স্বরূপ দত্ত


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 


আজ অক্ষয় তৃতীয়া। আপনি বাঙালি হলে, এই দিনটা আপনার কাছে অবশ্যই বিশেষ একটা দিন। এই দিনটা শুভ সূচনার। কিন্তু কেন এমন বলা হয়? কী হয়েছিল এই বিশেষ দিনে? জেনে নিন মাত্র ৭ টি পয়েন্টে। তাহলেই বুঝতে পারবেন, অক্ষয় তৃতীয়ার মাহাত্ম্য।


১) অক্ষয় শব্দের অর্থ তো আর নতুন করে বলার নেই। অক্ষয় মানে যার ক্ষয় নেই। বিনাশ নেই। প্রতি বৈশাখ মাসের শুক্লাপক্ষের তৃতীয়া তিথিতে পালন করা হয় এই অক্ষয় তৃতীয়া। অত্যন্ত শুভ দিন তো বটেই।


২) এই দিনটাতেই পরশুরামের জন্ম হয়। পরশুরাম ছিলেন নারায়ণের ষষ্ঠ অবতার।


৩) বেদব্যাস, গনেশের সাহায্য নিয়ে আজকের দিন থেকেই মহাভারত লেখা শুরু করেছিলেন। ভাবুন একবার। যে মহাভারত পড়ে বড় হলেন, সেই মহাকাব্যর লেখা শুরু কিনা আজকের দিন থেকেই। শুনেই কেমন রোমাঞ্চ লাগলো না?


৪) কৃষ্ণ এবং সুদামা ছিলেন অভিন্ন হৃদয় বন্ধু। কিন্তু দুজনের আর্থিক ভেদ ছিল। কৃষ্ণ রাজার সন্তান। আর সুদামা হলেন সাধারণ পরিবারের ছেলে। কৃষ্ণ রাজার হওয়ার পর এই বিশেষ দিনে সুদামা এসেছিলেন তাঁর প্রিয় বন্ধুর সঙ্গে দেখা করতে।


৫) শোনা যায় গঙ্গাও আজকের দিনেই নেমে এসেছিলেন আমাদের এই পৃথিবীতে। গঙ্গা যে আমাদের সভ্যতা। তাহলে সেই সভ্যতার শুরুও কিনা আজকের দিনেই!


৬) যে দেবী অন্নপূর্ণার পুজো করেন আপনি, সেই অন্নপূর্ণা দেবীর জন্মও হয়েছিল এই তিথিতে।


৭) ধনের দেবতা কুবের একবার বর চেয়েছিলেন মা লক্ষ্মীর কাছে। লক্ষ্মী ঠাকুর সন্তুষ্ট হয়ে আজকের দিনেই কুবেরকে অনেক ধনরত্ন উপহার দিয়েছিলেন।


তাহলে কী দাঁড়ালো? আজকের মানে অক্ষয় তৃতীয়ার দিনে কতকিছুর শুভ সূচনা হয়েছিল বলুন তো? সেইজন্যই মানুষ আজকের দিনে অনেক কাজ শুরু করতে চান।