ওয়েব ডেস্ক: প্রতিবছরই ঘটে বহু ঘটনা। কিছু আনন্দের, কিছু দুঃখের। কিছু সাফল্যের, কিছু ব্যর্থতার। কিছু গর্বের, কিছু লজ্জার। তবে কিছু ঘটনা এমনও ঘটে যা শুনলে বা পড়লে মুখ হাঁ হয়ে যায়। ২০১৪ সালের এমনই ১৪টি খবর নিয়ে মোস্ট WOW নিউজ অফ ২০১৪।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


 


১. ভালবাসার নয়া ইস্তেহার: মৃত প্রেমিকের শরীর থেকে শুক্রাণু সংগ্রহ করে মা হওয়ার পথে প্রেমিকা


মৃত প্রেমিকের শেষ ইচ্ছা পূরণ করতে তার শরীর থেকে শুক্রাণু সংগ্রহে উদ্যোগী হল প্রেমিকা। প্রেমিকের শরীর থেকে শুক্রাণু সংগ্রহ করে স্থাপন করা হয় প্রেমিকার গর্ভে। তার তাতেই স্বপ্ন পূরণ হতে চলেছে। মৃত প্রেমিকের ঔরস জাত সন্তানের মা হতে চলেছেন প্রেমিকা।


বিস্তারিত পড়ুন-
http://zeenews.india.com/bengali/world/woman-has-her-fiances-sperm-extracted-just-hours-after-his-death-thanks-to-generous-strangers-who-donated-11000-for-the-procedure_122076.html



 


২. এই বাঁদরের সেলফি নিয়ে দুনিয়া জুড়ে হইচই, ছবির কপিরাইট কার? শুরু বিতর্ক


ফটোগ্রাফার ডেভিড স্লটার ইন্দোনেশিয়ায় গিয়েছিলেন বন্যপ্রাণীদের ছবি তুলতে। সেখানে তিনি ছবি তুলতে এতই ব্যস্ত হয়ে পড়েন যে ভুলেই যান তাঁর আরও একটি ক্যামেরার কথা। ডেভিডের অন্যমনস্কতার সুযোগ নিয়ে এক সুন্দরী ম্যাকাক বাঁদর ক্যামেরাটি নিয়ে খেলতে শুরু করে। একগাদা ছবিও তোলে বাঁদরটি। তার বেশির ভাগ ঝাপসা হলেও নিজের ঝাঁ চকচকে সেলফি তুলতে ভুল করেনি বাঁদরটি। কিন্তু এই সেলফির কপি রাইট কার? ডেভিডের না বাঁদরটির? সেই নিয়ে শুরু হয়েছে বিতর্ক।


বিস্তারিত পড়ুন-
http://zeenews.india.com/bengali/world/monkey-took-selfie-who-owns-copyright_119489.html



 


৩. রেস্তোরাঁয় খাওয়া সেরে ওবামা পকেটে হাত দিয়ে দেখলেন ট্যাঁক ফাঁকা


তিনি নাকি বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশের প্রেসিডেন্ট। অথচ সামান্য রেস্তোরাঁর বিল মেটাতে গিয়ে হিমশিম ক্ষেতে হয়েছে সেই বারাক ওবামাকেই। পকেটে টাকা তো ছিলই না, এমনকী বিপদের সময় কাজে আসেনি তাঁর ক্রেডিট কার্ডও।


বিস্তারিত পড়ুন-
http://zeenews.india.com/bengali/world/obama-funny-story_121427.html



Schoolboy Nikolai Kryaglyachenko is Magneto (Picture: CEN)


৪. বিদ্যুত্‍পৃষ্ট হয়ে ১২ বছরের বিস্ময় বালক নিজেই এখন চুম্বক


ইলেকট্রিক শক খেয়ে প্রায় মরে যেতে বসেছিল ১২ বছরের নিকোলাই ক্র্যাগলিয়াচোঙ্কো। মৃত্যুতো হলই না, বরং শরীরে জন্ম নিল এক ম্যাজিকাল সুপার পাওয়ার। এই ঘটনার পর থেকে স্কুলে রাতারাতি জনপ্রিয় হয়ে গিয়েছে নিকোলাই।


বিস্তারিত পড়ুন-
http://zeenews.india.com/bengali/world/school-boy-gets-iletrified-becomes-live-magnet_122494.html



Riken Institute


৫. গবেষণায় আর একটা সিঁড়ি উঠলেই আমরাও মিস্টার ইন্ডিয়া!


