Joyland, Pakistan, Malala, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবছর অস্কারে পাকিস্তানের অফিসিয়াল এন্ট্রি ‘জয়ল্যান্ড’। তবে যে ছবি অস্কারে সারা বিশ্বের কাছে পাকিস্তানের প্রতিনিধিত্ব করছে, সেই ছবিই নিষিদ্ধ করা হল পাকিস্তানে। পাকিস্তানের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফ থেকে জারি করা হয়েছে একটি নোটিস। যেখানে এই ছবির বিষয়কে অত্যন্ত আপত্তিকর বলে দাবি করেছে পাকিস্তান সরকার। মালালার প্রযোজনা সংস্থা ‘এক্সট্রাক্যারিকুলার’ প্রোডাকশনের তত্ত্বাবধানে নির্মিত হয়েছে পাকিস্তানি সিনেমা ‘জয়ল্যান্ড’। ২০২২ সালে সেরা বিদেশি চলচিত্র বিভাগে অস্কারের মনোনয়ন পেয়েছে সেই ছবি। এই বছর অগস্ট মাসের ১৭ তারিখ এই ছবিকে স্ক্রিনিং সার্টিফিকেট দিয়েছিল পাকিস্তান কিন্তু সেই ছবিকেই এবার নিষিদ্ধ ঘোষণা করল সরকার। কিন্তু কেন এই সিদ্ধান্ত? কী এমন রয়েছে ছবির চিত্রনাট্যে?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- Priyanka Chopra| Rituparna Sengupta: প্রিয়াঙ্কা চোপড়ার ছবিতে ঋতুপর্ণা, শ্যুটিং শুরু ২০২৩-এ


পুরুষতান্ত্রিক সমাজে যৌনতার প্রথাবদ্ধ ধারণার বিপরীতে দাঁড়িয়ে সমাজ ব্যবস্থার কথা বলে এই সিনেমা। পিতৃতান্ত্রিক পরিবারের সদস্যরা যেখানে পুত্রসন্তান লাভের আশা করে। সেখানে সেই পরিবারের ছোট ছেলেটি বড় হয়ে পুরুষসুলভ জীবনযাপনের পরিবর্তে এক বৃহন্নলার প্রেমে পড়েন। শুরু করে নাচ-গান-নাটক। এই ছবির মধ্য দিয়ে পরিচালক যৌনতার সামাজিক ও প্রথাগত ধারণাকে ভেঙে ফেলার চেষ্টা করেছেন। পাকিস্তানে এই ছবি মুক্তির আগেই নানা অভিযোগ ধেয়ে আসে ছবির দিকে। কেন মুক্তি পাচ্ছে এই ছবি, তা নিয়েও শুরু হয় বিক্ষোভ। অনেকেই এই ছবি নিষিদ্ধ ঘোষণার দাবি জানায়। পাকিস্তান সরকারের নোটিসে বলা হয়, ‘অনেক লিখিত অভিযোগ জমা পড়েছে। যেখানে বলা হয়েছে এই ছবি আপত্তিকর ইস্যু আছে যা পাকিস্তানের সংস্কৃতি ও সমাজের পক্ষে ক্ষতিকর।’ আগামী ১৮ নভেম্বর এই ছবি মুক্তির কথা ছিল পাকিস্তানে।



‘জয়ল্যান্ড’-র হাত ধরেই কান চলচ্চিত্র উৎসবে প্রথমবারের জন্য প্রবেশাধিকার পায় কোনও পাকিস্তানি সিনেমা। প্রর্দশনী শেষে ওই উৎসবে যথেষ্ট সমাদরও পায় ছবিটি। এছাড়াও ‘ক্যুইয়ার পাম’ ও ‘বিশেষ জুরি’ পুরস্কারও জিতে নিয়েছে এই সিনেমা। একদিকে যেমন এই ছবিকে বিক্ষোভের মুখে পড়তে হয়েছে তেমনই পাকিস্তান সরকারের এই ব্যান করার সিদ্ধান্তকেও ধিক্কার জানিয়েছেন অনেকেই। সোশ্যাল মিডিয়ায় সরকারের এই সিদ্ধান্তের বিরোধীতায় নেমেছেন পাকিস্তানের নেটিজেনরা।


আরও পড়ুন- Shah Rukh Khan: শাহরুখকে আটক করা হয়নি বিমানবন্দরে, তাহলে ঠিক কী ঘটেছিল?


বিশ্বব্যাপী দারুণ প্রশংসিত হয়েছে ‘জয়ল্যান্ড’। সায়েম সাদিক পরিচালিত এবং অপূর্ব গুরু চরণ, সারমাদ সুলতান খুসাত ও লরেন মান প্রযোজিত এই ছবিতে অভিনয় করেছেন আলি জুনেজো, রাস্তি ফারুক, আলিনা খানের মতো অভিনেতারা। সিনেমা প্রসঙ্গে মালালা জানিয়েছেন, ‘আমি ভীষণভাবে গর্বিত এমন একটি সিনেমার সঙ্গে যুক্ত থাকতে পেরে। এই ছবি প্রমাণ করে, পাকিস্তানি শিল্পীরা আন্তর্জাতিক চলচ্চিত্রের ক্ষেত্রে সেরাদের তালিকায় থাকতে পারে। এটি এমন একটি চলচ্চিত্র যা আমাদের পরিপার্শ্বিক মানুষদের ভাবনা চিন্তা বদলাতে সাহায্য করবে’। তিনি আরও বলেন, ‘প্রত্যেকের উচিত পরিবারের সদস্য, বন্ধুদের এমন দৃষ্টিতে দেখা যা তাদের মৌলিকভাবে বিচার করার ক্ষমতা দেবে। প্রতিটি মানুষ যেমন তাঁকে সেভাবেই গ্রহণ করা বার্তা দেয় এই ছবি।’ 


  (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)