Mohiner Ghoraguli, Tapas Bapi Das, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সকাল থেকেই আকাশের মুখ ভার, প্রকৃতিরও যেন মনখারাপ। মনখারাপ বাংলা গানেরও, মনখারাপ শ্রোতাদেরও। কারণ রবিবার চলে গেলেন মহীনের শেষ ঘোড়া তাপস দাস। যাঁকে বাপিদা নামেই সকলে চিনতেন। বাংলাগানের রূপরেখা বদলাতে যে বাংলা ব্যান্ড সুরের দুনিয়ায় ঝড় তুলেছিলেন গৌতম চট্টোপাধ্যায়ের সেই ‘মহীনের ঘোড়াগুলি’র শেষ সদস্যও চলে গেলেন। দীর্ঘদিন ফুসফুসের ক্যানসারে ভুগছিলেন তিনি। তাঁর চিকিৎসার খরচ তুলতে এগিয়ে এসেছিলেন দুই বাংলার শিল্পীরা, এগিয়ে এসেছিলেন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারও। তবে সব চেষ্টাই ব্যর্থ হল রবিবার। প্রয়াত তাপস বাপি দাস।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সালটা ১৯৭৫, বাংলায় তৈরি হল প্রথম রক ব্যান্ড মহীনের ঘোড়াগুলি, বাকিটা ইতিহাস। দীর্ঘ ৪৭ বছর পরও একইরকম জনপ্রিয় তাঁদের গান। তবে এক এক করে চলে গেছেন মহীনের ঘোড়াগুলির প্রতিষ্ঠাতারা। বাপিদার চলে যাওয়ায় শেষ হল এক অধ্যায়। তবে তাঁর প্রাণশক্তির আন্দাজ পাওয়া যায় চলতি বছরের শুরুতে অনুষ্ঠিত হওয়া সঙ্গীত মেলায়। ক্যানসারের কষ্টের মাঝেই গানকে তিনি ছাড়েননি। নাকে মুখে নল লাগানো অবস্থাতেই মঞ্চে উঠে গান গেয়েছেন তিনি। সঙ্গীত মেলায় তিনি ‘ভালোবাসো’ গানটি গেয়ে ফের নন্টালজিক করে তোলেন শ্রোতাদের।


আরও পড়ুন- Rocky Aur Rani Kii Prem Kahaani: শাবানা ধর্মেন্দ্র জয়ার ত্রিকোণ প্রেম? জেনে নিন করণ জোহর কী বলছেন..


লাং ক্যানসারের থার্ড স্টেজে ছিলেন তিনি, চলছিল কেমো। চিকিৎসার খরচ যোগান দিতে নাজেহাল পরিবারের পাশে দাঁড়াতে প্রিয় বাপিদার জন্য সোশ্যাল মিডিয়ায় সাহায্য প্রার্থণা করেন সিধু, গৌরব চট্টোপাধ্যায়, অর্ক মুখোপাধ্যায়। এরপর রূপম ইসলাম সোশ্যাল মিডিয়ায় জানান, বাপিদার চিকিৎসাভার কাঁধে তুলে নিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। পশ্চিমবঙ্গ সরকারের তত্ত্বাবধানে গত ৩ জানুয়ারি এসএসকেএমে ভর্তি করা হয়েছিল তাঁকে। হাসপাতালে তাঁকে দেখতে গিয়েছিলেন রূপম। সেই সময় রূপম জানিয়েছিলেন যে কোনও রাজনৈতিক দলের সাহায্য নিতে চাননি বাপিদা, তাই রাজ্য সরকারের তরফেই তাঁকে সাহায্য করা হচ্ছে। তিনি ধন্যবাদও জানান সরকারকে।


আরও পড়ুন- Jeetu Kamal And Srabanti Chatterjee: কমলেশ্বরের হাত ধরে একসঙ্গে জিতু-শ্রাবন্তী! বহুমূল্য জিনিসের খোঁজ চলবে লন্ডনে


তবে শুধু পশ্চিমবঙ্গের শিল্পীরাই নয়, বাপিদার পাশে দাঁড়াতে এগিয়ে এসেছিলেন বাংলাদেশের শিল্পীরাও। কলকাতার পাশাপাশি বাংলাদেশেও সমান জনপ্রিয় ছিল ‘মহীনের ঘোড়াগুলি’। তাই বাপিদার চিকিৎসায় সাহায্যের জন্য আগামী ১৪ জুলাই আয়োজন করা হয়েছিল একটি অনুষ্ঠানের। বাংলাদেশের শিল্পীদের উদ্যোগে আয়োজন করা হয়েছিল ‘ভালোবাসি জ্যোৎস্নায়’ নামক একটি কনসার্ট। এই কনসার্ট থেকে প্রাপ্ত অর্থ তাঁরা ব্যয় করবেন তাপস বাপী দাসের চিকিৎসায়, এমনটাই তাঁদের পরিকল্পনা ছিল। এই কনসার্টে অংশ নিতেন- অর্ঘ্য, অন্তু দাস, আরমীন মূসা, আসির আরমান, আহনাফ খান অনিক, আহমেদ হাসান সানি, কাকতাল, জয় শাহরিয়ার, তানযীর তুহিন (আভাস), তিলক, দ্যা রেহমান ড্যুও, নাঈম মাহমুদ, প্রবর রিপন (সোনার বাংলা সার্কাস), ফারহান, ফারাহ দিবা তাসনিম, ভাষা, মাঈশা মারিয়াম, মাসুদ হাসান উজ্জ্বল, মিশু (শহরতলী), মুয়ীজ মাহফুজ, মুসা কলিম মুকুল, রাজু (সহজিয়া), রাব্বি (সহজিয়া), রায়হানুল ইসলাম শুভ্র, রাশিদ শরীফ শোয়েব (মেঘদল), রিয়াদ হাসান, রোকসানা আমিন, লাবিক কামাল গৌরব, লিমন, লিসান, সন্ধি, সভ্যতা, সালেকিন, সিনা হাসান (বাংলা ফাইভ), সুহৃদ ও শুভেন্দু দাস শুভ। প্রত্যেকেই গাইতেন মহীনের ঘোড়াগুলি ব্যান্ডের গান। তবে তার আগেই নেমে এল বিপর্যয়।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)