অনসূয়া বন্দ্যোপাধ্যায়


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সাদা কালোয় ফিরে দেখা চিত্র, দূরন্ত গতিতে ছুটে আসা ট্রেন, দুলে ওঠা কাশবন আর বাঙালির নস্টালজিয়া, এই আবেগ যে তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করবেন বাঙালি তা আর বলার অপেক্ষা রাখে না।  ১৩ মে বড় পর্দায় মুক্তি পেতে চলেছে পরিচালক অনীক দত্তের ছবি অপরাজিত (Aparajito)। পরিচালক বারবারই স্পষ্ট করেছেন যে এই ছবি সত্যজিৎ রায়ের বায়োপিক নয়। যে ছবি দেশে বিদেশে সমাদৃত হয়েছিল, সেই কালজয়ী ছবি অর্থাৎ ‘পথের পাঁচালী’ তৈরির নেপথ্য কাহিনি পর্দায় ফুটিয়ে তুলেছেন পরিচালক। এ যেন সিনেমার মধ্যে অন্য সিনেমা তৈরি করেছেন অনীক দত্ত। 


আরও পড়ুন: Debleena Dutt-Rishav Basu: দেবলীনার জীবনে সূর্যকিরণ ফিরিয়ে আনলেন ঋষভ! সোশ্যাল মিডিয়ায় ইঙ্গিত অভিনেত্রীর


প্রসঙ্গত একা সত্যজিত রায় কেন, এই ছবি তৈরি করতে গিয়ে অনীক দত্তকেও (Anik Dutta) কম ঝক্কি পোহাতে হয় নি। কাস্টিং তার মধ্যে অন্য়তম। পরিচালকের প্রথম পছন্দ ছিলেন আবীর চট্টোপাধ্যায় (Abir Chatterjee), তাঁকেই নিয়ে এগোয় প্রি-প্রোডাকশন। হঠাৎই ছন্দ পতন। ডেট নিয়ে কিছু সমস্যা শুরুর দিকে ছিল, আবীরের হাতে প্রচুর ছবি, তবে সামলে নিয়েছিলেন আবীর। পরিচালক অবশ্য ততক্ষণে সিদ্ধান্ত বদলে ফেলেছেন। তখন উঠে আসে জিতু কামালের (Jeetu Kamal) নাম। শোনা যায় পরিচালক জিতুর লুক টেস্ট করতে গিয়ে ছিটকে গিয়েছিলেন। মনে হয়েছিলেন সামনে স্বয়ং কিংবদন্তি পরিচালক সত্য়জিৎ রায়। ইউনিটের সকলের গায়ে কাঁটা দিয়ে উঠেছিল। প্রথম লুক প্রকাশ এবং সর্বোপরি ট্রেলার মুক্তির পর সকলেই গায়ে কাঁটা দেওয়ার কারণ বুঝতে পেরেছেন বৈকি। 


সেই সময় জিতু কামালকে বেছে নেওয়ার কারণ পরিচালকের কাছে জানতে চাওয়ায় তিনি জানান, আবীর চট্টোপাধ্যায় অভিনয় করলেও সত্যজিতের কণ্ঠস্বরের সঙ্গে কণ্ঠ মেলাতে ডাবিং করবেন অন্য কেউ। পরিচালকের ভাবনায় ছিলেন সব্যসাচী চক্রবর্তী, আর যদি সব্যসাচী রাজি না হন তিনিই ডাবিং করবেন বলে ভেবেছিলেন। গুরু গম্ভীর ওই কণ্ঠস্বর যাতে বর্ষীয়ান পরিচালকের কণ্ঠস্বরের কাছাকাছি পৌঁছয় তাই এই ভাবনা ছিল। তবে আদপে তা হল না।


আরও পড়ুন: Exclusive Aparna Sen on The Rapist: 'একের পর এক ধর্ষণের খবরে দুঃখ, বিষাদ,হতাশায় মন ভারাক্রান্ত', অকপট অপর্ণা সেন


ট্রেলার মুক্তির পর থেকেই দিকে দিকে এই প্রশ্ন, চেহারায় হুবহু মিললেও, এ তো জিতুর কণ্ঠস্বর নয়। সব্যসাচী চক্রবর্তীর কণ্ঠস্বরও সকলের চেনা তাও নয়, আর পরিচালক নিজেই জি ২৪ ঘণ্টাকে দেওয়া সাক্ষাতকারে জানান এটি তাঁর কণ্ঠস্বরও নয়। তবে সত্য়জিত রায়ের কণ্ঠস্বর কার? পরিচালক এ বিষয়ে মুখ খোলেন নি। তাঁর টিমের কাছে জানতে চাওয়া হলে তাঁরাও এ বিষয়ে মুখ খোলেননি। অবশেষে জানা গেল সত্যজিত রায়ের কণ্ঠস্বর কার? সত্যজিতের কণ্ঠ ডাবিং করেছেন চন্দ্রাশিস রায়।



দীর্ঘদিন তিনি কৌশিক গাঙ্গুলির সহকারি হিসাবে কাজ করছেন, এখন তিনি পরিচালনার কাজে হাত পাকাচ্ছেন। অভিনেতা ইন্দ্রাশিস রায়ের দাদা তিনি। বর্ষীয়ান এই পরিচালকের কণ্ঠস্বরকে পর্দায় ফুটিয়ে তুলেছেন তিনি। ট্রেলার দেখার পর একদিকে যেমন জিতু কামালকে নিয়ে প্রচুর প্রশংসা করছেন দর্শক, সত্যজিতের কণ্ঠস্বর নিয়েও লেখা হচ্ছে বিস্তর, কিছুটা প্রশংসা অবশ্যই চন্দ্রাশিসেরও প্রাপ্য!


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)