নিজস্ব প্রতিবেদন: তথ্য ও সম্প্রচার মন্ত্রককে এবার খোলা চিঠি দিলেন অভিনেতা ও পরিচালকেরা। অনুরাগ কাশ্যপ, জোয়া আখতার, ফারহান আখতার, নন্দিতা দাস, শাবানা আজমি এবং দিবাকর বন্দ্যোপাধ্যায়েরা ১৯৫২ সালের সিনেমাটোগ্রাফ আইনের সংশোধনের বিরুদ্ধে সরব হলেন। তাঁরা বললেন আইনের এই নতুন সংশোধন "মত প্রকাশের স্বাধীনতা এবং গণতান্ত্রিক মত প্রকাশকে বিপন্ন করে তুলছে।"


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে অভিযোগ ডিজিটাল সংবাদমাধ্যমের কণ্ঠরোধ করা হচ্ছে। সিনেমাটোগ্রাফ আইনের নতুন সংশোধন ২০২১-এর একটি খসড়া প্রকাশ করেছে মোদী সরকার। সাধারণ মানুষের মতামত জানার উদ্দেশেই তা প্রকাশ। যা দেখে হতবাক পরিচালক, প্রযোজক থেকে অভিনেতা-অভিনেত্রীরা। এই বিল পাশ হলে ফিল্ম সার্টিফিকেশন নিয়ে আরও কড়াকড়ি হবে। এবং U ও UA, A-র পাশাপাশি আরও কতগুলো সাব ক্যাটাগরি আসবে দর্শকদের জন্য। 


আরও পড়ুন, ভালবাসা প্রকাশ্যে আনলেন Nusrat, আগুনে সহজে হাঁটার রাস্তা খুঁজছেন Yash



খসড়া বিলে দেখা যাচ্ছে, কেন্দ্র চাইলে সেন্সর বোর্ডের ছাড়পত্র পাওয়া সিনেমা প্রদর্শন বন্ধ করে দিয়ে ফের তা সেন্সর বোর্ডের কাছে পাঠাতে পারে। কেন্দ্র ২ জুলাইয়ের আগে এই সংশোধনকারী বিলের ব্যাপারে মতামত চেয়েছে সকলের কাছে। অনলাইন চিঠিতে এখনও পর্যন্ত ১৪০০ সই রয়েছে। বিখ্যাত পরিচালক প্রতীক ভাট এবং তথ্যচিত্র পরিচালক শিল্পী গুলাটি-সহ অ্যাকাডেমিসিয়ান ও আইনজ্ঞদেরও সই রয়েছে। 


প্রসঙ্গত, সিনেমাটোগ্রাফের নয়া আইনে যে ধারা যোগ করা হবে তাতে কেন্দ্রীয় সরকারের হাতে ক্ষমতা থাকবে সেন্সর বোর্ডের ছাড়পত্র দেওয়া সিনেমা নিয়ে সিদ্ধান্ত নিয়ে। এখনকার নিয়ম অনুযায়ী একবার সেন্সর বোর্ডের ছাড়পত্র পাওয়া সিনেমা আটকাতে পারে না কেন্দ্র।