ওয়েব ডেস্ক: আইফা ২০১৭।  নিউইয়র্কে গত শুক্র এবং শনিবার অনুষ্ঠিত হল ১৮তম আইফা অ্যাওয়ার্ড। কার কার ঝুলিতে গেল International Indian Film Academy Awards -র স্মারক, দেখে নিন- 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গত বছর বলিউডের ঝুলিতে ছিল বেশ কয়েকটি দুর্দান্ত ছবি। তারই মধ্যে আইফার মঞ্চে সেরা ছবির পুরস্কার পেল সোনম কাপুর অভিনীত নীরজা। নীরজা সোনম কাপুর পুরস্কার না পেলেও নীরজার মায়ের ভূমিকায় শাবানা আজমি ছিনিয়ে নিয়েছেন সহঅভিনেত্রীর তকমা। 


শুরু থেকেই বহু বিতর্ক ছিল উড়তা পঞ্জাব নিয়ে। সেন্সরের প্রচুর কাঁচি সত্ত্বেও এই ছবির জন্য সেরা অভিনেতা অভিনেত্রীর পুরস্কার পেলেন শাহীদ কাপুর এবং আলিয়া ভাট। 
শুধু সেরা অভিনেত্রী নন। আলিয়ার ঝুলিতে রয়েছে এ বছরের সেরা স্টাইল আইকন পুরস্কারটি। 


ধোনির বায়োপিক MS Dhoni: The Untold Story-তে ধোনির বাবার চরিত্রে অভিনয় করেছিলেন অনুপম খের। এই চরিত্রের জন্য সহ অভিনেতার পুরস্কার পেলেন তিনি।


ভারতে নারীদের সুরক্ষা যখন প্রশ্নের মুখে ঠিক তখনই তিন নারীর লড়াই করে ঘুরে দাঁড়ানোর গল্প নিয়ে পিঙ্ক তৈরি করেছিলেন পরিচালক অনিরুদ্ধ রায়চৌধুরী। পেলেন তার স্বীকৃতি। সেরা পরিচালকের শিরোপা অনিরুদ্ধ-র মাথায়। এই ছবির নায়িকা তাপসী পান্নু কেড়ে নিয়েছেন woman of the year-এর তকমা।


করণ জোহর পরিচালিত এ্যায় দিল হ্যায় মুশকিল ছিনিয়ে নিয়েছে গানের বিভাগের তিনটি সেরা পুরস্কার। সেরা সঙ্গীত পরিচালক প্রীতম। বুলেয়া গানের জন্য সেরা গায়ক অমিত মিশ্র এবং চান্না মেরেয়া গানটি লেখার জন্য অমিতাভ ভট্টাচার্য। 


উড়তা পঞ্জাব এবং এয়ারলিফ্টের জন্য কনিকা কাপুর এবং তুলসী কুমার পেয়েছেন সেরা গায়িকার পুরস্কার। 


দীর্ঘ ২৫ বছর ধরে অনবদ্য কালজয়ী সঙ্গীত পরিচালনার জন্য বিশেষ সম্মানে সম্মানিত হলেন সঙ্গীত পরিচালক এ আর রহমান। এছাড়াও ছিল আরও অনেক পুরস্কার। ঢিসুম ছবির জন্য সেরা কমিক চরিত্রের পুরস্কার পেলেন বরুণ ধাওয়ান। বলিউডের ডেবিউট্যান্ট হিসেবে পুরস্কৃত হলেন দিশা পাটানি, এম এস ধোনির জন্য এবং দিলজিত্‍ দোসঞ্জ, উড়তা পঞ্জাবের জন্য। 
পুরস্কৃত সকলের মুখেই ছিল জয়ের হাসি। সবাই নিজের নিজের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন তাঁদের খুশির মুহূর্ত।