নিজস্ব প্রতিবেদন :  জনপ্রিয় অভিনেতা ফারুক শেখের আজ ৭০তম জন্মবার্ষিকী। ছোট ও বড় পর্দায় এই জনপ্রিয়া অভিনেতাকে জন্মদিনে শ্রদ্ধা জানান গুগল ডুডল। ২৫ মার্চ, রবিবার  সার্চ ইঞ্জিন গুগলে ফুটে উঠেছে অভিনেতা ফারুক শেখের ছবি। নিমিত মালবিয়ার তৈরি ডুডলের মাধ্যমে ফারুক শেখের ফিল্মি যাত্রাকে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১৯৪৮ সালে আজকের দিনেই গুজরাটের আম্রলিতে জন্মগ্রহণ করেন এই কিংবদন্তি অভিনেতা। সঞ্চলনা থেকে অভিনয় সবক্ষেত্রেই দক্ষতার ছাপ রাখেন ফারুক শেখ। ১৯৭৭-এ সত্যজিৎ রায় 'শতরঞ্জ কি খিলাড়ি' নামে প্রথম উর্দু ভাষার ছবি তৈরি করেন। সেই ছবিতেও অসামান্য অভিনয় দক্ষতার ছাপ রাখেন অভিনেতা। পাশাপাশি 'চশমে বদ্দুর', 'নুরি', 'উমরাও জান' 'কথা', 'সাথ সাথ', 'কিসি সে না কেহেঙ্গে' সহ একাধিক ছবিতে সাড়া জাগানো অভিনয় করেন ফারুক শেখ। 'লাহোর' নামক ছবিতে অভিনয়ের জন্য পার্শ্ব অভিনেতা হিসাবে জাতীয় পুরস্কার পান।


তবে শুধু সিনেমাতেই নয়, ছোট পর্দাতেও সমান জনপ্রিয় ছিলেন ফারুক শেখ। জনপ্রিয় টক শো 'জিনা ইসি কা নাম হ্যায়', টেলি ধারাবাহিক 'চমতৎকার' , পাশাপাশি 'তুমহারি অমৃতা 'নামে নাটকের মঞ্চেও শাবানা আজমির বিপরীতে ফারুক শেখ যথেষ্ঠ জনপ্রিয়তা অর্জন করেন।


২০১৩সালে ২৭ ডিসেম্বর দুবাইতে হৃদয়রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় ফারুক শেখের। আজ অভিনেতার জন্মদিনে ২৪ ঘণ্টার তরফেও রইল শ্রদ্ধার্ঘ্য।