নিজস্ব প্রতিবেদন : পরিস্থিতি আর আগের মতো নেই। তালিবান (Taliban) দখলে নিজের দেশটাই যেন আজ বড় অচেনা ঠেকছে আফগানবাসীর কাছে। তালিবান আতঙ্কের মাঝে নতুন যোগ হয়েছে জঙ্গি সংগঠন ISIS-র হামলা। বৃহস্পতিবার ISIS-এর ঘটানো বিস্ফোরণে রক্তাক্ত হয় কাবুল বিমানবন্দর। নিহত ১০০-রও বেশি। এই ঘটনার পর আরও বেশি করে দেশ ছাড়ার হিরিক পড়েছে। যে যত তাড়াতাড়ি সম্ভব দেশ ছেড়ে প্রাণে বাঁচতে চাইছেন। এবার দেশ ছাড়লেন আফগান মহিলা চিত্র পরিচালক রোয়া হায়দারি (Roya Heydari)।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রাণ বাঁচাতে একপ্রকার নিরুপায় হয়েই মাতৃভূমি ছাড়তে হয়ে আফগান মহিলা চিত্র পরিচালক রোয়া হায়দারি (Roya Heydari)কে। দেশ ছেড়ে আসার মন খারাপের কথা উঠে এসেছে রোয়ার সোশ্যাল মিডিয়া পোস্টে। রোয়ার যে ছবিটি পোস্ট করেছেন তাতে তাঁর যন্ত্রণার ছবি স্পষ্ট। হাঁটু দুটো বুকের কাছে ধরে কুঁকড়ে বসে রয়েছেন রোয়া হায়দারি। তাঁর মুখ মাস্কে ঢাকা। চোখ জুড়ে শুধু শূন্যতা। রোয়া লেখেন, ''আমি আমার জীবন, আমার বাড়ি ছেড়ে চলে এলাম যাতে কথা বলার অধিকার না হারিয়ে ফেলি। আরও একবার মাতৃভূমি ছেড়ে পালাচ্ছি, শূন্য থেকে শুরু করতে চলেছি। আমি ক্যামেরা আর আমার মৃত আত্মাকে নিয়ে সাগর পার করব। ভারী হৃদয় নিয়ে বলছি বিদায় মাতৃভূমি, আবারও দেখা না হওয়া পর্যন্ত।''


আরও পড়ুন-''হ্যাঁ, আমি ভুল করেছি'', Shilpa Shetty-র পোস্ট ঘিরে শোরগোল





জানা যাচ্ছে, দেশ ছাড়ার পর আফগান চলচ্চিত্র নির্মাতা রোয়া এই মুহূর্তে ফ্রান্সে রয়েছেন। প্রসঙ্গত, এর আগে আফগান পপ তারকা আরিয়ানা সাঈদ(Aryana Sayeed) এর দেশ ছাড়ার ঘটনা আলোচনায় উঠে এসেছিল। তালিবান আতঙ্কের কথা জানিয়েছিলেন আরও এক আফগান মহিলা পরিচালক সাহারা করিমি (Sahraa Karimi)। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)