নিজস্ব প্রতিবেদন: হিন্দি, ইংরাজি এবং দক্ষিণী ছবির চাপে মাল্টিপ্লেক্সে এবং সিঙ্গল স্ক্রিনে জায়গা পাচ্ছে না বাংলা ছবি, এই অভিযোগ প্রায়ই শোনা যায় প্রযোজক পরিচালকদের মুখে। এই অভিযোগের সত্যতা উদঘাটন করতেই এবার সিনেমা হলগুলির কাছে পরিসংখ্যান চেয়ে পাঠাল নবান্ন। গত তিন বছরে কটা বাংলা সিনেমা প্রদর্শিত হয়েছে থিয়েটারে তারই রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে নবান্ন। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সোমবার রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতরের তরফে একটি চিঠি পাঠানো হয়েছে মাল্টিপ্লেক্স ও সিঙ্গল স্ক্রিন হলকে। সেই চিঠিতে বলা হয়েছে,'১৯৫৪ সালের পশ্চিমবঙ্গ চলচ্চিত্র (নিয়ন্ত্রণ) আইন অনুযায়ী রাজ্যের প্রতিটি সিনেমাহলে বাংলা সিনেমার প্রদর্শন বাধ্যতামূলক।' বিগত তিন আর্থিক বছরে অর্থাৎ ২০১৯ সালের ১ এপ্রিল থেকে ৩১ মার্চ ২০২০, ওই বছরের ১ এপ্রিল থেকে পরের বছরের ৩১ মার্চ এবং ২০২১ সালের ১ এপ্রিল থেকে ২০২২ সালের ৩১ মার্চ মাস পর্যন্ত রাজ্যের বিভিন্ন সিনেমা হলে কটি বাংলা সিনেমা দেখানো হয়েছে সেই রিপোর্ট চেয়ে পাঠানোর কথা লেখা হয়েছে ঐ চিঠিতে। 


অনেকদিন ধরেই সিনেমা হলে বাংলা ছবির জায়গা না পাওয়া নিয়ে সরব হয়েছে বাংলা ছবির প্রযোজক, পরিচালক থেকে শুরু করে অভিনেতারা। হলে জায়গা পেলেও সেই দ্বিতীয় সপ্তাহে সেই ছবি নামিয়ে হিন্দি ছবিকে জায়গা দেওয়ার অভিযোগও বিস্তর। হলমালিকরাও অবশ্য এর পক্ষে লাভের অঙ্ক দেখান। ইতিমধ্যে বন্ধও হয়ে গেছে প্রচুর সিঙ্গল স্ক্রিন। এই পরিস্থিতির মোকাবিলা করতেই রাজ্যে এই পরিসংখ্যান চেয়ে পাঠিয়েছে বলে মনে করছেন সিনে জগতের মানুষেরা।  


আরও পড়ুন:Hrithik-Saba: বিমানবন্দরে হাতে হাত হৃতিক-সাবার, 'প্রেমিকা নাকি মেয়ে!' কটাক্ষের শিকার অভিনেতা


 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)