নিজস্ব প্রতিবেদন: ২০০২ সালে ভারতীয় ক্রিকেট দলের ন্যাটওয়েস্ট ট্রফি জয় নিঃসন্দেহে ক্রিকেটপ্রেমী তথা সারা ভারতবাসীর কাছে অবিস্মরনীয় একটি ঘটনা। 'দুসরা' ছবির ট্রেলার এই স্মৃতিকেই আরও একবার উসকে দিল। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২৯ জুন, শুক্রবার মুক্তি পেল 'দুসরা'-র ট্রেলার। ২০০২ সালের সেই ঐতিহাসিক ম্যাচের শেষ ৩০ সেকেন্ড দেখানো হয়েছে ট্রেলারের শুরুতে। ভারতের এই জয়, বিশেষ করে সৌরভ গঙ্গোপাধ্যায়ের লর্ডসের ব্যালকনিতে জামা খুলে ওড়ানোর মত দুঃসাহসিক কাজ তৎকালীন সমাজে যে পরিবর্তন এনেছিল সেই গল্পই বলবে এই ছবি। মানুষ খুঁজে পেয়েছিল স্বাধীনতার নতুন অর্থ। ছবির গল্পে ধরা রয়েছে একাধিক স্তর। একটি কিশোরী মেয়ের দৃষ্টিভঙ্গিতে দেখানো হয়েছে পুরো ছবিটা। ভারতের এই জয়ের মাধ্যমে সে খুঁজে পেয়েছিল স্বাধীনতার এক ভিন্ন দিক। ছবিতে তাকে দেখানো হয়েছে এক রক্ষণশীল পরিবারের মেয়ে হিসাবে। 


আরও পড়ুন-'ইংরাজিতে ভয় নয়', এই বার্তাই দিল হৃত্বিকের 'সুপার ৩০'র গান


ট্রেলারে ধরা পড়েছেন বেশকিছু ক্রীড়া সাংবাদিক, রাজনীতিবিদ শশী থারুর এবং ন্যাটওয়েস্ট ট্রফির ম্যাচের পরাজিত দলের অধিনায়ক ক্রিকেটার নাসির হুসেন। ভারতের বর্তমান ক্রিকেট দলের সঙ্গে অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে সৌরভ গাঙ্গোপাধ্যায়ের একটি সাম্প্রতিক কথোপকথনও দেখানো হয়েছে এই ট্রেলারে।  সেখানে সৌরভ আশাপ্রকাশ করেছেন ২০১৯ বিশ্বকাপে ফের একবার বিশ্বকাপ ঘরে আনবে ভারত। 



ছবিতে দেখা যাবে প্লাবিতা বরঠাকুর ও অঙ্কুর বিকালের মতো অভিনেতাদের। ট্রেলারের শেষে শোনা যায়, "১৯৪৭ সালে আমরা রাজনৈতিক স্বাধীনতা পেয়েছিলাম, ১৯৯১-এ পেয়েছিলাম অর্থনৈতিক স্বাধীনতা এবং ২০০২ সালে পেয়েছি আবেগের স্বাধীনতা।"


প্রসঙ্গত, ২০০২ সালে ন্যাট-ওয়েস্ট ট্রফির ফাইনালে ভারতের কাছে ৩২৬ রানের কঠিন টার্গেট দেয় ইংল্যান্ড। ব্যাট করতে নেমে প্রথম দিকে গুরুত্বপূর্ণ উইকেট হারিয়েও শেষপর্যন্ত ম্যাচ পকেটে পুরে ফেলে ভারত। যার জন্য প্রধান ভূমিকা ছিল যুবরাজ সিং ও মহম্মদ কাইফের।    


আরও পড়ুন-টানটান উত্তেজনা, সাসপেন্সে ভরা 'নেটওয়ার্ক', না দেখলে মিস করবেন