়াকিবহাল মহল।