আর কী এক ধাপ পিছিয়ে অদৃশ্য মানুষ হতে? যদি হয় তাহল সমস্বরে আমরা বলতেই পারি "মোগাম্বো খুস হুয়া"। জাপানের এক বিজ্ঞানীদল কিছু ইঁদুর নিয়ে গবেষণা চালায়। প্রথম ধাপে ইঁদুরগুলি মারা গেলেও অদৃশ্য হওয়ার ফর্মুলা খুঁজে পেয়েছেন, বলে দাবি করছেন বিজ্ঞানীরা।


বিস্তারিত পড়ুন-
http://zeenews.india.com/bengali/lifestyle/japanese-scientists-turn-mouse-%E2%80%98nearly-invisible%E2%80%99_122353.html



Twitter/Chris Hadfield


৬. চাঁদের বুকে খোদাই করুন নিজের সেলফি


মাত্র ৬ হাজার টাকা খরচ করলেই আপনি চাঁদের বুকে আপনার স্মৃতি/ছবি খোদাই করে রাখতে পারবেন। মুন ক্যাপসুলে চড়ে আপনার সেলফি,ছবি কিংবা আপনার লেখা কোনও কিছু চলে যাবে চাঁদে। তারপর চাঁদের মাটি খোদাই করে সেটা থেকে যাবে।


বিস্তারিত পড়ুন-
http://zeenews.india.com/bengali/lifestyle/moon-capsules-send-your-best-selfies-to-space-for-less-than-%C2%A364_122456.html



photo courtesy: shorebread.com


৭. রাত জাগতে জাগতে ৫০০০ বছরের মধ্যে পেঁচায় পরিণত হবে মানুষ, বলছে সমীক্ষা


যদি এভলিউশন টুডে নামক সায়েন্স জার্নালে প্রকাশিত খবর সত্যি হয়, তবে আগামী ৫০০০ বছরের মধ্যে মানুষ পরিণত হবে পেঁচায়। আর ৩০০০ সালের মধ্যে মানুষের শরীরে হবে পালকের আবির্ভাব।


বিস্তারিত পড়ুন-
http://zeenews.india.com/bengali/lifestyle/human-being-to-turn-into-owl-in-next-5000-years_121715.html



৮. আস্ত অ্যানাকোন্ডার পেটের মধ্যে ঢুকে সুড়সুড়ি দিয়ে ফিরে এলেন পল


এ যেন শ্রীকৃষ্ণের কালিয়নাগ দমন পর্বের মত। একেবারে জলজ্যান্ত অ্যানাকোন্ডার পেটের মধ্যে গিয়ে ঘুরে এলেন পরিবেশবিদ পল রোসোলি। আমাজনের জঙ্গলে গিয়ে এমনই কাণ্ড ঘটলানে পল। ক্যামেরা নিয়ে অ্যানকোন্ডার পেটের ভিতর ছবিও তুললেন।


বিস্তারিত পড়ুন-
http://zeenews.india.com/bengali/world/daredevil-naturalist-offers-himself-as-dinner-to-worlds-largest-snake_123034.html



৯. 'ফাইন্ডিং নিমো'র পর এই প্রথম লাইভ দেখা দিলেন বিরল প্রজাতির অ্যাঙ্গলারফিশ


ক্যার্লিফোনিয়ার মনেটারি কেননের ১৯০০ ফুট গভীরে দেখা মিলল 'ভয়ঙ্কর কালো সমুদ্র দৈত্যে'র। যাকে আমরা  অ্যাঙ্গলারফিশ হিসেবে চিনি। অ্যাঙ্গলারফিশের এত স্পষ্ট ছবি এই প্রথম দেখা গেছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। বলা যেতে পারে সমুদ্রগর্ভের বিরলতম মাছ হল এই angry seadevil।


বিস্তারিত পড়ুন-
http://zeenews.india.com/bengali/world/rare-glimpse-of-the-predator-fish-black-seadevil_122626.html



১০. কল্পবিজ্ঞানের পাতা ছেড়ে এবার বাস্তবে সমুদ্রের তলায় মেট্রো শহর!


