শর্মিলা মাইতি


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বাগী- ***


বছর খানেক আগেই ইন্টারনেট আর সোশাল নেটওয়ার্কিং সাইট ভেসে গিয়েছিল ইফ টাইগার শ্রফ বিকামস ফেমাস, হিজ ওয়াক্স স্ট্যাচু উইল বি কেপ্ট অ্যাট জিম করবেট মিউজিয়াম, মানেকা গাঁধী নাকি বলেছেন গির অরণ্য কনস্টিটিউয়েন্সিতে তিনি টাইগার শ্রফকে প্রার্থী হিসেবে দাঁড় করাতে চান, এরকম কত না ব্যঙ্গ ঠাট্টা। এ সবই এ তদিন হাসিমুখে মেনে নিয়েছিলেন জ্যাকি-পুত্র। কিন্তু ভেতরে ভেতরে বিপ্লবটা লালন করছিলেন। উগরে দিলেন এই ছবিতে। বাগী-দ্য রিবেল।


রিভিউ শুরুর আগে একটু আশাব্যঞ্জক খবর দিয়ে রাখি। ফার্স্ট ডে ফার্স্ট শো তে হল প্রায় অর্ধেক ভর্তি। সবার মুখে মুখে টাইগার শ্রফের নাম। বিশেষত টিন-এজারদের। বলিউডের ব্যবসায়ী প্রযোজকরা যাদের লক্ষ্মীজ্ঞানে দেখেন। মাত্র এক বছরে পাশাটা সম্পূর্ণ উল্টে দিলেন টাইগার! এ কী ব্ল্যাক ম্যাজিক নাকি ব্যঘ্রগর্জন!


বিপ্লবের কোনও সময় নেই, কোনও বয়স নেই। সাবির খানের পরিচালনা, সঞ্জীব দত্তের কাহিনি যতটা না জোরদার, তার চেয়ে অনেক বেশি মৌলিকত্ব অ্যাকশন সিকোয়েন্সে। ক্রাউচিং টাইগার, হিডেন ড্রাগন স্টাইলের মার্শাল আর্ট। চিনে ও ভারতীয় মার্শালের টক্কর, পুরোটাই চোখের পাতা ফেলার টাইম দেবে না। ধরতে গেলে এ বছর বলিউডের সবচেয়ে সফল অ্যাকশন সিনেমার দাবিদার বাগী। সিক্স-প্যাক বানানোর জন্যেই কসরত করেননি শুধু। মনপ্রাণ ঢেলে স্টান্ট করেছেন। ছবিতে তাঁর আগমনের প্রথম দৃশ্যটা ভোলার নয়। তবে অভিনয়ে আরও শান দিতে হবে তাঁকে। হৃতিকের কাছাকাছি পৌঁছতে হলে।


শ্রদ্ধা কাপুর। প্রতিটি ছবিতেই নতুনভাবে আবিষ্কার করেছেন নিজেকে। দেখাচ্ছেন, নারীরাও পারে। অনেকদিন নাচে গানে অনন্যা অভিনেত্রীদের অভাব ছিল। সেই অভাব পূরণ করতেই শ্রদ্ধার আগমন। বৃষ্টির দৃশ্যে তিনি অ্যাবসলিউট ডিলাইট অন স্ক্রিন। অদ্ভুত এক মাদকতায় আচ্ছন্ন করে রাখেন তিনি। এই ছবিতে তাঁকে অ্যাকশন দৃশ্যেও দেখা যাবে। বেশ খাটাখাটনি করেছেন তিনিও। যাঁকে নিয়ে অবশ্য বেশ কথাবার্তা হচ্ছিল তিনি সুধীর বাবু। এ ছবির ভিলেন। মারকাটারি ডন। কিন্তু তিনি এমন কী খারাপ কাজ করেছেন, সেটা ছবি থেকে স্পষ্ট হয় না। বরং তাঁকে দেখা যায়। প্রেমের দৃশ্যে বড়ই সিধেসাদা, কিন্তু মারধরের ব্যাপারে বড়ই নৃশংস। দুটোকে মেলানো যায় না।    


কাহিনিতে জোর থাকলে এ ছবির আয়ু বাড়ত। কিন্তু সেই সম্ভাবনা মেরে ফেলেছেন পরিচালক। কেনই বা রামায়ণের ধাঁচে কাহিনি বাঁধতে গেলেন, কেনই বা সেটাকে প্রিন্স অফ পোর্শিয়া ভিডিয়ো গেম স্টাইলে শেষ করলেন, জানা নেই। এটাই ছবিটাকে নিচের দিকে টেনে রাখল।  


শেষ গোনায় ১৪১১ টা বাঘের সন্ধান পাওয়া গিয়েছিল। টাইগার, এবার বলিউড অরণ্যে রাজত্ব করতেই আসছেন, সেটাই জানান দিলেন তাঁর সংলাপে। আভি তো ম্যায়নে সির্ফ স্টার্ট কিয়া হ্যায়!