ওয়েব ডেস্ক: এই বছরকে এক কথায় গেমস ও অ্যাপসের বছর বলা যেতেই পারে। সারা বছর ধরে বিভিন্ন গেমস ও অ্যাপস আমাদের বিনোদন জুগিয়ে গিয়েছে। দেখে নেব কোন কোন গেম ও অ্যাপস জনপ্রিয়তায় ছাপিয়ে গিয়েছে অন্যদের-


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সেরা গেমস



 


Dots


এই অ্যানড্রয়েড ফ্রি গেম 'সিমপ্লেস্ট ইস দ্য বেস্ট' এই কথাটার জলজ্যান্ত প্রমাণ। কখনও কখনও বোকামোর মধ্যে যে এক চরম সুখ লুকিয়ে থাকে এই খেলা খেলতে বসলেই সেই অনির্বচনীয় আনন্দে মন এক্কেবারে ফুরফুরে হয়। এই গেমে কিছু রঙিন পুটকির মধ্যে প্লেয়ারদের লাইন টানতে হয়। আপনি লাইন টানতে যাবেন আর পুটকি গুলো হাওয়া হতে থাকবে...ব্যাস লাইন দেওয়ার নেশায় এই গেম এই বছর সুপারহিট।     



The Simpsons Tapped Out


এই মজাদার গেমে হোমার সিম্পসনের 'দয়ায়' ভেসে যাওয়া স্প্রিংফিল্ডকে নিজের মনে মত করে গড়ে তোলা যায়। খুব সহযে নিজের হাতে ইচ্ছামত স্প্রিংফিল্ড তৈরি করার মজার জন্য এই গেম ২০১৪ সালে দাপিয়ে বেড়িয়েছে অ্যান্ড্রয়েড ওয়ার্ল্ড।



Angry Birds Space


নিজেদের চুরি যাওয়া ডিমের খোঁজে অ্যাংগ্রি বার্ডসরা এই গেমের সৌজন্যে পারি দেয় নয়া গ্যালাক্সিতে। পদে পদে তাদের বাধা হয়ে আসে মহাজাগতিক শুয়োররা। অবে এই রাগী পাখিদের ক্ষমতাও প্রচুর...


বিভিন্ন গ্রহ ও শূন্য মহাকর্ষ মিলিয়ে ২০০টি ইন্টারস্টেলার লেভেল আছে এই গেমে। স্লো-মোশন পাজল থেকে এই লেভেল শুরু হয়ে শেষ হয় লাইট-মোশন ডেসট্রাকশনে। নতুন রাগী পাখি, নতুন সুপার পাওয়ার এবং গ্যালাক্সি...এই তিনের কম্বিনেশনে এই গেম বাইডিফ্লট এবারের সেরা অ্যান্ড্রয়েড গেমের লিস্টিতে।



Badland


পুরোদস্তুর অ্যাকশন গেম। তবে মজাদার। একটা অন্ধকার, মেঘলা, অদ্ভূত পৃথিবী এই গেম জুড়ে। এই অন্ধকার দুনিয়াতেই নিজেকে বাঁচিয়ে প্লেয়ারকে উড়তে হবে। ছোট-বড় ফুটকি আপনাকে বাধা দিতে সব সময় রেডি। ইচ্ছামত তাদের আবার আয়তন চেঞ্জ হয়। রক্তবীজের মত আবার ইচ্ছা হলে নিজেদের একগাদা ক্লোনও তৈরি করতে পারে এই ফুটকি গুলো। গেম খেলতে খেলতে ঠিক পরের কর্নারে কী লুকিয়ে আছে সেটা বুঝতে বাধা দেয় এই ফুটকিগুলো।



Stick Cricket


হেব্বি সহজ আর ছোট্ট গেম। বাস্তবে ব্যাট হাতে আপনি যদি বরাবরই নাস্তানাবুদ হয়ে যান, মনের কোণে সে নিয়ে যদি আপনার থাকে একরাশ অবসাদ তাহলে এই গেম খেললেই আপনার সেই সব ফ্রাসট্রেশন একেবারে বাউন্ডারির বাইরে। জাস্ট আপনার দিকে দ্রুত গতিতে বল ছুটে আসবে আর আপনাকে ব্যাটখানা চালাতে হবে। ফিল্ডারদের পজিশন নিয়ে নো ভাবনা চিন্তা।



Monument Valley


এই গেম অবাস্তব আর্কিটেকচারের মধ্যে দিয়ে একটি ছোট্ট রাজকুমারীকে পৌঁছে দিতে হয় অসাধরণ এক দুনিয়ায়।


এই গেম আদতে অসাধারণ আর্কিটেকচার আর অসম্ভব  পরাবাস্তব জ্যামিতির মধ্যে দিয়ে পরাবাস্তব অন্বেষণ।


চুপচাপ থাকা ছোট্ট রাজকুমারীকে রহস্যেভরা পর্বত, লোকানো রাস্তা, একগুচ্ছ অপটিক্যাল ইল্যুউশন আর হেঁয়ালিতে ভরপুর লোকজনের মধ্যে দিয়ে সঠিক পথ চেনাতে আপনি নিজেই কখন পরাবাস্তব দুনিয়ার বাসিন্দা হয়ে যাবেন বুঝতেও পারবেন না।



