নিজস্ব প্রতিবেদন : ওয়েব সিরিজ সম্প্রচার হওয়ার আগে থেকেই বিতর্কের কেন্দ্রবিন্দুতে 'তাণ্ডব'। অবশেষে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের নির্দেশ, বাদ যাচ্ছে 'তাণ্ডব'-এর বিতর্কিত দৃশ্য। ইতিমধ্যেই নির্মাতাদের তরফে বিবৃতি জারি করে একথা জানানো হয়েছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তান্ডব থেকে বাদ পড়েছে কোন দৃশ্যগুলি?


১. তান্ডবের শুরুতে কলেজ ছাত্রের বেশে জিসান আইয়ুবের একটি দৃশ্য ছিল। যেখানে তাঁকে মঞ্চে উঠে শিব সেজে কিছু উপহাস করতে দেখা যায়। ওয়েব সিরিজ থেকে ওই দৃশ্যটি বাদ দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। এখন দর্শকরা জিশান আইয়ুবকে শিব সেজে মঞ্চে উঠতে দেখবেন এবং দর্শকদের উচ্ছ্বাস প্রকাশ করতেও দেখা যাবে। তবে তারপরই দেখা যাবে ক্যাম্পাসে পুলিস ঢুকে ছাত্রকে গ্রেফতারের করছে।


২. ওয়েব সিরিজের আরও একটি দৃশ্যে দেখা গিয়েছিল প্রধানমন্ত্রী দেবকী নন্দন সিং ( অভিনয় করেছেন তিগমাংশু ধুলিয়া) দলিত নেতা কৈলাস কুমার ( অভিনয়ে অনূপ সোনি)কে অপমান করছেন। ওই দৃশ্যটিও বাদ পড়ছে। 


আরও পড়ুন-Sikkim-এর পর এবার স্ত্রী ও মেয়েকে নিয়ে Ajanta-Ellora-য় Srijit Mukherji


গত সোমবার তাণ্ডব-এর নির্মাতা এবং আমাজন প্রাইমের প্রতিনিধিদের সঙ্গে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের আধিকারিকদের বৈঠক হয়। সেই বৈঠকের পরই বিতর্কিত দৃশ্য বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবিষয়ে পরিচালক আলি আব্বাস জাফর বিবৃতিতে জানিয়েছেন, "আমাদের দেশের মানুষের অনুভূতির প্রতি আমরা অত্যন্ত শ্রদ্ধাশীল। কোনও ব্যক্তি, বর্ণ, সম্প্রদায়, ধর্ম বা ধর্মীয় বিশ্বাস, রাজনৈতিক দল বা কোন প্রতিষ্ঠানের অবমাননা করার কোনও ইচ্ছা আমাদের নেই। তান্ডবের কলাকুশলীদের তরফে ওয়েব সিরিজের বেশ কিছু জায়গায় পরিবর্তন আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বিষয়ে দিকনির্দেশনা ও সহায়তার জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রককে ধন্যবাদ জানাই। অজান্তেই কারও অনুভূতিতে আঘাত করে থাকলে আমরা আবারও ক্ষমাপ্রার্থী।"



গত ১৫ জানুয়ারি থেকে আমাজন প্রাইমে সম্প্রচারিত হচ্ছে 'তাণ্ডব' ওয়েব সিরিজটি। শুরু থেকেই এই ওয়েব সিরিজের বিরুদ্ধে হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগ উঠেছে। এই ওয়েব সিরিজটি নিয়ে উত্তরপ্রদেশ, হরিয়ানা, দিল্লি সহ একাধিক জায়গায় অভিযোগ দায়ের করা হয়েছে। তাণ্ডব নিয়ে বিতর্কের জেরে আলি আব্বাস জাফর, গৌরব সোলাঙ্কির পাশাপাশি সইফ আলি খানের (Saif Ali Khan) নামও উঠে আসে এফআইআরে। যদিও এখনও পর্যন্ত সইফকে নোটিস ধরানো হয়নি। তাণ্ডব নিয়ে বিতর্কের কারণে সইফের মুম্বইয়ের বাড়ির সামনে পুলিসের কড়া পাহারা বসানো হয়েছে। 


আরও পড়ুন-ছুটিতে গিয়েও শরীরচর্চায় ফাঁকি নেই, যোগাভ্যাসে Sara Ali Khan