জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সত্যজিৎ রায়ের কালজয়ী ছবি 'পথের পাঁচালী'। সেই ছবির দুর্গাকে চেনেন না এমন কেউ নেই। শুক্রবার হঠাৎই খবর রটে যায় 'দুর্গা' অর্থাৎ উমা দাশগুপ্ত নাকি প্রয়াত হয়েছেন। খবর ছড়িয়ে পড়তেই টলিপাড়ায় শোরগোল পড়ে যায়। নিমেষের মধ্যে শোকের ছায়া নেমে আসে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তবে ঘনিষ্ঠ সূত্রে খবর আসে, অভিনেত্রী উমা দাশগুপ্ত দিব্যি সুস্থ রয়েছেন, ভালো আছেন। বর্তমান লাইম লাইট দূরে থাকলেও অভিনেত্রী প্রাণোচ্ছ্বল হাসি এখনও কেউ ভোলেনি। জানা গিয়েছে, বৃহস্পতিবারই তিনি শান্তিনিকেতন থেকে ফিরেছেন। 


আরও পড়ুন: Mirza: ঈদে আসছে "মির্জা", মুক্তি পেল ছবির প্রথম রোমান্টিক গান "ঘালিব"...


প্রসঙ্গত, উমা দাশগুপ্ত অনেক ছোট থেকেই থিয়েটারের সঙ্গে যুক্ত। জানা যায়, তিনি যে স্কুলে পড়তেন, সেই স্কুলের প্রধান শিক্ষকের সঙ্গে সত্যজিৎ রায়ের পরিচয় ছিল। সেই সূত্রেই 'পথের পাঁচালী' ছবির জন্য উমা দাশগুপ্তকে দুর্গা চরিত্রের নির্বাচন করেছিলেন সত্যজিৎ রায়। তবে অভিনেত্রীর বাবা কোনওদিন চাননি যে সে অভিনয় জগতে আসুক। ওইজন্য সত্যজিৎ রায় নিজেই তাঁর বাবাকে রাজি করান। 


বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ১৯২৯ সালের এই একই নামের বাংলা উপন্যাসের একটি রূপান্তর। ছবিটি সত্যজিৎ রায়ের পরিচালনায় মুক্তি পেয়েছিল। তারপর থেকে এটি সর্বকালের সেরা চলচ্চিত্র হিসেবে নিজের জায়গা করে নিয়েছে। এটি সত্যজিৎ রায়ের অপু ট্রিলজির প্রথম পার্ট। যেখানে অপরাজিতা এবং অপুর সংসার ফুটে উঠেছে।


আরও পড়ুন: Aamir-Salman-Shah Rukh: একসঙ্গে পর্দায় ফিরছেন তিন খান! জন্মদিনে সারপ্রাইজ আমিরের...


পর্দায় দুর্গার মৃত্যু শুধু তাঁর ভাই অপুর মনেই গভীরভাবে দাগ কাটেনি। দর্শকরাও দুর্গার চলে যাওয়ার শোকে আঘাত পেয়েছিলেন। সম্প্রতি, অনীক দত্তর ‘অপরাজিত’ দেখে উমা দাশগুপ্তর (উমা সেন) মেয়ে শ্রীময়ী অভিযোগ তুলেছিলেন, ছবিতে তাঁর মায়ের চরিত্রকে ভুলভাবে দেখানো হয়েছে। সেই ফেসবুক পোস্ট নিয়ে বেশ শোরগোলও হয়েছিল।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)