PewPew


ডেভেলপাররা এই গেমকে বলেন "multidirectional shoot them up"। এটা একটা জ্যামিতিক যুদ্ধ ক্লোন। এই খেলার জন্ম নিয়ে কিছু আইনি বিতর্ক থাকলেও শ্যুটার গেম হিসাবে এই গেমের কোনও তুলনা নেই।



Super Bit dash


এই গেমের আনাচে কানাচে রেট্রোর ছোঁয়া। এটা একটা স্ক্রোলিং প্ল্যাটফর্ম, যেখানে আপনাকে আপনার স্ক্রোলটাকে কন্ট্রোল করতে হবে না, কিন্তু লাফাবার সময়কালের নির্ণায়ক থাকবেন আপনিই।


সেরা অ্যাপস



Wunderlist


এই অ্যাপ আসলে আধুনিক যুগের ডায়রি। এই ডায়রেতি জায়গা অফুরন্ত। আপনার মনের কথা মনখুলে লেখার সঙ্গে সঙ্গেই এই ডায়রিতে আপনি রাখতে পারবেন রোজকার বা মাসকাবারি বাজারের হিসাব। চাইলে এই ডায়রির পাতা আপনি কারোর সঙ্গে শেয়ারও করতে পারেন।



Timehop


অতীতে আপনার জীবনের সেরা মুহূর্তগুলো সেলিব্রেট করা যায় এই অ্যাপের মাধ্যমে। রোজকার জীবনের বিশেষ মুহূর্তের স্মৃতি এক লহমায় এই অ্যাপস আপনার কাছে পৌছে দেবে। ফোনের মধ্যে কিঞ্চিত টাইমমেশিনের স্বাদ আরকি!  


ঠিক আজকের দিনটায় ১, ২ বা ৩ বছর আগে আপনি কী করছিলেন? আপনি চাইলেই আঙুলের হালকা ছোঁয়ায় টাইমহপ আপনার ফোন, ফেসবুক, ইন্সটাগ্রাম, টুইটার এবং ফোরস্কোয়ার থেকে আগের বছরের আজকের দিনের ছবি আপনার সামনে এনে হাজির করবে।



 Lumosity


নিজের স্মৃতি আর মনোযোগ বাড়িয়ে তোলার জন্য সহজতম অ্যাপ বোধহয় লিউমোসিটি। এই অ্যাপটা তৈরিই করেছেন নিউরোসায়েন্টিস্টরা। এই অ্যাপ রোজ আপনাকে নতুন নতুন চ্যালেঞ্জের সামনে ফেলে। উধাহরণ স্বরূপ বলা যায়, এমন কিছু নতুন নতুন গেম আপনাকে খেলতে দেবে যা খেলার ছলে ইউসারের মনোযোগ বাড়িয়ে তোলে।  



 Yummly Recipes and Recipe Box


ইয়ামলি সবথেকে ভরসাজনক, বিস্তৃত মোবাইল রেসিপি অ্যাপ। এই অ্যাপ আপনার ডায়েটের খেয়াল রাখার সঙ্গে সঙ্গেই কোন খাবারে আপনার অ্যালার্জি, কোন কোন খাবার আপনার স্বাস্থ্যের পক্ষে ভাল সব মনে করিয়ে দেয়। আপনি কোন ধরণের খাবার পছন্দ করেন, তার উপর নজর দিয়ে সেই ধরণের খাবারের রেসিপির ক্রমাগত সন্ধান দেয় এই অ্যাপ।  



Traffline


ট্রাফিক জ্যামে ফেঁসে আছেন? ভাবছেন অন্য কোনও রাস্তা দিয়ে গেলে এই জ্যামের অভিশাপ থেকে মুক্তি পাবেন কিনা? সেক্ষেত্রে, আপনার উচিৎ ট্রাফলাইন ব্যবহার করা। এই অ্যাপের মাধ্যমে ইউসারদের একটি কমিউনিটি ক্রমাগত তাদের অঞ্চলের ট্রাফিকের হালচালের হদিশ দিতে থাকে। ফলে কোন সময় কোন রাস্তার কী অবস্থা তার সন্ধান সহজেই মেলে এই অ্যাপ-এর মাধ্যমে।



 SwiftKey


এটি একটি কিবোর্ড অ্যাপ। আপনি কিছু লিখতে চাইছেন কিন্তু ঠিকঠাক শব্দ লিখে উঠতে পারছেন না? এই কিবোর্ড অ্যাপ আপনাকে সেই শব্দের সন্ধান দেয়। এই অ্যাপ-এ ৮০০টি ইমোজি আছে। নিজে থেকেই ঠিক করে দেয় বানান। যত আপনি এই অ্যাপ ব্যবহার করবেন তত এটি স্মার্ট হয়ে উঠবে।  



সব ছবি google play থেকে নেওয়া হয়েছে।