নিজস্ব প্রতিবেদন: ২০০৯ সালের ডিসেম্বরে মুক্তি পাওয়া হলিউড ছবি ‘অবতার’-এর সিক্যুয়ালের অপেক্ষায় এখনও দিন গুনছেন পৃথিবীর অসংখ্য মানুষ। বক্স অফিসের বিচারে হলিউডের বিখ্যাত পরিচালক জেমস ক্যামেরনের সবচেয়ে সফলতম ছবি এটি। কিন্তু জানেন কি, ক্যামেরন এ ছবির মুখ্য ভূমিকায় ‘জ্যাক সলি’র চরিত্রে স্যাম ওয়ার্থিংটনের আগে ভেবেছিলেন বলিউডের ‘কমেডি কিং’ গোবিন্দাকেই। চিত্রনাট্য শোনার পর ক্যামেরনের প্রস্তাব অবশ্য ফিরিয়ে দিয়েছিলেন গোবিন্দা। তবে ছবিতে অভিনয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করলেও ছবিটির গল্প বেশ পছন্দ হয়েছিল অভিনেতার। শুধু তাই নয়, ক্যামেরনকে তাঁর এই ছবির নাম ‘অবতার’ রাখার পরামর্শ নাকি দিয়েছিলেন গোবিন্দাই। রজত শর্মার ‘আপ কি আদালত’-এ এসে এমনটাই দাবি করেছেন অভিনেতা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এই অনুষ্ঠানে এসে গোবিন্দা জানান, ’৯৯-২০০০ সাল নাগাদ তাঁর কাছে এই ছবিটিতে অভিনয়ের প্রস্তাব দেন জেমস ক্যামেরন। ছবির গল্প খুব পছন্দ হওয়া সত্ত্বেও ছবির মুখ্য চরিত্র ‘জ্যাক সলি’র পঙ্গু হওয়া নিয়ে আপত্তি তোলেন গোবিন্দা। গল্পের অসীম শক্তিধর ‘অবতার’ অসহায় শারীরিক অবস্থাকে মেনে নিতে পারেননি অভিনেতা। তাই এই ছবিতে কাজ করার প্রস্তাব নাকচ করে দেন তিনি।



আরও পড়ুন: কুয়েতে এক পাকিস্তানির কাছে বিক্রি হয়ে যাওয়া মহিলাকে উদ্ধার করলেন সানি


‘আপ কি আদালত’-এ এসে গোবিন্দা আরও জানান, ছবির প্রস্তাব ফিরিয়ে দিলেও ক্যামেরনকে তিনি বলেছিলেন, ‘এ ছবির কাজ সাত বছরেও শেষ হবে না’। অভিনেতার মত, তাঁর কথাটা শুনে অসন্তুষ্টই হয়েছিলেন ক্যামেরন। তবে পরবর্তীকালে দেখা যায়, সত্যিই ছবিটি হয়ে মুক্তি পেতে পেতে কেটে গিয়েছে ৯ বছর।


গোবিন্দার দাবি অনুযায়ী, ছবিতে কাজ না করলেও ভারতীয় অভিনেতার পরামর্শ মেনে ছবির নাম ‘অবতার’-ই রেখেছিলেন ক্যামেরন। আর শেষমেশ সত্যি হয়ে গিয়েছিল গোবিন্দার ‘ভবিষ্যৎ বাণী’ও।