বাড়ছে জনসংখ্যা। এই সেই তুলনায় পৃথিবীর মাটিতে নেই পর্যাপ্ত স্থান। যেভাবে বাস্তু সম্পত্তির দাম হুহু করে বাড়ছে ইচ্ছা থাকলেও কপালে মনের মত ছাদ জুটছে না অনেকের। এবার সেই সব সমস্যার সমাধান করতে সমুদ্রের নীচে শহর তৈরি করতে উদ্যোগী হল জাপানের এক কন্সট্রাকশন কোম্পানি।


বিস্তারিত পড়ুন-
http://zeenews.india.com/bengali/world/modern-day-atlantis-could-this-huge-ocean-spiral-be-the-underwater-city-of-the-future_122668.html



১১. চার মূর্তির ইচ্ছায় বেলুনে চেপে তন্দুরি পাড়ি দিল মহাকাশে


কাঁটা চামচের ডগায় লোভনীয় তন্দুরি ল্যাম্ব চপ...কেমন খেতে হয়েছে, তা বোঝার আগেই অবশ্য তন্দুরি পগার পার...পূর্ব লন্ডনের রেস্টুরেন্ট থেকে বেরিয়ে গাড়িতে সোজা কটসওয়াল্ড। যেখান থেকে এরপর মহাশূন্যের পথে যাত্রা শুরু এই মাংসপিণ্ডের। হিলিয়াম ভর্তি বেলুনের সঙ্গে আটকে সেটি ছেড়ে দেওয়া হয়েছিল। জুড়ে দেওয়া হয় একটি ভিডিও ক্যামেরা এবং জিপিএস ট্র্যাকার।


বিস্তারিত পড়ুন-
http://zeenews.india.com/bengali/lifestyle/tandoori-lamb-chop-in-space_122817.html



১২. ঝড় এসে তরুণীকে উড়িয়ে নিয়ে গেল প্রাক্তন প্রেমিকের ছাদে


ফেসবুকে আজকের এই ঝড় নিয়ে একটা মজার পোস্ট করলেন ফিলিপিন্সের এক তরুণী। তিনি লিখলেন, তাঁর এক বন্ধুকে আজকের ঝড় এসে তার প্রাক্তন প্রেমিকের ছাদে আছড়ে ফেলে। তাতে তার বন্ধু সামান্য আহত হয়। কিন্তু পুরনো প্রেমিকের সঙ্গে সব খারাপ সম্পর্ক মিটে যায় ঝড়ের বেগে। সঙ্গে মোবাইলে তোলা ঝাপসা ছবিও আপলোড করেছে সেই তরুণী।


বিস্তারিত পড়ুন-
http://zeenews.india.com/bengali/world/two-dead-seven-missing-as-storm-hits-philippines_122706.html



ছবি: BBC News


১৩. অস্ত্রপচার করে কিশোরের মুখ থেকে ২৩২টি দাঁত বের করলেন চিকিত্‍সকরা


টানা ৭ ঘণ্টার চেষ্টায় কিশোরের মুখ থেকে ২৩২ টি দাঁত তুলে ফেলতে সক্ষম হলেন চিকিত্‍সকরা। বিরলতম এই অস্ত্রপচারের সাক্ষী রইল মুম্বইয়ের জেজে হাসপাতালের দন্ত চিকিত্‍সা বিভাগ।


বিস্তারিত পড়ুন-
http://zeenews.india.com/bengali/nation/doctors-remove-232-teeth-boys-mouth_118993.html



১৪. সফল সোচি অলিম্পিকে সুপারহিট ভূতের চোখ


না, খেলার জন্য নয়, তাঁর চোখের জন্য। গ্রিমের চোখ দুটো এতটাই ভয়ানক দেখাচ্ছে যে তার দিকে নাকি তাকানো পর্যন্ত যাচ্ছিল না। টিভির ক্যামেরা গ্রিমের চোখের দিকে ফেললেই নাকি ভয়ে গা ছমছম করছিল। গ্রিম পরে জানান এটা তাঁরই ভুল। এমন একটা কন্টাক্ট লেন্স তিনি পরেছেন যেটা দেখতে ভূতের মত। গ্রিমের সেই ভূতের চোখই মাতিয়ে দিল সোচি গেমসকে।


বিস্তারিত পড়ুন-
http://zeenews.india.com/bengali/sports/2014-sochi-olympics-dont-look-directly-into-grete-gaims-eyes_20420.html